খাগড়াছড়িতে নান্যাচর গণহত্যা দিবসে পিসিপি’র স্মরণসভা

0
122

খাগড়াছড়ি প্রতিনিধি ।। ‘‘সহস্র শোক জ্বেলে দিক প্রতিবাদের অগ্নিমশাল’’ এই স্লোগানে নান্যাচর গণহত্যার ২৭ বছর উপলক্ষে খাগড়াছড়িতে স্মরণসভা করেছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি) খাগড়াছড়ি জেলা শাখা।

আজ মঙ্গলবার (১৭ নভেম্বর ২০২০) দুপর দেড় টায় খাগড়াছড়ি সদরে অনুষ্ঠিত স্মরণ সভার শুরুতে নান্যাচর গণহত্যাসহ পার্বত্য চট্টগ্রামের সংঘটিত সকল গণহত্যার শহীদদের প্রতি শ্রদ্ধা ও সম্মান জানিয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়।

স্মরণ সভায় পিসিপি খাগড়াছড়ি জেলা শাখার সভাপতি সমর চাকমার সভাপতিত্বে ও সাংগঠনিক সম্পাদক নরেশ ত্রিপুরার সঞ্চালনায় বক্তব্য রাখেন ইউনাইটেড পিপলস্ ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ) এর খাগড়াছড়ি জেলা সংগঠক অংগ্য মারমা, সংগঠক তুফার চাকমা, পিসিপির কেন্দ্রীয় সভাপতি বিপুল চাকমা, গণতান্ত্রিক যুব ফোরামের খাগড়াছড়ি জেলা শাখার দপ্তর সম্পাদক লিটন চাকমা, হিল উইমেন্স ফেডারেশন খাগড়াছড়ি জেলা আহ্বায়ক এন্টি চাকমা প্রমূখ।

স্মরণ সভায় বক্তারা অভিযোগ করে বলেন, ‌‌১৯৯৩ সালের ১৭ নভেম্বর সেনা-সেটলার দ্বারা সংঘটিত বর্বর গণহত্যার ঘটনাকে ধামাচাপা দিতে তৎসময়ে নানা অপপ্রচার ও ‌চক্রা‌ন্ত চালানো হয়েছিল। একইভাবে ‌‌’৯৬ সালে তৎকালীন হিল উইমেন্স ফেডারেশনের নেত্রী কল্পনা চাকমা অপহরণের সত্য ঘটনাকে আড়াল রেখে মিথ্যা ও ঘটনাটি বিকৃত করে তুলে ধরে ঘটনার সাথে জড়িত সেনাবাহিনী কর্মকর্তা লে: ফেরদৌসের গংদের বাঁচানোর চেষ্টা হয়েছিল। কিন্তু সত্যকে ঢেকে রাখা যায়নি, প্রকৃত ঘটনা উন্মোচন হয়েছিল। আজও একটি অংশ রাষ্ট্রীয় বাহিনীর সাথে আঁতাত করে তাদের নির্দেশনায় পার্বত্য চট্টগ্রামের সঠিক ইতিহাস বিকৃত করে বিভিন্ন মিডিয়া ও পত্রিকায় মিথ্যা ও বানোয়াট তথ্য তুলে ধরে নতুন প্রজন্মকে বিভ্রান্ত করার চেষ্টা করছে। যা খুবই দুঃখজনক ও নিন্দনীয়।

বক্তারা আরো বলেন, গণহত্যায় যারা শহীদ হয়েছেন তারা আমাদের লড়াই সংগ্রামে অণুপ্রেরণা যোগায়। পাহাড়ে লড়াই সংগ্রামে যারা জীবন দিয়েছেন তাদের নাম ইতিহাসে লেখা থাকবে। তাই নতুন প্রজম্মকে নান্যচর গণহত্যাসহ অতীত ইতিহাস  স্মরণ করে লড়াই সংগ্রামে মশাল জ্বালাতে হবে।

বক্তারা ২৭ বছরেও নান্যাচর গণহত্যার বিচার ও ঘটনায় জড়িত সেনা-সেটলারদের আইনের আওতায় না আনায় ক্ষোভ প্রকাশ করেন।

বক্তারা নান্যাচর গণহত্যাসহ পার্বত্য চট্টগ্রামের সংঘটিত সকল গণহত্যার শ্বেতপত্র প্রকাশ, গণহত্যার সাথে জড়িত সেনা কর্মকর্তা ও সেটলার বাঙালিদের গ্রেফতার করে বিচার নিশ্চিত করাসহ অবিলম্বে পার্বত্য চট্টগ্রামের নামে বেনামে চলমান ভূমি বেদখলের চক্রান্ত বন্ধ, নারী নির্যাতন-ধর্ষণ-খুন-গুম বন্ধের দাবি জানান।

 


সিএইচটি নিউজে প্রকাশিত/প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।

Print Friendly, PDF & Email

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.