কাপ্তাইয়ের শিলছড়িতে ভূ-সম্পত্তিতে বেআইনী অনুপ্রবেশের বিরুদ্ধে এলাকাবাসীর মানববন্ধন

0
31

রাঙামাটি ।। পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিস্পত্তি কমিশন কর্তৃক ভূমি বিরোধ নিস্পত্তি না হওয়া সত্ত্বেও জোরপূর্বক বিনা নোটিশে পার্বত্য চট্টগ্রামবাসীদের ঐতিহাসিক ও পরম্পরাগত ভূ-সম্পত্তিতে বেআইনী অনুপ্রবেশের বিরুদ্ধে মানববন্ধন করেছে কাপ্তাই শিলছড়ি এলাকাবাসী।

গতকাল বৃহস্পতিবার (১৮ ফেব্রুয়ারী) বিকাল সাড়ে ৩টায় শিলছড়ি বনফুল মহিলা ক্লাব চত্বরে তারা এই মানববন্ধন করেন।

মানববন্ধনে স্হানীয় শিলছড়ির মারমা পাড়ার শতাধিক নারী-পুরুষ জনগণ অংশ নেন।

মানববন্ধনে উহ্লামং মারমা বলেন, ’শিলছড়ি বনফুল ক্লাব সংলগ্ন ২০ শতক জায়গাটি গত ৫০ বছর ধরে আমি ভোগদখল করে আসছি। জায়গাটার খাস জেনে আমি ১৯৯৮ সালের ২১ অক্টোবর রাঙামাটি জেলা প্রশাসক বরাবর বন্দোবস্তের জন্য আবেদন করি। কিন্ত পার্বত্যঞ্চলে বন্দোবস্তি কার্যক্রম বন্ধ থাকার ফলে এখনো এটা কার্যকর হয় নাই’।

এমতবস্থায় স্হানীয় উপজেলা প্রশাসন গত ১৮ জানুয়ারি আমার দখলে থাকা জায়গায় বালু ভরাটের কাজ শুরু করেছে। এখানে গৃহ তৈরী করে ভূমিহীনদের দেবার পরিকল্পনা গ্রহন করেছেন বলে তিনি অভিযোগ করেন।

এই বিষয়ে গত ১৯ জানুয়ারি মহামান্য হাইকোর্টে একটি রীট পিটিশন দাখিলের কথা জানিয়ে তিনি বলেন, তাঁর উকিল এডভোকেট আদনান রফিক এর মাধ্যমে এই বিষয়ে পার্বত্য চট্টগ্রাম মন্ত্রনালয়ের সচিব, রাঙামাটি জেলা প্রশাসক, রাঙামাটি জেলা পরিষদ চেয়ারম্যান এবং জেলা পরিষদ এর মূখ্য নির্বাহী কর্মকর্তা বরাবর উকিল নোটিশ প্রেরণ করা হয়। এরপরেও এই জায়গায় স্হানীয় প্রশাসন ঘর নির্মানের প্রক্রিয়া চালিয়ে যাচ্ছে।

উহ্লামং মারমা তাঁর পূর্ব পুরুষের ভোগ করা এই ভূমিতে ঘর না তোলার জন্য সরকারের নিকট আবেদন জানিয়েছেন।

 


সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।

Print Friendly, PDF & Email

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.