তনু হত্যাসহ সারাদেশে নারী-শিশু ধর্ষণ ও হত্যার বিচারের দাবিতে

খাগড়াছড়িতে অর্ধ দিবস হরতাল পালিত

0
0

roadblockedprgmkhagrachariখাগড়াছড়ি : কুমিল্লা সেনানিবাস এলাকায় ভিক্টোরিয়া কলেজের ছাত্রী সোহাগী জাহান তনু হত্যাসহ পাহাড় ও সমতলে সকল নারী-শিশু ধর্ষণ ও হত্যার সাথে জড়িতদের গ্রেফতার ও বিচারের দাবিতে এবং বিচারহীনতার বিরুদ্ধে প্রগতিশীল ছাত্র জোট ও সাম্রাজ্যবাদ বিরোধী ছাত্র ঐক্যের ডাকে আজ ২৫ এপ্রিল সোমবার সারাদেশে অর্ধ দিবস হরতালের কর্মসূচির অংশ হিসেবে প্রতিটি জেলার ন্যায় খাগড়াছড়ি জেলায়ও সকাল ৬টা থেকে দুপুর ১২টা পর্যন্ত অর্ধ দিবস হরতাল পালিত হয়েছে।

হরতালের সমর্থনে সকাল থেকে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ(পিসিপি) ও সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের নেতা-কর্মীরা খাগড়াছড়ি জেলা শহরের বিভিন্ন স্থানে পিকেটিং করে। কয়েকটি স্থানে পুলিশ পিকেটারদের বাধা দেয়।

সকাল সাড়ে ১১টায় ‘পাহাড় ও সমতলে নারী ও শিশুর উপর সহিংসতা বন্ধ কর, গুম-খুন-ধর্ষণ ও বিচারহীনতার সংস্কৃতি রুখে দাড়াও’ এই শ্লোগানে এবং ‘তনু হত্যাসহ অব্যাহত ধর্ষণ, খুন-গুম ও বিচারহীনতার বিরুদ্ধে হরতাল সফল করুন’ এই আহ্বানে প্রগতিশীল ছাত্র জোট ও সাম্রাজ্যবাদ বিরোধী ছাত্র ঐক্যের ব্যানারে মিছিল বের করা হয়। মিছিলটি খাগড়াছড়ি টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ গেইট থেকে শুরু হয়ে স্বনির্ভর বাজারের তিন রাস্তা মোড়ে গিয়ে এক সমাবেশের মাধ্যমে শেষ হয়।

সমাবেশে পাহাড়ি ছাত্র পরিষদে খাগড়াছড়ি জেলা শাখার অর্থ সম্পাদক অমল ত্রিপুরার সঞ্চালনায় বক্তব্য রাখেন, সাম্রাজ্যবাদ বিরোধী ছাত্র ঐক্যর  প্রতিনিধি ও পাহড়ি ছাত্র পরিষদ খাগড়াছড়ি জেলা শাখার সাধারণ সম্পাদক সুনীল ত্রিপুরা, সাংগঠনিক সম্পাদক তপন চাকমা ও প্রগতিশীল ছাত্র জোটের প্রতিনিধি ও সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের খাগড়াছড়ি জেলা শাখার সাধারণ সম্পাদক কবির হোসেন প্রমূখ।

সমাবেশে বক্তারা বলেন, বাংলাদেশ প্রতিনিয়ত ধ্বংসের দিকে এগিয়ে যাচ্ছে। সারা দেশে এক ধরণের বিচারহীনতার সংস্কৃতি চলছে। এই আওয়ামীলীগ সরকার অবৈধভাবে ক্ষমতায় আসায় জনগণের যান মালের নিরাপত্তা দিতে ব্যর্থ হয়েছে। বাংলাদেশ যেন এক খুন-গুম ধর্ষণের রাষ্ট্রে পরিণত হয়েছে। প্রতিনিয়ত লেখক ব্লগার ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হত্যা করা হচ্ছে। নারী-শিশু ধর্ষণ খুনের শিকার হচ্ছে। কিন্তু সেই সব ঘটনার সঠিক তদন্ত ও বিচার করা হচ্ছে না। যার ফলে অপরাধীরা নির্বিঘ্নে সেই সব হত্যাকাণ্ড চালিয়ে যাচ্ছে।

তারা বলেন, গত ২০ মার্চ কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের ইতিহাস বিভাগের ২য় বর্ষের ছাত্রী সোহাগী জাহান তনুকে সেনানিবাসের ভিতরে ধর্ষণের পর হত্যা করা হয়েছে। কিন্তু সেই ধর্ষণের পর হত্যার সুষ্ঠু তদন্ত রির্পোট প্রকাশ কিংবা অপরাধীদের এখনো সরকার গ্রেফতার করেনি।

১৯৯৬ সালে ১২ জুন হিল উইমেন্স ফেডারেশনের তৎকালীন কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক কল্পনা চাকমাকে লেফটেন্যান্ট ফেরদৌসের নেতৃত্বে গভীর রাতে নিজ বাড়ি থেকে অপহরণ করা হয়েছিলো। দীর্ঘ ২০ বছরেও সরকার এই অপহরণ ঘটনার সুষ্ঠু তদন্ত ও বিচার করেনি। বরং শাসক-গোষ্ঠী বিভিন্নভাবে অপপ্রচার চালিয়ে কল্পনা চাকমার অপহরণ ঘটনা ধামাচাপা দেয়ার চেষ্টা চালিয়ে যাচ্ছে। একইভাবে সোহাগী জাহান তনু হত্যার বিষয়টিও ভিন্নখাতে প্রবাহিত করতে শাসক-শ্রেণী বিভিন্ন ষড়যন্ত্র অব্যাহত রেখেছে।

বক্তারা হরতাল পালনকালে পুলিশ কর্তৃক আটক প্রগতিশীল ছাত্র জোট ও সাম্রাজ্যবাদ বিরোধী ছাত্র ঐক্যর নেতা কর্মীদের নিঃশর্ত মুক্তি দাবি জানান

সমাবেশ থেকে বক্তারা অবিলম্বে তনু হত্যা, কল্পনা চাকমা অপহরণ, সবিতা চাকমা, তুমাচিং, উমাচিং মারমাসহ পাহাড় ও সমতলে এযাবতকালে নারী-শিশু ধর্ষণ ও খুন এবং ছাত্র, শিক্ষক, বুদ্ধিজীবী ও মুক্তমনা ব্লগার হত্যার সাথে জড়িতদের গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান।
——————

সিএইচটিনিউজ.কম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।


Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.