খাগড়াছড়িতে এইচএসসি পরীক্ষার্থী ছাত্রকে হত্যার প্রতিবাদে চট্টগ্রামে বিক্ষোভ মিছিল

0
1

চট্টগ্রাম : খাগড়াছড়ি সদরের নারাঙহিয়ায় গতকাল সন্ধ্যার সময় সংস্কারবাদী জেএসএস-এর সশস্ত্র সন্ত্রাসী কর্তৃক এইচএসসি পরীক্ষার্থী ও টমটম চালক তুষার চাকমাকে গুলি করে হত্যার প্রতিবাদে চট্টগ্রামে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে গণতান্ত্রিক যুব ফোরাম ও পাহাড়ি ছাত্র পরিষদ(চট্টগ্রাম মহানগর ও বিশ্ববিদ্যালয় শাখা)।

আজ বুধবার (২০ ফেব্রুয়ারি, ২০১৯) বিকালে বিক্ষোভ মিছিলটি নগরীর ডিসি হিল থেকে শুরু হয়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে প্রেসক্লাবের সামনে গিয়ে প্রতিবাদ সমাবেশের মধ্য দিয়ে শেষ হয়।

পিসিপি চবি শাখার সাংগঠনিক সম্পাদক মিটন চাকমার সঞ্চালনায় ও গণতান্ত্রিক যুব ফোরাম মহানগর শাখার সিনিয়র সহ-সভাপতি উশৈচিং চাক-এর সভাপতিত্বে বক্তব্য রাখেন ইউনাইটেড ওয়ার্কাস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউডব্লিউডিএফ)-এর মহানগর শাখার সভাপতি বিজয় চাকমা, হিল উইমেন্স ফেডারেশন(এইচডব্লিউএফ) কেন্দ্রীয় সাধারণ সম্পাদক মন্টি চাকমা ও বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ(পিসিপি) মহানগর শাখার সাধারণ সম্পাদক অমিত চাকমা।

বক্তারা বলেন, দীর্ঘদিন ধরে পার্বত্য চট্টগ্রামের অধিকারহারা জুম্ম জনগণ সেনাশাসনে জিম্মি হয়ে রুদ্ধশ্বাস পরিস্থিতিতে দিনাতিপাত করছে। তার ওপর ‘মরার উপর খাঁড়ার ঘা’ হয়ে সেনাবাহিনীর মদদে সংস্কারবাদী জেএসএস সন্ত্রাসীরা খুন, গুম, অপহরণসহ নানা সন্ত্রাসী কর্মকাণ্ড চালিয়ে জনগণকে ত্রতস্থ করে রেখেছে। সেনাবাহিনীর প্রত্যক্ষ ও পরোক্ষ সহযোগিতায় এ পর্যন্ত তারা অনেক মানুষকে দিবালোকে হত্যা করেছে। তাদের মধ্যে উল্লেখযোগ্য ২০১৮ সালের ৩ জানুয়ারি তরুণ মেধাবী নেতা ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রাক্তন ছাত্র মিঠুন চাকমাকে হত্যা, ১৬ এপ্রিল সমাজকর্মী সূর্যবিকাশ চাকমাকে হত্যা, ১৮ আগস্ট স্বনির্ভরে তরুণ ছাত্রনেতা তপন-এল্টন চাকমাসহ ৭ জনকে হত্যা। খাগড়াছড়ি সদরে এতগুলো ঘটনার পরও প্রশাসন এখনো নির্বিকার। প্রশাসনের এই নির্বিকারের সুযোগ নিয়ে গতকাল আবারও সংস্কারবাদী জেএসএস সন্ত্রাসীরা খাগড়াছড়ি সদরে হত্যা করলো নিরীহ এক ছাত্রকে।

হত্যার শিকার হওয়া তুষার চাকমা একজন সাধারণ ছাত্র উল্লেখ করে বক্তারা বলেন, লক্ষ্মীছড়ি উপজেলার দেওয়ানপাড়া থেকে সে খাগড়াছড়িতে পড়তে এসেছিলো অনেক স্বপ্ন নিয়ে। খাগড়াছড়ি টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ থেকে এবার তার এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করার কথা ছিলো। আর্থিক টানাপোড়নের কারণে অটোরিক্সা চালিয়ে নিজের পড়াশোনার খরচ জোগাড় করতো। তার ও তার পরিবারের সেই স্বপ্নকেও হত্যা করলো সংস্কারবাদী জেএসএস সন্ত্রাসীরা।

বক্তারা অবিলম্বে খুনী সংস্কারবাদী জেএসএস সন্ত্রাসীদের ও তাদের মদদদাতা সেনা অফিসারদের গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান।
——————-
সিএইচটি নিউজ ডটকম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।


Print Friendly, PDF & Email

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.