খাগড়াছড়িতে পাহাড়ি ছাত্র পরিষদের বিক্ষোভ

0
0

সিএইচটিনিউজ.কম
Khagrachari protest rally, 13.04.2015খাগড়াছড়ি: সেনা-পুলিশের হামলায় বৈসাবি শোভাযাত্রা পণ্ড করে দেয়ার প্রতিবাদে এবং পিসিপি নেতা এল্টন চাকমা ও রতন স্মৃতি চাকমার মুক্তির দাবিতে খাগড়াছড়িতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি)।

সংগঠনের খাগড়াছড়ি জেলা শাখার উদ্যোগে সোমবার (১৩ এপ্রিল) বেলা ১:৩০টায় মিছিলটি বাস স্টেশন থেকে শুরু হয়ে দক্ষিণ খবংপয্যা গিয়ে শেষ হয় এবং সেখানে সংক্ষিপ্ত প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন পিসিপি খাগড়াছড়ি জেলা শাখার সভাপতি বিপুল চাকমা ও সহ-সাধারণ সম্পাদক সোনায়ন চাকমা।

বক্তারা বৈসাবি শোভাযাত্রায় সেনা-পুলিশের ন্যাক্কারজনক হামলার তীব্র নিন্দা জানিয়ে বলেন, গতকাল ১২ এপ্রিল ছিল পার্বত্য চট্টগ্রামের পাহাড়িদের সর্ব বৃহৎ সামাজিক উৎসব বৈসাবি(বৈসু-সাংগ্রাই-বিঝু) আনুষ্ঠানিক সূচনার দিন। এ উপলক্ষে সর্বজনীন বৈসাবি উদযাপন কমিটির উদ্যোগে আয়োজিত শোভাযাত্রা সেনা-পুলিশ হামলা চালিয়ে পণ্ড করে দেয়। তারা বিনা উস্কানিতে শোভাযাত্রায় অংশগ্রহণকারীদের উপর রাবার বুলেট, টিয়ার শেল নিক্ষেপ করে এবং পিসিপি’র খাগড়াছড়ি সরকারী কলেজ শাখা সাংগঠনিক সম্পাদক এল্টন চাকমাকে আটক করে। বৈসাবি শোভাযাত্রায় সেনা-পুলিশের এই হামলা ক্ষমতাসীন সরকারের চরম ফ্যাসিস্ট আচরণ ছাড়া আর কিছুই নয়।

তারা বলেন, বৈসাবি শোভযাত্রায় হামলা পার্বত্য চট্টগ্রামে সকল জনগোষ্ঠীর প্রাণের অনুভূতিতে হামলার সামিল। এটা পার্বত্য চট্টগ্রামের পাহাড়িদের হাজার বছরের ঐতিহ্য, সংস্কৃতি ধ্বংস করার সরকারের নীলনক্সারই অংশ বিশেষ।

বক্তারা আরও বলেন, সেনাবাহিনী বার বার গণতান্ত্রিক সভা-সমাবেশের ওপর নগ্ন হস্তক্ষেপ করে চলেছে। এর আগে গত ৪ এপ্রিল এইচএসসি পরীক্ষার্থীদের পড়ালেখার সুবিধার্থে নিরবচ্ছিন্ন বিদ্যুত সরবাহের দাবিতে বিক্ষোভ করতে গেলে উপজেলা মাঠ থেকে সেনা সদস্যরা পিসিপি’র খাগড়াছড়ি জেলা শাখার সাংগঠনিক সম্পাদক রতন স্মৃতি চাকমাকে আটক করে মিথ্যা মামলা দিয়ে জেল হাজতে পাঠিয়েছে।

বক্তারা অবিলম্বে আটককৃত পিসিপি নেতা এল্টন চাকমা ও রতন স্মৃতি চাকমার নিঃশর্ত মুক্তি, বৈসাবি শোভাযাত্রায় হামলার সাথে জড়িত সেনা-পুলিশ সদস্যদর দৃষ্টান্তমূলক শাস্তি, সভা-সমাবেশ ও মিছিল-মিটিঙের ওপর সেনা হস্তক্ষেপ বন্ধ করা এবং পূর্ণ গণতান্ত্রিক পরিবেশ নিশ্চিত করার দাবি জানান।
——————–

সিএইচটিনিউজ.কম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।


Print Friendly, PDF & Email

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.