খাগড়াছড়িতে তিন সংগঠনের সমাবেশ, স্ব স্ব জাতিসত্তার স্বীকৃতির দাবি

0

খাগড়াছড়ি প্রতিনিধি ।। সংবিধানের বিতর্কিত ‘পঞ্চদশ সংশোধনী’ বাতিল ও স্ব স্ব জাতিসত্তার স্বীকৃতির দাবিতে খাগড়াছড়ি সদর উপজেলার পেরাছড়া এলাকায় বিক্ষোভ সমাবেশ করেছে পাহাড়ি ছাত্র পরিষদ, গণতান্ত্রিক যুব ফোরাম ও হিল উইমেন্স ফেডারেশন।

আজ ৩০ জুন ২০২১, বুধবার বেলা ২টার সময় আয়োজিত বিক্ষোভ সমাবেশে পাহাড়ি ছাত্র পরিষদের খাগড়াছড়ি জেলা শাখার দপ্তর সম্পাদক টনক চাকমার সঞ্চালনায় ও যুব প্রতিনিধি রজেন্টু চাকমার সভাপতিত্বে বক্তব্য রাখেন ইউপিডিএফ সংগঠক প্রকাশ চাকমা, পাহাড়ি ছাত্র পরিষদের চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতিনিধি মিথন চাকমা ও হিল উইমেন্স ফেডারেশনের খাগড়াছড়ি সদর থানা শাখার আহ্বায়ক শিউলি চাকমা।

বক্তারা বলেন, বাংলাদেশে বিভিন্ন সময়ে বিভিন্ন দল শাসন ক্ষমতায় অধিষ্ঠিত হলেও পাহাড়ি জনগণের উপর নিপীড়ন নির্যাতনের মাত্রা কমেনি। উপরন্তু শাসকশ্রেণী দেশের সংখ্যালঘু জাতি সমূহকে ধ্বংস করতে একের পর এক ষড়যন্ত্র ও চক্রান্ত চালিয়ে যাচ্ছে। বিগত ২০১১ সালের ৩০ জুন বাংলাদেশের সংবিধানে বিতর্কিত পঞ্চদশ সংশোধনীর মাধ্যমে সংখ্যালঘু জাতিসমূহের উপর বাঙালি জাতীয়তা চাপিয়ে দেওয়া হয়েছে।

তারা আরো বলেন, সংবিধানে বাঙালি জাতীয়তা চাপিয়ে দেওয়া ছাড়া্ও পার্বত্য চট্টগ্রামে দমনমূলক ১১ নির্দেশনা জারি করে সেনাশাসনের বৈধতা দিয়ে পার্বত্য চট্টগ্রামে গণতান্ত্রিক অধিকারের (মিটিং, মিছিল ও সমাবেশ) উপর কঠোর নিয়ন্ত্রণ আরোপ করা হয়েছে। এর মাধ্যমে ভূমি বেদখল, নিপীড়ন-নির্যাতন আগের যে কোন সময়ের চেয়ে বৃদ্ধি করা হয়েছে। যা সরকারের ফ্যাসিবাদী দুঃশাসনেরই রুপ।

বক্তারা অবিলম্বে সংবিধানের বিতর্কিত ধারা বাতিল করে সংখ্যালঘু জাতিসমূহের সাংবিধানিক স্বীকৃতি ও পার্বত্য চট্টগ্রামে পূর্ণস্বায়ত্তশাসনের দাবি জানান।


সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More