খাগড়াছড়িতে ইউপিডিএফের ১ম পার্টিকর্মী সন্তান সম্মেলন

84
0

সিএইচটিনিউজ.কম
IMG_20140725_105917খাগড়াছড়ি: “সমাজ ও জাতির সম্মান-মর্যাদা বৃদ্ধিতে প্রতিটি শিশুকে হতে হবে যোগ্য” এই শ্লোগানকে সামনে রেখে খাগড়াছড়িতে আজ ২৫ জুলাই শুক্রবার দিনব্যাপী ইউপিডিএফ এর ১ম পার্টিকর্মী সন্তান সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

খাগড়াছড়ি সদরের নারানহিয়াস্থ সাংস্কৃতিক ইন্সটিটিউটের অডিটোরিয়ামে শুক্রবার সকাল সাড়ে ১০টায় সম্মেলন শুরু হয়। দুই পর্বে অনুষ্ঠিত সম্মেলনে সভাপতিত্ব করেন ইউপিডিএফের খাগড়ছড়ি জেলা ইউনিটের সমন্বয়ক প্রদীপন খীসা। সম্মেলনে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ইউপিডিএফ’র কেন্দ্রীয় সম্পাদক মন্ডলীর সদস্য সচিব চাকমা ও পরিচালনা করেন ইউপিডিএফের খাগড়াছড়ি জেলা ইউনিটের সংগঠক অংগ্য মারমা।

সম্মেলন শুরুতে অধিকার প্রতিষ্ঠার সংগ্রামে যারা শহীদ হয়েছেন তাদের উদ্দ্যেশ্যে ১ মিনিট নিরবতা পালন করা হয়।

সম্মেলনে প্রারম্ভিক বক্তব্য রাখেন ইউপিডিএফের কেন্দ্রীয় সদস্য দেবদন্ত ত্রিপুরা। এছাড়া সম্মেলনে পার্টি কর্মীর সন্তানদের পক্ষ থেকে শুভেচ্ছা বক্তব্য রাখেন  কলিন চাকমা, জয়া তঞ্চঙ্গ্যা, হিল্টন চাকমা ও  শ্রাবন্তি চাকমা।

প্রধান অতিথির বক্তব্যে ইউপিডিএফ নেতা সচিব চাকমা পার্টি কর্মী সন্তানদের উদ্দেশ্যে বলেন, শুধুমাত্র প্রচলিত শিক্ষায় শিক্ষিত হলে হবে না। শিক্ষার পাশাপাশি রাজনৈতিকভাবে সচেতন হতে হবে। পার্টি কর্মীর সন্তানদেরকে সুশিক্ষায় শিক্ষিত হয়ে সমাজ পরিবর্তনের লড়াইয়ে এগিয়ে আসতে হবে।OLYMPUS DIGITAL CAMERA

প্রচলিত দৃষ্টিভঙ্গির মাধ্যমে সমাজ পরিবর্তন সম্ভব নয় উল্লেখ করে তিনি বলেন, যে শিক্ষা সমাজ-জাতি রক্ষায় কাজে লাগে না সে শিক্ষার কোন মূল্য নেই। তাই অধিকার সচেতন হয়ে সমাজ-জাতির স্বার্থে কাজ করতে হবে।

তিনি কর্মী সন্তানদের উদ্দেশ্যে আরো বলেন, তোমরা এক একজন পার্টি কর্মীর সন্তান। আগামী দিনের পূর্ণস্বায়ত্তশাসনের লড়াইয়ের কান্ডারী হিসেবে তোমাদেরকেই গড়ে উঠতে হবে। সমাজে আমুল পরিবর্তন সাধনের লক্ষ্যে ইউপিডিএফের আদর্শকে ধারণ করেই এগিয়ে যেতে হবে।

তিনি বলেন, গতানুগতিক চিন্তাধারা থেকে নতুন প্রজন্মকে উঠে আসতে হবে। না হলে জাতিকে মুক্ত করা সম্ভব হবে না। তিনি ভূমি ও জাতীয় অস্তিত্ব রক্ষার লড়াইয়ে এগিয়ে আসার জন্য সমবেত পার্টি কর্মী সন্তানদের প্রতি আহ্বান জানান।

এরপর সম্মেলনের দ্বিতীয় পর্বে পার্টিকর্মী সন্তানদের নিয়ে তিন লেভেলে কুইজ প্রতিযোগীতার আয়োজন করা হয়। এতে পার্বত্য চট্টগ্রামসহ দেশ-বিদেশের বিভিন্ন বিষয়ে প্রশ্ন করা হয়। কুইজ প্রতিযোগীতায় অংশগ্রহণকারীদের মধ্যে ১ম, ২য় ও ৩য় স্থান অধিকারীদের ইউপিডিএফের কেন্দ্রীয় নেতৃবৃন্দ পুরস্কার বিতরণ করেন এবং অংশগ্রহণকারী সকলকে সান্তনা পুরস্কার হিসাবে ১টি করে কলম দেওয়া হয়।

অনুষ্ঠান শেষে শিশু বিষয়ক ও শিক্ষণীয় ডকুমেন্টারী ফিল্ম প্রদর্শন করা হয়।

সম্মেলনে খাগড়াছড়ি ও রাঙামাটির বিভিন্ন উপজেলা থেকে ৪র্থ শ্রেণী থেকে উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নরতসহ প্রায় দুইশতাধিক পার্টি কর্মীর সন্তান অংশগ্রহণ করেন।
——–

সিএইচটিনিউজ.কম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।


Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.