কল্পনা চাকমা অপহরণ বার্ষিকীতে কাল ঢাকায় বিক্ষোভ প্রদর্শন করবে হিল উইমেন্স ফেডারেশন

0
1

সিএইচটিনিউজ.কম
kalponachakma_photoঢাকা: আগামীকাল ১২ জুন হিল উইমেন্স ফেডারেশন নেত্রী কল্পনা চাকমা অপহরণের ১৯তম বছর পূর্ণ হবে। এ উপলক্ষে অবিলম্বে অপহরণ ঘটনার তদন্ত রিপোর্ট প্রকাশ ও চিহ্নিত অপহরণকারী লে: ফেরদৌস ও তার সহযোগীদের গ্রেফতার ও শাস্তির দাবিতে হিল উইমেন্স ফেডারেশন, পার্বত্য চট্টগ্রাম নারী সংঘ, সাজেক নারী সমাজ ও ঘিলাছড়ি নারী নির্যাতন প্রতিরোধ কমিটি ঢাকায় বিক্ষোভ প্রদর্শন ও সংহতি সভা আহ্বান করেছে।

শুক্রবার (১২ জুন) সকাল সাড়ে ১০টায় জাতীয় প্রেসক্লাবের সামনে বিক্ষোভ সমাবেশ এবং বিকাল ৪টায় শাহবাগ জাতীয় যাদুঘরের সামনে সংহতি সভা ও কল্পনা চাকমার প্রথম ভিডিও বক্তৃতা প্রদর্শন করার কথা জানিয়েছে সংগঠনগুলো। এ উপলক্ষে একটি পোষ্টারও প্রকাশ করা হয়েছে।Poster for 12 June

উল্লেখ্য, ১৯৯৬ সালের ১২ জুন বাঘাইছড়ির নিউ লাল্যাঘোনা গ্রামের নিজ বাড়ি থেকে লে. ফেরদৌস ও তার সহযোগীদের কর্তৃক কল্পনা চাকমা অপহৃত হন। অপহরণের ১৯ বছরে রাষ্ট্র কল্পনা চাকমাকে উদ্ধারের জন্য উল্লেখযোগ্য কোন অগ্রগতি দেখাতে পারেনি।

অপহরণের পর তার ভাই কালিন্দী কুমার চাকমা বাঘাইছড়ি থানায় মামলা দায়ের করলেও তদন্তের নামে মামলাটি আজো ঝুলিয়ে রাখা হয়েছে।

মামলা করার প্রায় সাড়ে চৌদ্দ বছর পর ২১/০৫/২০১০ তারিখে বাঘাইছড়ি থানার তদন্তকারী কর্মকর্তা প্রথম চুড়ান্ত প্রতিবেদন দাখিল করেন। পরে মামলার বাদী কালিন্দী কুমার চাকমা এ প্রতিবেদনের ওপর নারাজী দিলে বিজ্ঞ আদালত ০২/০৯/২০১০ তারিখে মামলাটি অধিকতর তদন্তের জন্য সিআইডিকে নির্দেশ দেন। সিআইডি’র তদন্ত কর্মকর্তা দুইবছর তদন্ত করে ২৭/০৯/২০১২ তারিখে তার তদন্তÍ প্রতিবেদন দাখিল করেন।

সিআইডি’র তদন্ত প্রতিবেদনের ওপর বাদী নারাজী দিলে বিজ্ঞ আদালত ১৬/০১/২০১৩ তারিখে আরও অধিকতর তদন্তের জন্য রাঙ্গামাটির পুলিশ সুপারকে নির্দেশ দেন। গত ২৭ মে রাঙামাটি জেলা জজ আদালতের বিচারিক হাকিম মোহসিনুল হক ১৬ জুন অধিকতর তদন্ত প্রতিবেদন দাখিলের নতুন দিন ধার্য করেন। এভাবে ২০১৩ সালের ১৬ জানুয়ারি আদালত কর্তৃক মামলাটির অধিকতর তদন্ত প্রতিবেদন দেওয়ার নির্দেশের পর থেকে মোট ২২ বারের মতো সময় বৃদ্ধি করা হয়েছে।
——————

সিএইচটিনিউজ.কম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।


Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.