খাগড়াছড়িতে ৭ জনের হত্যাকাণ্ডে বাম গণতান্ত্রিক জোটের উদ্বেগ, নিন্দা

0
1

ঢাকা : পার্বত্য চট্টগ্রামের খাগড়াছড়িতে ৭ জনের হত্যাকাণ্ডে বাম গণতান্ত্রিক জোটের কেন্দ্রীয় পরিচালনা পরিষদ গভীর উদ্বেগ ও নিন্দা জানিয়েছে।

বাম গণতান্ত্রিক জোটের সমন্বয়ক ও বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক কমরেড সাইফুল হক, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)’র সভাপতি কমরেড মুজাহিদুল ইসলাম সেলিম ও সাধারণ সম্পাদক কমরেড মো. শাহ আলম, বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ)-এর সাধারণ সম্পাদক কমরেড খালেকুজ্জামান, বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (মার্কসবাদী)-এর কেন্দ্রীয় কার্যপরিচালনা কমিটির সদস্য কমরেড শুভ্রাংশু চক্রবর্তী, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী কমরেড জোনায়েদ সাকি, ইউনাইটেড কমিউনিস্ট লীগের সাধারণ সম্পাদক কমরেড মোশাররফ হোসেন নান্নু, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির সাধারণ সম্পাদক কমরেড মোশরেফা মিশু, বাংলাদেশের সমাজতান্ত্রিক আন্দোলনের আহ্বায়ক কমরেড হামিদুল হক গতকাল রবিবার (১৯ আগস্ট ২০১৮) সংবাদ মাধ্যমে দেওয়া এক বিবৃতিতে এই হত্যাকাণ্ডের বিচার দাবি করেছেন।

বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, খাগড়াছড়িতে ৭ জনের হত্যাকাণ্ডের ঘটনা বিচ্ছিন্ন কোনো বিষয় নয়। আদিবাসীদের অধিকার আদায়ের আন্দোলনকে নস্যাৎ করার জন্য পার্বত্য চট্টগ্রামে পরিকল্পিতভাবে একের পর এক হত্যাকাণ্ড ঘটানো হচ্ছে। গুম-খুন, ধর্ষণ, অপহরণ পাহাড়ের নিয়মিত বিষয়ে পরিণত হয়েছে। সরকার আদিবাসীদের ন্যায্য দাবি মেনে না নিয়ে, বরং তাদের অধিকার আদায়ের লড়াইয়ের বিরুদ্ধে অবস্থান নিয়েছে। পরিকল্পিতভাবে আদিবাসীদের মধ্যে বিভেদ উসকে দেওয়া হচ্ছে।

বিবৃতিতে নেতৃবৃন্দ আরও বলেন, পাহাড়ে শান্তি প্রতিষ্ঠার জন্য সাংবিধানিক স্বীকৃতি, ভূমির অধিকারসহ আদিবাসীদের ন্যায্য দাবি সরকারকে মেনে নিতে হবে। নিপীড়ন চালিয়ে কিছুতেই পাহাড়ি অঞ্চলকে শান্ত করা যাবে না। বরং পাহাড় আরও উত্তপ্ত হয়ে উঠবে।

বিবৃতিতে নেতৃবৃন্দ আদিবাসীদের গণতান্ত্রিক আন্দোলনকে বেগবান করার জন্য দেশের সব প্রগতিশীল, গণতান্ত্রিক শক্তির প্রতি আহ্বান জানান।
————————
সিএইচটি নিউজ ডটকম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।

Print Friendly, PDF & Email

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.