কারাগারে লেখক মুশতাকের মৃত্যুর প্রতিবাদে শাহবাগ অবরোধ করে বিক্ষোভ ১ মার্চ স্বরাষ্ট্রমন্ত্রণালয় ঘেরাও কর্মসূচি ঘোষণা

0
40

ঢাকা ।। ডিজিটাল নিরাপত্তা আইনে আটক লেখক মুশতাকের কারাগারে মৃত্যুকে রাষ্ট্রীয় হত্যাকাণ্ড আখ্যায়িত করে এর প্রতিবাদে শাহবাগে অবরোধ ও বিক্ষোভ সমাবেশ করেছে প্রগতিশীল বিভিন্ন ছাত্র সংগঠন। ঘোষণা করা হয়েছে স্বরাষ্ট্রমন্ত্রণালয় ঘেরাওয়ের কর্মসূচি।

আজ শুক্রবার (২৬ ফেব্রুয়ারি ২০২১) সকাল ১১টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি থেকে পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি), সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট, বিপ্লবী ছাত্র মৈত্রী, বাংলাদেশ ছাত্র ফেডারেশন ও গণতান্ত্রিক ছাত্র কাউন্সিলসহ নয়টি ছাত্র সংগঠন মিছিল শুরু করে পরিবাগ মোড় পর্যন্ত ঘুরে শাহবাগে এসে অবস্থান নেন। এ সময় তারা শাহবাগ মোড় অবরোধ করে বিক্ষোভ করতে শুরু করেন।  দেড় ঘণ্টা সড়ক অবরোধ করে তারা নতুন কর্মসূচি ঘোষণা করেন।

বক্তারা বলেন, ডিজিটাল নিরাপত্তা আইনে আটক লেখক মোশতাকের কারাগারে মৃত্যু রাষ্ট্রীয় হত্যার সামিল। ডিজিটাল নিরাপত্তা আইনের ৫৭ ধারায় কার্টুনিস্ট কিশোর সহ অনেক ব্যক্তি আটক রয়েছেন।

‘তারা বলেন, লেখক মুশতাক সাধারণ মানুষের পক্ষে, অব্যবস্থাপনা-দুর্নীতির বিরুদ্ধে কলম ধরেছিলেন- এটাই কি তার অপরাধ? যার জন্য তাকে কারাগারে আটকে রেখে নির্মম নির্যাতন করে হত্যা করা হলো। তিনি ছয়বার জামিনের আবেদন করলেও তা নির্বিকারভাবে নাকচ করা হয়েছে। এটি নির্মম রাষ্ট্রীয় হত্যাকাণ্ড।’

বক্তারা আরও বলেন, গত ২০২০ সালের জুন মাসে কারাগারে অন্তরীণ থাকা অবস্থায় পাহাড়ি ছাত্র পরিষদের সাবেক কেন্দ্রীয় নেতা পুলক জ্যোতি চাকমা মারা যান। আমরা সকল হত্যাকাণ্ডের সুষ্ঠ বিচার ও দোষী ব্যক্তিদের শাস্তি দাবি জানাচ্ছি।

তারা অবিলম্বে ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলপূর্বক এই আইনে আটককৃত সকল বন্দীদের নিঃশর্ত মুক্তির দাবি জানান।

সমাবেশ থেকে আজ ২৬ ফেব্রুয়ারি ২০২১ইং সন্ধ্যা ৬টায় মশাল মিছিল ও ১ মার্চ ২০২১ স্বরাষ্ট্র মন্ত্রনালয় ঘেরাওয়ের কর্মসূচি ঘোষণা দেওয়া হয়।

পরে শাহবাগ থেকে টিএসসি রাজু ভাষ্কর্য পর্যন্ত সংক্ষিপ্ত মিছিলের মধ্য দিয়ে বিক্ষোভ সমাবেশ কর্মসূচি শেষ হয়।

সমাবেশে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সাধারণ সম্পাদক নাসির উদ্দিন প্রিন্সের সঞ্চালনায় সভাপতিত্ব করেন সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সভাপতি আল কাদেরী জয়।

এতে আরও বক্তব্য রাখেন বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদের দপ্তর সম্পাদক রজেন্টু চাকমা, বাংলাদেশ ছাত্র ফেডারেশনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক জাহিদ সুজন,গণতান্ত্রিক ছাত্র কাউন্সিলে সভাপতি আরিফ মঈ উদ্দিন,সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সাবেক সভাপতি ইমরান হাবিব রোমন,বিপ্লবী ছাত্র মৈত্রী সাধারণ সম্পাদক দিলীপ রায় এবং সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সভাপতি মাসুদ রানা সহ প্রগতিশীল ছাত্র সংগঠন সমূহের নেতৃবৃন্দ।

প্রসঙ্গত গত বছর ৫ মে  র‌্যাব-৩ এর ওয়ারেন্ট অফিসার আবু বকর সিদ্দিক রমনা থানায় কার্টুনিস্ট আহমেদ কবির কিশোরসহ ১১ জনের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের করেছিলেন। এ মামলায় রাজধানীর লালমাটিয়া থেকে আটক করেছিল র‌্যাপিড অ্যাকশন ব্যাটেলিয়ন (র‌্যাব)। একই দিন কাকরাইল থেকে কার্টুনিস্ট আহমেদ কবির কিশোরকেও আটক করা হয়।

আটকের পর তাদেরকে গাজীপুরের কাশিমপুর হাই সিকিউরিটি কারাগারে রাখা হয়। সেখানে বৃহস্পতিবার রাতে লেখক মুশতাক আহমেদ (৫৩) মারা যান।

 


সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।

Print Friendly, PDF & Email

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.