কাউখালীতে নান্যাচর গণহত্যা দিবস পালিত

0
75

কাউখালী প্রতিনিধি ।। রাঙামাটির কাউখালীতে নান্যাচর গণহত্যার ২৭তম বার্ষিকী পালিত হয়েছে।

আজ ১৭ নভেম্বর ২০২০, মঙ্গলবার নান্যাচর গণহত্যায় শহীদদের স্মরণে পাহাড়ি ছাত্র পরিষদ ও হিল উইমেন্স ফেডারেশন কাউখালী শাখার যৌথ উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচন সভার ব্যানারের শ্লোগান ছিল “শোক আজ ক্রোধে পরিণত, শোক এবার ঘৃণায় রূপান্তরিত, সীমাহীন অভিশপ্ত কালো দিনগুলোকে চিরতরে মুছে ফেলার জন্য আসুন আমরা ঐক্যবদ্ধ হই”।

সকল শহীদদের স্মরণে ১ মিনিট নিরবতা পালনের পর অনুষ্ঠিত আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন পিসিপি কাউখালী শাখার সাধারণ সম্পাদক সুমন চাকমা।

সভায় অন্যান্যের মধ্যে আরো বক্তব্য রাাখেন ইউপিডিএফ কাউখালী ইউনিটের সংগঠক অমলেন্দু চাকমা, হিল উইমেন্স ফেডারেশনের কাউখালী শাখার সাধারণ সম্পাদক  পাইথুইমা মারমা এবং যুব ফোরাম নেতা ক্যথুই মারমা। সভায় সভাপতিত্ব করেন পিসিপি থানা শাখার সভাপতি থুইনুমং মারমা।

বক্তারা কাউখালীর কলমপতি, লংগদুর মাইল্যা, পানছড়ির লোগাং এবং নান্যাচরসহ এ যাবৎ পার্বত্য চট্টগ্রামে বিভিন্ন সময়ে সেনা-সেটলার কর্তৃক ডজনের অধিক গণহত্যা সংঘটিত হয়েছে বলে অভিযোগ করেন। কিন্তু কোন হত্যাকান্ডেরই আজ পর্যন্ত বিচার না হওয়ায় বার বার এমন ঘটনা ঘটে থাকে বলে তারা উল্লেখ করেন।

বক্তারা অভিযোগ করে আরও বলেন, শাসকশ্রেণীর প্রত্যক্ষ মদদে পার্বত্য চট্টগ্রামে একের একের পর এক ভূমি বেদখল, খুন, গুম ও ধর্ষণের ঘটনা প্রতিনিয়ত ঘটেই চলছে। সাম্প্রতিক সময়ে বান্দরবানের চিম্বুক পাহাড়ে ম্রো জাতিসত্তার ভূমি বেদখল করে সেখানে পাঁচ তারকা হোটেল নির্মাণ করার পাঁয়তারা চলছে।

আলোচনা সভা থেকে বক্তারা নান্যাচর গণহত্যাসহ পার্বত্য চট্টগ্রামে এ যাবত সংঘটিত সকল গণহত্যার বিচার, চিম্বুক পাহাড়ে ম্রোদের জমিতে পাঁচতারকা হোটেলসহ পর্যটনস্থাপনা নির্মাণ প্রকল্প বাতিল করাসহ অন্যায়-অবিচার বন্ধের দাবি জানান।

 


সিএইচটি নিউজে প্রকাশিত/প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।

Print Friendly, PDF & Email

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.