খাগড়াছড়িতে স্বেচ্ছায় ভারত প্রত্যাগত শরণাথীদের মানববন্ধন

0
2

সিএইচটিনিউজ.কম
khagrachari-pic-2-300x213খাগড়াছড়ি: আন্তর্জাতিক শরনার্থী দিবস উপলক্ষে খাগড়াছড়িতে স্বেচ্ছায় ভারত প্রত্যাগত বঞ্চিত শরনাথী কল্যান সমিতির উদ্যোগে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। শুক্রবার দুপুরে খাগড়াছড়ি শহরের শাপলা চত্বরে আয়োজিত মানববন্ধনে হাজারো পাহাড়ি নারী-পুরুষ অংশগ্রহন করে।

বাংলাদেশ সরকার ঘোষনা মোতাবেক স্বোচ্ছায় ভারত প্রত্যাগত বঞ্চিত শরনার্থীদের ২০দফা প্যাকেজ চুক্তির আওতায় অনতিবিলম্বে পুর্নবাসনের দাবীতে এ মানববন্ধন কর্মসূচির আয়োজন করা হয় ।

মানববন্ধনে স্বোচ্ছায় ভারত প্রত্যাগত শরনার্থী কল্যান সমিতির কেন্দ্রীয় কমিটির সাধারন সম্পাদক সুপ্রিয় চাকমার সভাপতিত্বে শরনার্থী নেতা রুপায়ন চাকমা সঞ্চালনায় সংহতি প্রকাশ করে বক্তব্য রাখেন দীঘিনালা ডিগ্রী কলেজের উপ-অধ্যক্ষ তরুন কান্তি চাকমা, খাগড়াছড়ি বিপোটার্স ইউনিটির সভাপতি চাইথোয়াই মারমা ও প্রভাষক ঝিমি চাকমা প্রমুখ।

বক্তারা বলেন ১৯৮১-৮৬সালের পার্বত্য চট্টগ্রামের বিরাজমান উত্তপ্ত পরিস্থিতির কারনে ভারতের ত্রিপুরা রাজ্যের সীমান্তবর্তী করবুক, বাগানটিলা, শিলাছড়ি, সাব্রুম সহ বিভিন্ন এলাকায় আশ্রয় নেওয়া জুম্ম শরনার্থীরা স্বেচ্ছায় পালিয়ে আসে । তখন বাংলাদেশ সরকারের প্রশাসন ও সেনাবাহিনী-বিজিবি-পুলিশ লিখিতভাবে তাদেরকে গ্রহন করে তালিকাভূক্ত করা হয় । প্রায় দেড় যুগেও স্বেচ্ছায় ভারত প্রত্যাগত শরনাথীদের পুর্নবাসন না হওয়ায় সরকারে তীব্র সমালোচনা করেন বক্তারা ।

বক্তারা আরো বলেন, ভারত প্রত্যাগত শরনার্থীরা অনেকে এখনো নিজ বসত ভিটায় ফিরতে পারেনি। নিজ দেশে পরবাসীর মতো বসবাস করতে হচ্ছে। আর যারা সরকারের ঘোষনা অনুযায়ী স্বেচ্ছায় ভারত থেকে ফিরে এসেছে তারা তো সরকারের সব রকমের সুযোগ সুবিধা থেকে বঞ্চিত রয়েছে।

মানববন্ধন থেকে বক্তারা খাগড়াছড়ি, রাংগামাটি, বান্দরবানের বিভিন্ন এলাকা থেকে স্বেচ্ছায় ভারত প্রত্যাগত শরনার্থী ১৪হাজার ২ শ’ ৯১পরিবারকে যথাযথ পুর্নবাসনের দাবি জানিয়েছেন। শেষে প্রধানমন্ত্রীর বরাবরে একটি স্মারকলিপি দেওয়া হয়।
————-

সিএইচটিনিউজ.কম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।

Print Friendly, PDF & Email

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.