আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষে

কাল স্বরাষ্ট্রমন্ত্রণালয় অভিমুখে বিক্ষোভ মিছিল করবে পার্বত্য তিন গণতান্ত্রিক সংগঠন

0

সিএইচটি নিউজ ডটকম
ঢাকা: খাগড়াছড়িতে গ্রেপ্তারকৃত নেতাকর্মীদের মুক্তির দাবি ও পার্বত্য চট্টগ্রামে সংবিধানস্বীকৃত সভাসমাবেশের অধিকার সুরক্ষার দাবিতে পার্বত্য চট্টগ্রামের তিন গণতান্ত্রিক সংগঠন(পাহাড়ি ছাত্র পরিষদ, হিল উইমেন্স ফেডারেশন, গণতান্ত্রিক যুব ফোরাম) আগামীকাল বৃহস্পতিবার (১০ ডিসেম্বর) স্বরাষ্ট্রমন্ত্রণালয় অভিমুখে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশ থেকে সকাল ১১টায় উক্ত কর্মসূচি শুরু করা হবে। আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষে এই মিছিল ও সমাবেশের আয়োজন করা হয়েছে।

Bikkovউল্লেখ্য, গত জানুয়ারি মাসে স্বরাষ্ট্রমন্ত্রণালয় পার্বত্য চট্টগ্রাম বিষয়ে অসাংবিধানিক ও অন্যায় ১১ দফা নির্দেশনা জারি করে। উক্ত নির্দেশনা জারির পর থেকে পার্বত্য চট্টগ্রামের অধিকার আদায়ের জন্য আন্দোলনরত ইউপিডিএফ ও তার অঙ্গসংগঠনসমূহের কর্মীদের গ্রেপ্তার হয়রানী চালানো হচ্ছে। এমনকি সভা সমাবেশ করতেও বাধা প্রদান করা হচ্ছে।

গত ২৯ নভেম্বর ফিলিস্তিন সংহতি দিবস উপলক্ষে খাগড়াছড়িতে ৮ সংগঠন এক মিছিলের আয়োজন করলে সেনা ও পুলিশবাহিনী নির্বিচারে নারী-পুরুষসহ মিছিলে আগত সবার উপর হামলা ও লাঠিপেটা করে। এতে আহত হয় প্রায় ১৪ জন। মিছিল থেকে আটক করা হয় হিল উইমেন্স ফেডারেশনের সভানেত্রী নিরূপা চাকমা ও সংগঠনের খাগড়াছড়ি জেলা শাখার দপ্তর সম্পাদক দ্বিতীয়া চাকমাকে। উক্ত হামলা-লাঠিপেটা ও আটকের প্রতিবাদে ০১ ডিসেম্বর অবরোধের ডাক দেয়া হলে অবরোধের আগেপরে আরো আটক করা হয় তিন সংগঠনের আরো প্রায় ৭ জন কর্মীকে।

গণতান্ত্রিক আন্দোলনকে সেনা পুলিশ বাহিনী দিয়ে দমন পীড়ন বন্ধের দাবি, ১১ দফা গণবিরোধী নির্দেশনা প্রত্যাহার, হিল উইমেন্স ফেডারেশনের সভানেত্রী নিরূপা চাকমা, সদস্য দ্বিতীয়া চাকমা ও পিসিপি, যুব ফোরাম-ইউপিডিএফ নেতা-কর্মীদের অবিলম্বে নিঃশর্ত মুক্তির দাবিসহ সভা সমাবেশের অধিকার সুরক্ষার দাবি জানিয়ে আয়োজিত স্বরাষ্ট্রমন্ত্রণালয় অভিমুখে উক্ত মিছিল ও সমাবেশে দেশের সচেতন জনগণসহ সবাইকে সংহতি প্রকাশের জন্য তিন সংগঠনের পক্ষ থেকে উদাত্ত আহ্বান জানানো হয়েছে। এছাড়া উক্ত কর্মসূচির খবর দেশবাসীর কাছে প্রচারের জন্য তিন সংগঠন প্রিন্ট ও ইলেক্ট্রনিক্স মিডিয়ার প্রতি সনির্বন্ধ অনুরোধ জানিয়েছে।

পাহাড়ি ছাত্র পরিষদের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক বিপুল চাকমা স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে কর্মসূচির বিস্তারিত জানানো হয়েছে।
———————–

সিএইচটিনিউজ.কম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More