খাগড়াছড়িতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আলোচনা সভা

0
0

খাগড়াছড়ি প্রতিনিধি, সিএইচটিনিউজ.কম
OLYMPUS DIGITAL CAMERAআন্তজাতিক মাতৃভাষা দিবস-২০১৪ উপলক্ষে খাগড়াছড়িতে ‘‘দৈননিন্দ জীবনে মাতৃভাষা ব্যবহার” এর উপর এক আলোচনা সভা করেছে যৌথভাবে চাঙমা একাডেমী, বাংলাদেশ মারমা ভাষা একাডেমী, ককবরক ইন্সটিটিউট ও জাবারাং কল্যান সমিতি।

শুক্রবার সকাল ১০ টায় খাগড়াছড়ি পানখাইয়া পাড়াস্থ মারমা সংসদ হল রুমে মানুষের জন্য ফাউন্ডেশনের অর্থায়নে আয়োজিত আলোচনা সভায় চাঙমা একাডেমীর সভাপতি সন্তোষিত চাকমা বকুল এর সভাপতিত্বে মূখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন খাগড়াছড়ি সরকারী কলেজের অবসরপ্রাপ্ত অধ্যক্ষ ড. সুধীন কুমার চাকমা, আলোচক হিসেবে আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ মারমা ভাষা কমিটির সাধারণ সম্পাদক ক্যজরী মারমা, ককবরক ভাষা কমিটির সভাপতি প্রার্থনা কুমার ত্রিপুরা, সাধারন সম্পাদক ও জাবারং কল্যান সমিতির নির্বাহী পরিচালক মথুরা বিকাশ ত্রিপুরা,এ ছাড়াও চাকমা,মারমা, ত্রিপুরা তিন সম্প্রদায়ের তিন ভাষা একাডেমীর বিভিন্ন সদস্য সদস্যারা উপস্থিত ছিলেন।

সভায় বলা হয়, জাতীয় পাঠ্যপুস্তক বোর্ড সিদ্ধান্ত নিয়েছে আগামী বছর থেকে বাংলা ভাষারা পাশাপাশি পার্বত্যাঞ্চলে চাকমা, মারমা ও ত্রিপুরা ভাষায় প্রাথমিক শিক্ষা প্রদান করা হবে। এরপরও পার্বত্যাঞ্চলের আদিবাসীদের ভাষা সংস্কৃতি টিকিয়ে থাকবে কিনা বক্তারা সংশয় প্রকাশ করেন। বক্তারা আরো বলেন, শুধুমাত্র মাতৃভাষায় শিক্ষা প্রচলন হলে চলবে না, এর ব্যবহারের পরিধি বাড়াতে হবে। দৈনন্দিন কাজে নিজস্ব ভাষার হরফ ব্যবহারে অভ্যস্থ হতে হবে।

সভায় উন্মুক্ত আলোচনার সময় বক্তারা বলেন, বিভিন্ন সরকারি দপ্তরে এমন ভাষা ব্যবহার করা হয় যা আমাদের সংস্কৃতি ও ঐতিহ্যের সাথে সামঞ্জস্যপূর্ণ নয়। এসব ভাষা ব্যবহারে সতর্ক হওয়ার জন্য প্রতিটি সরকারি দপ্তরের প্রতি আহ্বান জানানো হয়।


Print Friendly, PDF & Email

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.