খাগড়াছড়িতে বিএমএসসি’র মানববন্ধন ও বিক্ষোভ মিছিল

0

সিএইচটিনিউজ.কম
BMSCখাগড়াছড়ি: রাঙামাটির কাপ্তাই উপজেলার চিৎমরম উচ্চ বিদ্যালয়ের অষ্টম শ্রেণীর ছাত্রী উম্রাচিং মারমা(ছবি)’কে সেটলার বাঙালি কর্তৃক ধর্ষণের পর হত্যা ও নানিয়াচরের বগাছড়িতে পাহাড়িদের বসতবাড়িতে অগ্নিসংযোগের প্রতিবাদে বৃহস্পতিবার(১৮ ডিসেম্বর) খাগড়াছড়ি শহরের শাপলা চত্বরে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছে বাংলাদেশ মারমা স্টুডেন্টস কাউন্সিল(বিএমএসসি) খাগড়াছড়ি জেলা কমিটি। এই কর্মসূচিতে স্কুল- কলেজের শিক্ষার্থী ও বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ অংশগ্রহণ করেন ।

বিএমএসসির জেলা সভাপতি সাপ্রু মারমা সভাপতিত্বে এই বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন খাগড়াছড়ি কলেজ শাখার সহ-সভাপতি আনুমং মারমা, ত্রিপুরা স্টুডেন্টস ফোরামের প্রতিনিধি রিপন ত্রিপুরা, বিএমএসসি কেন্দ্রীয় কমিটির তথ্য ও প্রচার সম্পাদক চাইহ্লাউ মারমা, সহ- সভাপতি সাচিং মারমা ও যুব সংগঠক পাইচিংমং মারমা। সমাবেশ সঞ্চালনা করেন বিএমএসসি জেলা কমিটির সাধারণ সম্পাদক মংসানু মারমা।

বক্তারা উক্ত ঘটনাবলীর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বলেন, পার্বত্য চট্টগ্রামে মানবাধিকার লঙ্ঘনের ক্ষেত্রে দোষীরা বার বার পার পেয়ে যায়। অনেক ক্ষেত্রে এসব জাতিগত আক্রমন, হামলা, হত্যাকান্ড রাষ্ট্রযন্ত্রের প্রত্যক্ষ বা পরোক্ষ মদদে হয়ে আসছে। কোন ধরনের মানবাধিকার লঙ্ঘনের সুবিচার না হওয়াতে এ ধরনের ঘটনা বার বার ঘটছে, যা পাহাড়িদের জীবন, অস্তিত্বকে বিপন্ন করে তুলছে। BMSC2

তারা বলেন, ২০১৩ সালের ৩ আগস্ট খাগড়াছড়ির তাইন্দংয়ে তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে নাটক সাজিয়ে পাহাড়ি গ্রামে লুটপাট ও অগ্নিসংযোগ করা হয় । তার সুষ্ঠু বিচার আজও করেনি সরকার। তারই ধারাবাহিকতায় নানিয়াচর বগাছড়িতে আনারস গাছ কেটে ফেলার অভিযোগে পাহাড়িদের গ্রামে হামলা ও অগ্নিসংযোগ করা হয়।

সমাবেশে বক্তারা অবিলম্বে উম্রাচিং মারমা’র হত্যাকারীদের ফাঁসি দাবি করেন এবং বগাছড়িতে হামলাকারীদের গ্রেপ্তার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান। অন্যথায় কঠোর কর্মসূচির ঘোষণা করা হয়।

সমাবেশের পরে বিক্ষোভ মিছিল শহরের গুরুত্বপুর্ণ সড়ক প্রদক্ষিণ করে মুক্তমঞ্চে এসে সমাপ্ত হয়।

উল্লেখ্য, গত ১৫ই ডিসেম্বর ২০১৪ রাঙ্গামাটি কাপ্তাই উপজেলার চিৎমরম উচ্চ বিদ্যালয়ের অষ্টম শ্রেণীর ছাত্রী উম্রাচিং মারমা(ছবি) ‘কে রানা ও নাজিম উদ্দিন নামে দুই সেটেলার সন্ত্রাসী ধর্ষণের পর গলা কেটে নৃশংসভাবে হত্যা করে। অপরদিকে, ১৬ই ডিসেম্বর সকাল ৮ টা থেকে নানিয়াচর উপজেলার বগাছড়ি ইউনিয়নে তিনটি গ্রামের প্রায় ৭টি দোকান, ৫০টি বাড়িতে লুটপাট ও অগ্নিসংযোগ করেছে সেটেলার বাঙালিরা।
—————-

সিএইচটিনিউজ.কম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More