খাগড়াছড়িতে শহীদ ভরদ্বাজ মুনি’র আত্মবলিদানের ২যুগ স্মরণে প্রদীপ প্রজ্বলন

0
1

খাগড়াছড়ি : খাগড়াছড়িতে শহীদ ভরদ্বাজ মুkhagrachari-13-10-16নির আত্মবলিদানের ২যুগ স্মরণে প্রদীপ প্রজ্বলন অনুষ্ঠান করেছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি) খাগড়াছাড়ি সদর উপজেলা শাখা।

আজ বৃহস্পতিবার (১৩ অক্টোবর ২০১৬) সন্ধ্যা সাড়ে ৬ টায় খাগড়াছড়ি সদরের নারাঙহিয়া রেড স্কোয়ার শহীদ রূপক চাকমার স্মৃতিস্তম্ভের সামনে এই প্রদীপ প্রজ্বলন অনুষ্ঠান করা হয়।

অনুষ্ঠান শুরুতে পার্বত্য চট্টগ্রামের গণতান্ত্রিক আন্দোলনের প্রথম শহীদ ভরদ্বাজ মনির চাকমাসহ সকল শহীদের শ্রদ্ধা ও সম্মান জানিয়ে এক মিনিট নিরাবতা পালন করেন।

একই সাথে গতকাল খাগড়াছড়ি নারাঙহিয়া রেড স্কোয়ার সামনে এক মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় গুরুতর আহত খাগড়াছড়ি সরকারি কলেজের ডিগ্রী ২য় বর্ষের মেধাবি ছাত্র সুজেশ চাকমার আরোগ্য লাভের জন্য মঙ্গল কামনা করা হয়।

প্রদীপ প্রজ্বলন অনুষ্ঠানের আগে এক সংক্ষিপ্ত স্মরণ সভা অনুষ্ঠিত হয়। এতে পিসিপি’র সদর উপজেলা শাখার সাধারণ সম্পাদক সোহেল চাকমার সঞ্চালনায় ও সভাপতি লিটন চাকমার সভাপতিত্বে বক্তব্য রাখেন পিসিপি’র খাগড়াছড়ি জেলা শাখার সাধারণ সম্পাদক অমল ত্রিপুরা প্রমূখ।

স্মরণ সভায় বক্তারা বলেন, পার্বত্য চট্টগ্রামের নিপীড়িত জুম্ম জনগণের আন্দোলনের পাশে দাঁড়িয়ে সে দিনের মিছিলের অংশগ্রহণ করেছিলেন শহীদ ভরদ্বাজ মুনির চাকমা। সেদিন তাঁর আত্মবলিদানে মাধ্যমে পার্বত্য চট্টগ্রামের ছাত্র-যুব-নারী সমাজসহ সর্বস্তরে জনগণ শাসক গোষ্ঠীর সকল ধরনের অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ প্রতিরোধ করেছিল।

বক্তারা আরো বলেন, ইতিহাসের যারা জনগণের মুক্তির জন্য লড়াই করে গেছেন ও বীরের মত শহীদ হয়েছেন তাদের রক্ত যেমনি বৃথা যেতে দেয়নি নতুন প্রজন্ম, তেমনি পার্বত্য চট্টগ্রামের জুম্ম জনগণের মুক্তির জন্য যারা নিজের জীবনকে উৎসর্গ করেছেন তাদের রক্ত বৃথা হতে পারে না। পার্বত্য চট্টগ্রামের নতুন প্রজন্মও তাদের যোগ্য উত্তরসূরি হয়ে শোককে শক্তিতে পরিণত করে একদিন না একদিন পার্বত্য চট্টগ্রামের নিপীড়িত জুম্ম জনগণের অধিকার ছিনিয়ে আনবে।khagrachari2-13-10-16

বক্তারা, অবিলম্বে শহীদ ভরদ্বাজ মুনির চাকমাসহ পার্বত্য চট্টগ্রামের জুম্ম জনগণের অধিকারের জন্য আন্দোলন করতে গিয়ে যারা সেনা-সেটলার ও দুর্বৃত্তদের হাতে শহীদ হয়েছেন তাদের হত্যাকারীদের চিহ্নিত করে সুষ্ঠু বিচারের দাবি জানান।

এদিকে, জেলার মহালছড়িতেও শহীদ ভরদ্বাজ মুনির আত্মবলিদানের ২যুগ স্মরণে প্রদীপ প্রজ্বলন অনুষ্ঠান করেছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি) মহালছড়ি উপজেলা শাখা।

সন্ধ্যা ৬ টায় মহালছড়ি উপজেলা সদরের বাবু পাড়ায় এই প্রদীপ প্রজ্বলন অনুষ্ঠান করা হয়।

অনুষ্ঠান শুরুতে পার্বত্য চট্টগ্রামের গণতান্ত্রিক আন্দোলনের প্রথম শহীদ ভরদ্বাজ মনির চাকমাসহ সকল শহীদের শ্রদ্ধা ও সম্মান জানিয়ে এক মিনিট নিরাবতা পালন করেন।

পরে অনুষ্ঠিত স্মরণ সভায় পিসিপি’ উপজেলা শাখার সহ-সভাপতি মেনন চাকমা সঞ্চালনায় ও সভাপতি সুমন্ত চাকমার সভাপতিত্বে বক্তব্য রাখেন পিসিপি’র খাগড়াছড়ি জেলা শাখার সহ-সভাপতি তপন চাকমা ও গণতান্ত্রিক যুব ফোরমের সাধারণ সম্পাদক নিদর্শন খীসা প্রমুখ।
——————

সিএইচটি নিউজ ডটকম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।


Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.