খাগড়াছড়িতে ভুট্টার চাষাবাদ বাড়ছে

0
5

খাগড়াছড়ি প্রতিনিধি, সিএইচটিনিউজ.কম
Vutta
খাগড়াছড়িতে পতিত জমিতে ভুট্টার চাষাবাদ বাড়ছে। স্বল্প খরচে ফলন বেশি ও লাভজনক হওয়ায় কৃষক ঝুঁকছে পড়ছে ভট্টা চাষের দিকে। রোগ বালাই কম এবং উৎপাদন খরচ কম হওয়ায় কৃষকেরা অন্য ফসলের পরিবর্তে ভুট্টা চাষকে বেছে নিয়েছে। এক সময়ে পাহাড়িরা ভুট্টাকে নিজেদের খাবার হিসেবে চাষ করলেও ইদানিং বাণিজ্যিক ভিত্তিতে ভুট্টা চাষ বেছে নিয়েছে কৃষকেরা।

খাগড়াছড়ি জেলার চেঙ্গী, মাইনী ও ফেনী নদীর তীর জুড়ে একইভাবে শোভা পাচ্ছে ভুট্টার গাছ। এক ফসলী ও পতিত জমিগুলোতে ভুট্টা চাষের আওতায় আসায় খাগড়াছড়ি জেলায় এখন জমি পতিত থাকছে না বললেই চলে।

কৃষি সম্প্রসারন বিভাগ জানায়, খাগড়াছড়ি জেলায় প্রতিবছর প্রায় আট হাজার হেক্টর মাঝারী উচু জমি পতিত থাকতো। কিন্তু ভুট্টা চাষ শুরু হওয়ায় এখন জেলায় আর কোন জমি পতিত থাকছে না। এক পরিসংখানে দেখা গেছে, গত মৌসুমে জেলায় সাড়ে ৯’শ হেক্টর জমিতে ভুট্টার চাষ হলেও চলতি বছর  চাষ হয়েছে ১ হাজার ৬’ শ ৫৬ হেক্টর জমিতে। কৃষি বিভাগের মতে, ৩পার্বত্য জেলায় এখানকার মাঝারী পতিত জমিতে ভুট্টা চাষ বাড়ছে। স্থানীয় আগ্রহী কৃষকরা এসব জমিতে অল্প সেচ সুবিধায় ভুট্টা চাষ করে ভাল ফলন পাচ্ছে। বিভিন্ন কোম্পানী স্থানীয়ভাবে উৎপাদিত ভুট্টা কিনে নিচ্ছে। তাছাড়া আলু ও বারমাসী বেগুণসহ বিভিন্ন সবজির সাথে ভুট্টা সাথী ফসল হিসেবে চাষ সম্ভব হওয়ায় অনেকে কৃষক এক ফসলী জমিতে ভুট্টা চাষ করছে।

খাগড়াছড়ি সদর উপ-সহকারী কৃষি কর্মকর্তা নীতি ভূষণ চাকমা জানান, মধ্যবিত্ত ও নিম্মবিত্তদের পরিবারের এক ফসলী ও পতিত জমিগুলোতে ভুট্টা চাষের আওতায় আসায় খাগড়াছড়ি জেলায় এখন জমি পতিত থাকছে না বললেই চলে। স্বল্প খরচে ভাল ফলন পাচ্ছে কৃষক ।

খাগড়াছড়ি’র কৃষি সম্প্রসারণ বিভাগের ভারপ্রাপ্ত উপ-পরিচালক মোঃ আবদুল মতিন জানান, দাম ভাল পাওয়ায় অনেক কৃষক তামাক চাষ ছেড়ে ভুট্টা চাষের দিকে ঝুঁকছে।

সাধারন কৃষকরা বলছে সরকারী পৃষ্টপোষকতা পেলে ভুট্টা পাল্টে দিতে পারবে খাগড়াছড়ি সহ ৩ পার্বত্য জেলার পাহাড়ের অর্থনীতির চিত্র।

Print Friendly, PDF & Email

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.