খাগড়াছড়িতে বর্মা, পেলে’র কুশপুত্তলিকা দাহ

0
1

খাগড়াছড়ি : খাগড়াছড়িতে পার্বত্য চট্টগ্রামের দালাল-প্রতিক্রিয়াশীল সেনাসৃষ্ট নব্য মুখোশ বাহিনীর সর্দার তপন জ্যোতি চাকমা (বর্মা) ও মুখোশ সন্ত্রাসীদের অন্যতম মদদদাতা-সেনা দালাল জেএসএস সংস্কারপন্থী নেতা তাতিন্দ্র লাল চাকমা(পেলে)-এর কুশপুত্তলিকা দাহ করেছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ(পিসিপি) খাগড়াছড়ি জেলা শাখা।

পাহাড়ি জাতিসত্তাসমূহের প্রধান উৎসব বৈসু-সংগ্রাই-বিঝু (বৈসাবি) উপলক্ষে আজ ১২ এপ্রিল ২০১৮, বৃহস্পতিবার সকাল সাড়ে ৭টায় খাগড়াছড়ি জেলা সদরের উত্তর খবংপুয্যাস্থ চেঙ্গী নদীতে ফুল ভাসানোর সাথে সাথে শত শত পাহাড়ি শিশু-কিশোর, নর-নারীর উপস্থিতিতে চেঙ্গী নদীর পাড়ে এই কুশপুত্তলিকা দাহ করা হয়।

এ সময় উপস্থিত সকলের উদ্দেশ্য সংক্ষিপ্ত বক্তব্য রাখেন পিসিপি খাগড়াছড়ি জেলা শাখার সাধারণ সম্পাদক অমল ত্রিপুরা।

তিনি বলেন, আজ থেকে পার্বত্য চট্টগ্রামে এমন এক পরিস্থিতিতে পাহাড়ি জাতিসত্তাসমূহের প্রধান উৎসব বৈসাবি শুরু হচ্ছে যেখানে পাহাড়ি জনগণ উৎসবমুখর হয়ে বৈসাবি পালন করার মত উপযোগী পরিবেশ নেই। লংগদুতে সেটলার হামলায় ক্ষতিগ্রস্ত পাহাড়ি জনগণ ঘর-বাড়ি ফিরে পাইনি। তারা এবারের বৈসাবি উৎসব বর্জন করেছে। সেনাবাহিনীর মদদে অপহৃত হিল উইমেন্স ফেডারেশনে কেন্দ্রীয় সাধারণ সম্পাদক মন্টি চাকমা ও রাঙ্গামাটি জেলা শাখার সাধারণ সম্পাদক দয়াসোনা চাকমা এখনো উদ্ধার হয়নি। এছাড়াও বিলাইছড়িতে সেনা সদস্য কর্তৃক দুই মারমা তরুণীকে ধর্ষণ ও চাকমা রাণির উপর হামলার বিচার করেনি এই রাষ্ট্র। এ অবস্থায় আনন্দঘন পরিবেশে উৎসব করা যায় না।

তিনি আরো বলেন, সরকার শাসকগোষ্ঠী পার্বত্য চট্টগ্রামে জনগণের ন্যায্য আন্দোলন দমন করতে একের পর এক ষড়যন্ত্র চালিয়ে যাচ্ছে। আর নিজেদের স্বার্থ হাসিলের জন্য শাসকচক্রের সাথে আঁতাত করে বর্মা-তরু-পেলে-সুদর্শন-শক্তিমানসহ কতিপয় পাহাড়ি দালাল-প্রতিক্রিয়াশীল প্রতিনিয়ত খুন, গুম, অপহরণসহ নানা সন্ত্রাসী কর্মকা- চালিয়ে যাচ্ছে। এসব দালাল-প্রতিক্রিয়াশীলদের প্রতিহত করতে হবে।

তিনি বৈসাবি’র মাধ্যেমে সকল ধরণের বিভেদ বৈষম্য ভুলে ঐক্য-ভ্রাতৃত্ব বন্ধনে আবদ্ধ হয়ে জাতির অস্তিত্ব রক্ষার আন্দোলনকে জোরদার করার জন্য জাতি-সম্প্রদায়-ধর্ম-বর্ণ নির্বিশেষে সকলের প্রতি আহ্বান জানান।

এছাড়াও জেলার মানিকছড়ি, রামগড়, গুইমারা ও লক্ষ্মীছড়িতে এলাকাবাসীর উদ্যোগে দালাল-প্রতিক্রিয়াশীল সংস্কারপন্থী তাতিন্দ্র লাল চাকমা(পেলে), শক্তিমান চাকমা ও নব্য মুখোশ সর্দার তপন জ্যোতি চাকমা (বর্মা)’র  কুশপুত্তলিকা দাহ করা হয়।
—————
সিএইচটি নিউজ ডটকম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।


Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.