ক্ষতিপূরণের দাবিতে খাগড়াছড়িতে কৃষকদের বিক্ষোভ

0
3
খাগড়াছড়ি প্রতিনিধি
সিএইচটিনিউজ.কম
খাগড়াছড়ি : কাল বৈশাখী ঝড় ও শিলা বৃষ্টিতে তিগ্রস্থ খাগড়াছড়ি সদরের কয়েকটি গ্রামের কৃষকরা ক্ষতিপূরণের দাবিতে গতকাল ১৪ মে মঙ্গলবার খাগড়াছড়ি জেলা প্রশাসকের কাছে ক্ষতিপুরন দাবী করেন তিগ্রস্ত কৃষকরা। এছাড়াও সোমবার দুপুরে খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ কার্যালয় ঘেরাও করে। এ সময় কৃষকরা শিলাবৃষ্টিতে ক্ষতি হওয়া ধানের শীষ প্রদর্শন করে বিক্ষোভ করে।মঙ্গলবার সাড়ে ১০ টার দিকে ক্ষতিগ্রস্ত কৃষকরা জেলা প্রশাসকের কাছে তাদের বিভিন্ন ফসলের ক্ষতির কথা তুলে ধরে তাদের জীবন মান উন্নয়ন ও কোন রকম খেয়ে পড়ে বেঁচে থাকতে তিপুরন দাবী করেন। এদিকে সোমবার দুপুরে খাগড়াছড়ি সদরের অপর্ণা চৌধুরী পাড়া, রাজ্যমুনি পাড়া, কালাডেবা, রুইখৈই পাড়ার কয়েক’শ কৃষক শিলা বৃষ্টিতে ক্ষতিগ্রস্থ ধানের শীষ হাতে নিয়ে পার্বত্য জেলা পরিষদ কার্যালয় ঘেরাও করে বিক্ষোভ প্রদর্শন করেন। বিক্ষোভকারীদের পক্ষে সাজেদ মাহমুদ, রাব্রাই মগিনী, ক্যাজাই মারমা ও বরুণ চাকমা অভিযোগ করেন- গত ৭ মে কালবৈশাখী ঝড়ে ও শিলা বৃষ্টিতে বহু ঘরবাড়ি ধ্বংস, ব্যাপক ফসলহানির পরও প্রশাসনের পক্ষ থেকে আমাদেরকে দেখতে এবারও যায়নি, খোঁজ খবরও নেয়া হয়নি। পার্বত্য জেলা পরিষদ থেকে লোক দেখানো সাহায্য প্রদান করা হলেও প্রকৃত কৃষকরা কেউ সাহায্য পায়নি।

খাগড়াছড়ি জেলা পরিষদের নির্বাহী কর্মকর্তা আবদুর রহমান তরফদার বিক্ষোভকারীদের সাথে কথা বলেন। তিনি বিক্ষোকারীদের বলেন, ঝড়ে ও শিলা বৃষ্টিতে য়তির বিষয়ে আমরা মন্ত্রণালয়ে চিঠি দিয়েছি। সেখান থেকে বরাদ্দ আসলে সাহায্য প্রদান করা হবে। তিনিবিক্ষোভকারীদের নাম ও ঠিকানা জমা দিতে অনুরোধ করেন।

উল্লেখ্য যে, গত ৭ মে দুপুরে পনের থেকে বিশ মিনিটের প্রবল কালবৈশাখী ঝড় ও শিলা বৃষ্টিতে খাগড়াছড়ি সদরসহ বিভিন্ন উপজেলায় কয়েক শত কাঁচা ঘরবাড়ি ধ্বংস ও কয়েক হাজার একর বোরো ফসলের ব্যাপক ক্ষতি হয়।

 

Print Friendly, PDF & Email

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.