খাগড়াছড়ির বিভিন্ন উপজেলায় ইউপিডিএফ’র প্রতিষ্ঠাবার্ষিকী পালন

0
0
ইউপিডিএফ'র ১৮তম প্রতিষ্ঠাবার্ষিকীতে দীঘিনালায় FULL AUTONOMY লেখাটি ডিসপ্লে করছে একদল শিশু শিক্ষার্থী।
# ইউপিডিএফ’র ১৮তম প্রতিষ্ঠাবার্ষিকীতে দীঘিনালায় FULL AUTONOMY লেখাটি ডিসপ্লে করছে একদল শিশু শিক্ষার্থী।

খাগড়াছড়ি প্রতিনিধি।। খাগড়াছড়ি জেলার দীঘিনালা, পানছড়ি, মহালছড়ি, মাটিরাংগা, রামগড়, মানিকছড়ি ও লক্ষ্মীছড়ি উপজেলায় নানা কর্মসূচির মধ্য দিয়ে আজ ২৬ ডিসেম্বর ২০১৬, সোমবার ইউপিডিএফ’র ১৮তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়েছে বলে খবর পাওয়া গেছে।

আমাদের উপজেলা প্রতিনিধিদের পাঠানো খবর:
দীঘিনালা: ইউপিডিএফ’র প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে দীঘিনালা উপজেলা সদর এলাকায় আজ সকাল সাড়ে ১০টায় শারিরীক কসরত করে ‘FULL ATUNOMY’ লেখাটি ডিসপ্লে করেছে একদল শিশু শিক্ষার্থী।

পানছড়ি: জেলার পানছড়িতে ইউপিডিএফ-এর ১৮তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়েছে। আজ সকাল ১০টায় পানছড়ি সদর এলাকায় দলীয় পতাকা উত্তোলন মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়। পতাকা উত্তোলন করেন ইউপিডিএফ-এর পানছড়ি উপজেলা সংগঠক প্রহর চাকমা।

এরপর রুপেশ চাকমার সঞ্চালনায় অস্থায়ী শহীদ স্মৃতিস্তম্ভে একে একে সকল শহীদের প্রতি ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন ইউপিডিএফ-এর পক্ষে ইউপিডিএফ-এর পানছড়ি উপজেলা সংগঠক প্রহর চাকমা, প্রমোদ চাকমা, পিসিপি’র পক্ষে পানছড়ি উপজেলা শাখার সভাপতি হিমেল চাকমা ও কলেজ শাখার সভাপতি এডিসন চাকমা, গণতান্ত্রিক যবি ফোরামের পক্ষে উপজেলা শাখার সভাপতি রুপায়ন চাকাম ও সম্পাদক মিন্টু চাকমা।

পরে রুপায়ন চাকমার পরিচালনায় 26 DEC, UPDF নামটি ডিসপ্লে করে শিশু শিক্ষার্থীরা।

মহালছড়ি: মহালছড়ি উপজেলায় ইউপিডিএফ-এর প্রতিষ্ঠাবার্ষিকীতে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

আজ সকাল ১০টায় অনুষ্ঠিত আলোচনা সভায় ইউপিডিএফ-এর মহালছড়ি উপজেলা সংগঠক ওমান চাকমার সভাপতিত্বে ও হৃদয় বিন্দু চাকমা সঞ্চালনায় আলোচনা সভা শুরুতে সকল শহীদদের প্রতি সম্মান জানিয়ে ১মিনিট নিরবতা পালন করা হয়।

সভায় বক্তব্য রাখেন পিসিপি’র কেন্দ্রীয় কমিটি অর্থ সম্পাদক রতন স্মৃতি  চাকমা, মহালছড়ি উপজেলার সাবেক চেয়ারম্যান সোনা রতন চাকমা, ৪নং মাইসছড়ি ইউপি’র সাবেক চেয়ারম্যান শান্তশীল চাকমা, বর্তমান চেয়ারম্যান সাজাই মার্মা, সুজিত বরন খীসা ও যমুনা রঞ্জন চাকমা।

