খাগড়াছড়িতে মারমাদের মিছিল থেকে পাহাড়িদের ব্যবসা প্রতিষ্ঠান ভাংচুর

0
2

সিএইচটিনিউজ.কম
khagracharivangcur,7.12.2014 copy
খাগড়াছড়ি প্রতিনিধি: মানিকছড়িতে চিংসামং চৌধুরী নামে এক স্কুল শিক্ষককে হত্যার অভিযোগে আজ ৭ ডিসেম্বর রবিবার সকালে পানখাইয়া পাড়া থেকে লাঠিসোটা হাতে গুটিকয়েক সুবিধাবাদীর নেতৃত্বে মারমা সম্প্রদায়ের একাংশ একটি বিক্ষোভ মিছিল বের করে। মিছিলটি খাগড়াছড়ি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে স্বনির্ভরের দিকে যেতে চাইলে পুলিশ চেঙ্গী স্কোয়ার এলাকায় আটকিয়ে দেয়। এ সময় মিছিলকারীরা মহাজন পাড়ায় পাহাড়িদের ব্যবসা প্রতিষ্ঠান ভাংচুর ও ঘরবাড়িতে ইটপাটকেল নিক্ষেপ করে। এতে কয়েকটি দোকানের দরজা-জানালার কাচ ভেঙে যায়। যেসব দোকানপাট ভাংচুর করা হয় তার মধ্যে গেস্ট হাউজ ও আর্ট গ্যালারি অন্যতম। এছাড়া গতকাল শনিবার রাতেও মিছিল নিয়ে তারা মধুপুর এলাকায় পাহাড়িদের দোকানপাটে ইটপাটকেল নিক্ষেপ করেছে বলে জানা গেছে।

কি কারণে তারা সেটলার বাঙালিদের মতো পাহাড়িদের ব্যবসা প্রতিষ্ঠান ও ঘরবাড়িতে এধরনের ভাংচুর ও ইটপাটকেল নিক্ষেপ করেছে তা জানা যায়নি। এ বিষয়ে জানার জন্য মিছিলে অংশগ্রহণকারী কারোর সাথে যোগাযোগ করা সম্ভব হয়নি। তবে যে কারণেই ভাংচুর করা হোক না কেন, তাদের এ ধরনের জাতিগত বিভাজন সৃষ্টির উস্কানিমূলক কর্মকান্ডে সবাইকে আশঙ্কিত করে তুলেছে।

উল্লেখ্য, শনিবার রাতে অজ্ঞাত দুর্বৃত্তদের গুলিতে মানিকছড়ি উপজেলার রাজপাড়া এলাকায় চিংসামং মারমা(৪৫) নামে এক শিক্ষক মারা যায়। এ ঘটনায় কারা জড়িত তা এখনো নিশ্চিত হওয়া যায়নি। এ ঘটনাকে কেন্দ্র করে বিক্ষোভ মিছিলের নামে তারা  এ ভাংচুর চালায়।
————-

সিএইচটিনিউজ.কম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।

Print Friendly, PDF & Email

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.