খাগড়াছড়িতে পিসিপি’র কেন্দ্রীয় সম্পাদকমন্ডলীর বৈঠক ও বর্ধিত সভা অনুষ্ঠিত

0
4

সিএইচটিনিউজ.কম
“পার্বত্য চট্টগ্রামে উন্নয়নের নামে সরকার কর্তৃক ভূমি বেদখল ও সেটেলার পুনর্বাসন বন্ধ কর” এই শ্লোগানকে সামনে রেখে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ(পিসিপি)-এর নবগঠিত ২১তম কেন্দ্রীয় কমিটির ১ম সম্পাদকমন্ডলীর বৈঠক ও কেন্দ্রীয় বর্ধিত সভা খাগড়াছড়িতে অনুষ্ঠিত হয়েছে।

গত ৩১ জুলাই – ০১ আগস্ট ২০১৪ দু’দিন ব্যাপী খাগড়াছড়ি সদরের স্বনির্ভরস্থ ঠিকাদার কল্যাণ সমিতি ভবনের হলরুমে অনুষ্ঠিত সম্পাদকমন্ডলীর বৈঠক ও বর্ধিত সভায় সভাপতিত্ব করেন পিসিপি’র কেন্দ্রীয় সভাপতি থুইক্যচিং মারমা ও সঞ্চালনা করেন সাধারণ সম্পাদক রিটন চাকমা। সভা শুরুর আগে গণতান্ত্রিক আন্দোলনে শহীদদের প্রতি ১ মিনিট দাঁড়িয়ে নিরবতা পালন করা হয়।

সভায় নেতৃবৃন্দ পার্বত্য চট্টগ্রামে উন্নয়ন ও সেনা-বিজিবি ক্যাম্প স্থাপনের নামে পাহাড়িদের ভূমি বেদখলে সরকারী ষড়যন্ত্রের গভীর উদ্বেগ প্রকাশ করে বলেন, সাম্প্রতিক সময়ে পার্বত্য চট্টগ্রামে নতুন করে ৩০ হাজার সেটলার বাঙালী পুনর্বাসনের লক্ষ্যে রাঙামাটির কাউখালীতে তালিকাভূক্তি শুরু হয়েছে। অন্যদিকে পাহাড়িদের উচ্ছেদ করার জন্য সরকার দীঘিনালার বাবুছড়া, সাজেকের উজোবাজার এবং বাঘাইছড়ির তদেকমারা কিজিং সহ বিভিন্ন এলাকায় ভূমি বেদখলের চেষ্টা চালাচ্ছে। একইভাবে বান্দরবানে সেনা গ্যারিসনের নামে ৯৯৭ একর, নাইক্ষংছড়িতে মারমা ও চাক পরিবারকে ভূমি দস্যু কর্তৃক উচ্ছেদ এবং রাঙামাটিতে মেডিকেল কলেজ, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপনের নামে ভূমি বেদখল প্রক্রিয়াধীন রয়েছে।

সন্তু লারমার সমালোচনা করে নেতৃবৃন্দ বলেন, সরকারের এসব কু-কীর্তি দেখেও না দেখার ভাণ করে সন্তু লারমা নিশ্চুপ ভুমিকা করছেন এবং সরকার ও সেনাবাহিনীকে সহযোগিতা দিয়ে যাচ্ছেন। চুক্তি বাস্তবায়নের জন্য কোন কর্মসূচি না দিয়ে শুধুমাত্র চুক্তির বর্ষপূর্তির দিন হা-হুতাশ করে চলেছেন। এই থেকে বুঝা যায় সন্তু লারমা অনেক আগে থেকে সরকারের বি-টিমে পরিণত হয়েছেন। তাই সরকার ও সন্তুচক্র থেকে সজাগ-সতর্ক থাকার জন্য পিসিপি’র নেতৃবৃন্দ জুম্ম জনগণের প্রতি আহ্বান জানিয়েছেন।

নেতৃবৃন্দ অতিসত্বর ভূমি বেদখল ও নতুন করে সেটলার পুনর্বাসন প্রক্রিয়া বন্ধ করার জন্য সরকারের প্রতি জোর দাবি জানান। অন্যথায় পার্বত্য চট্টগ্রামে উদ্ভুত যে কোন পরিস্থিতির জন্য সরকারকে দায়ি থাকতে হবে বলে হুঁশিয়ারী উচ্চারণ করেন।

সম্পাদকমন্ডলীর বৈঠক ও বর্ধিত সভা থেকে শিক্ষা দিবস পালন, শাখা কাউন্সিল সহ বিভিন্ন সাংগঠনিক কার্যক্রম পরিচালনার জন্য গুরুত্বপূর্ণ সিদ্ধান্তবলী গৃহীত হয়েছে। খবর প্রেস বিজ্ঞিপ্ত।
———–

সিএইচটিনিউজ.কম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।

Print Friendly, PDF & Email

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.