এদিকে, সকাল পৌনে ৭টায় সেনাবাহিনী লেমুছড়ি, মহালছড়ি ডিগ্রী কলেজ গেইটসহ বেশ কয়েকটি জায়গায় ইউপিডিএফ-এর প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে লাগানো পোষ্টার ছিড়ে দেয় এবং লেমুছড়িতে টাঙানো ফেস্টুনটি খুলে নিয়ে যায়। এছাড়া সেনারা সকাল থেকে রাস্তায় কয়েকটি স্থানে চেক পোস্ট বসিয়ে তল্লাশি চালায়।

গুইমারা: গুইমারা উপজেলায় ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ)-এর ১৮তম প্রতিষ্ঠা বার্ষিকী পালন করেছে ইউপিডিএফ, পাহাড়ি ছাত্র পরিষদ ও গণতান্ত্রিক যুব ফোরাম।

আজ সকাল সাড়ে ১০টায় অস্থায়ী স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়। অস্থায়ী স্মৃতিস্তম্ভে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন ইউপিডিএফ-এর মাটিরাংগা ও গুইমারা ইউনিটের সমন্বয়ক প্রণব ত্রিপুুরা ও আলো ত্রিপুুরা, বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ(পিসিপি) মাটিরাংগা ও গুইমারা শাখার পক্ষ থেকে মাটিরাংগা উপজেলার শাখার সাধারণ সম্পাদক মানিক ত্রিপুুরা ও গুইমারা উপজেলা শাখার ভারপ্রাপ্ত সভাপতি কুলিন চাকমা, গণতান্ত্রিক যুব ফোরাম মাটিরাংগা উপজেলা শাখা সভাপতি শান্তিময় চাকমা। এরপর শহীদদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়।

অনুষ্ঠানে ইউপিডিএফ-এর মাটিরাঙ্গা ও গুইমারা উপজেলা সংগঠক কংপ্রু মারমার সঞ্চালনায় দলীয় পতাকা উত্তোলন করেন ইউপিডিএফ’র মাটিরাংগা ও গুইমারা উপজেলার ইউনিটের  সমন্বয়ক প্রণব ত্রিপুুরা।

বক্তারা বলেন, পার্বত্য চট্টগ্রামে পাহাড়িদের উপর যেভাবে দমন পীড়ন চালানো হচ্ছে তা একটি স্বাধীন রাষ্ট্রে কাম্য নয়। আজকে জনগনের মত প্রকাশের উপর হস্তক্ষেপ করা হচ্ছে। এমনকি সভা সমাবেশের উপর বাধা দেওয়া হচ্ছে। ইউপিডিএফ’র ১৮তম প্রতিষ্ঠাবার্ষিকী পর্যন্ত সুষ্ঠুভাবে পালন করতে দেওয়া হচ্ছে না। বিভিন্ন জায়গায় সেনাবাহিনী টহলের নামে হয়রানিমূলক অভিযানে নেমেছে। এছাড়া বিভিন্ন জায়গায় তল্লাশী করে জনগনকে হয়রানী করা হয়েছে। তবুও আজ আমরা পার্টির ১৮ তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন করছি।

বক্তারা, শাসকশ্রেণী যতই দমন পীড়ন করুক না কেন জণগনের ন্যায্য অধিকার পূর্ণস্বায়ত্তশাসন প্রতিষ্ঠার আন্দোলন এগিয়ে নেয়ার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।

রামগড়: আজ সকাল ৮টায় দলীয় পতাকা উত্তোলনের মধ্যে দিয়ে ইউপিডিএফ’র প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠান শুরু হয়। পতাকা উত্তোলন করেন ইউপিডিএফ’র রামগড় উপজেলা ইউনিটের সংগঠক অপু ত্রিপুরা।

