কল্পনা চাকমা অপহরণের ২৫ বছর উপলক্ষে মহালছড়িতে পিসিপি’র আলোচনা সভা

0
116

মহালছড়ি প্রতিনিধি ।। কল্পনা চাকমা অপহরণের ২৫ বছর উপলক্ষে খাগড়াছড়ির মহালছড়িতে আলোচনা সভা করেছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি) মহালছড়ি উপজেলা শাখা।

কল্পনা চাকমার চিহ্নিত অপহরণকারী লে. ফেরদৌস গংদের বিচারের দাবিতে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রিয় চাকমার সঞ্চালনায় বক্তব্য রাখেন ইউপিডিএফ’র মহালছড়ি ইউনিটের সমন্বয়ক দিগন্ত চাকমা, গণতান্ত্রিক যুব ফোরামের খাগড়াছড়ি জেলা প্রতিনিধি নিদর্শন খীসা, পিসিপির কেন্দ্রীয় প্রতিনিধি রোনাল চাকমা, পিসিপি জেলা শাখার অর্থ সম্পাদক শান্ত চাকমা প্রমুখ।

বক্তারা বলেন, কল্পনা চাকমা পার্বত্য চট্টগ্রামের লড়াই সংগ্রামের এক অবিস্মরণীয় নাম। পার্বত্য চট্টগ্রামে নারী নিপীড়ন ও ভূমি বেদখল সহ অধিকার বঞ্চিত মানুষের মুক্তির লক্ষে তিনি সোচ্চার ছিলেন। নিপীড়ন নির্যাতনে তিনি সবসময় বজ্রকন্ঠে আওয়াজ তুলেছিলেন। তার প্রতিবাদী কন্ঠকে স্তব্ধ করে দিতে এ দেশের রাষ্ট্রযন্ত্রের পরিচালিত বাহিনী লে. ফেরদৌস গং কর্তৃক রাতের অন্ধকারে তাকে অপহরণ করে।

বক্তারা অভিযোগ করে আরো বলেন, কল্পনা অপহরণের ২৫ বছর হয়ে গেলেও চিহ্নিত অপহরণকারী লে. ফেরদৌস ও তার সহযোগীদের এখনো গ্রেফতার করা হয়নি।

কল্পনা অপহরণকারীরা গ্রেফতার না হওয়ায় পাহাড়ে নারী নির্যাতনের ঘটনা বৃদ্ধি পেয়েছে উল্লেখ করে বক্তারা বলেন, ইতিপূর্বে বিলাইছড়িতে রাষ্ট্রীয় বাহিনীর সদস্য দ্বারা দুই মারমা বোনকে ধর্ষণ-নির্যাতন, দীঘিনালায় শিশু কৃত্তিকা ত্রিপুরাকে ধর্ষণের পর হত্যা, খাগড়াছড়ির বলপেয়ে আদামে বুদ্ধি প্রতিবন্ধী নারীকে গণধর্ষণসহ আরো বহু ঘটনা সংঘটিত হয়েছে। শুধু তাই নয়, রাষ্ট্রীয় বাহিনীর পৃষ্পপোষকতায় পাহাড়ে খুন, গুম, অপহরণ, ভূমি বেদখলের মতো ঘটনাও প্রতিনিয়ত ঘটেই চলেছে বলে বক্তারা অভিযোগ করেন।

বক্তারা কল্পনা চাকমার চিহ্নিত অপহরণকারী লে. ফেরদৌস ও তার সহযোগীদের আইনে আওতায় এনে দৃষ্টান্তমূলক বিচারের মাধ্যমে কল্পনা চাকমার সন্ধান নিশ্চিত করার জন্য সরকারের প্রতি আহ্বান জানান।


সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.