পরে অস্থায়ী শহীদ স্মৃতিস্তম্ভে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন ইউপিডিএফ-এর রামগড় ইউনিটের সংগঠক অপু ত্রিপুরা, বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ(পিসিপি) পক্ষে রামগড় সরকারি কলেজ শাখার সাবেক সভাপতি সেমন্ত ত্রিপুরা ও বর্তমান সভাপতি লিমন ত্রিপুরা, গণতান্ত্রিক যুব ফোরামের পক্ষে রামগড় উপজেলা শাখার সভাপতি বাবু মারমা। পুস্পস্তভক শেষে সকল শহীদের শ্রদ্ধা ও সম্মান জানিয়ে ২ মিনিট নিরবতা পালন করা হয়। শেষে অপু ত্রিপুরা তার সংক্ষিপ্ত বক্তব্যর মধ্য দিয়ে অনুষ্ঠান শেষ করেন।

মানিকছড়ি: সকাল সাড়ে ৭টায় দলীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে প্রতিষ্ঠাবার্ষিকীর আনুষ্ঠানিকতা শুরু হয়। ইউপিডিএফ-এর মানিকছড়ি উপজেলা ইউনিটের সংগঠক চিনু মারমা দলীয় পতাকা উত্তোলন করেন। এরপরে অস্থায়ী স্মৃতিস্তম্ভে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয় এবং সকল শহীদের সম্মান ও শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নিরাবতা পালন করা হয়।

লক্ষীছড়ি: দলীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে সকাল ৭টায় ইউপিডিএফ’র ১৮তম প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠান শুরু হয়। অনুষ্ঠান শুরুতে গণতান্ত্রিক আন্দোলন করতে গিয়ে যারা শহীদ হয়েছেন তাদের সকলের প্রতি শ্রদ্ধা ও সম্মান জানিয়ে ২মিনিট নীরবতা পালন করা হয়। এরপর  ইউপিডিএফ’র লক্ষীছড়ি উপজেলা সংগঠক আপ্রুসি মারমার সঞ্চালনায় অস্থায়ী স্মৃতিস্তম্ভে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন ইউপিডিএফ, পিসিপি, গণতান্ত্রিক যুব ফোরাম ও হিল উইমেন্স ফেডারেশন। শেষে ইউপিডিএফ-এর কেন্দ্রীয় সদস্য সচিব চাকমা সংক্ষিপ্ত বক্তব্য রাখেন।

অপর দিকে আজ সকাল ১০টায় লক্ষীছড়ি উপজেলা সদরের কুশিনগর বনবিহার গেইট থেকে ইউপিডিএফ-এর ১৮তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে শিশু র‌্যালি বের করতে চাইলে সেনা-পুলিশের বাধায় র‌্যালিটি ভণ্ডুল হয়ে যায়।

আমাদের লক্ষীছড়ি প্রতিনিধি জানান, লক্ষীছড়ি উপজেলার বিভিন্ন জায়গা থেকে প্রায় ৩ শতাধিক শিশু একত্রিত হয়ে কুশিনগর বনিবিহার গেইট থেকে একটি র‌্যালি বের করতে চাইলে লক্ষীছড়ি জোনের একদল সেনা সদস্য পুলিশসহ গিয়ে র‌্যালি ব্যানার কেড়ে নেওয়ার চেষ্টা করে। এক পর্যায়ে র‌্যালিতে অংশগ্রহণকারী নারী-শিশু, ছাত্র-ছাত্রী ও জনতার সাথে সেনা-পুলিশ সদস্যদের ধস্তাধস্তির ঘটনা ঘটে। এ সময় মেহেদী নামে এক সেনা কর্মকর্তার বন্দুকের নলের আঘাতে চয়নিকা চাকমা (১৩) নামে এক স্কুল ছাত্রী আহত হয়। পরে সেখান থেকে তাকে উদ্ধার করে লক্ষীছড়ি সদর হাসপাতাল প্রাথমিক চিকিৎসার পর বাড়িতে নিয়ে যাওয়া হয়েছে। এছাড়াও পিংকি চাকমা (১০) ও রিপনা চাকমা (১২) নামে অপর দুই স্কুল ছাত্রীও আহত হয় বলে জানা গেছে।

আরো পড়ুন:
<<শিশু র‌্যালিসহ নানা কর্মসূচির মধ্য দিয়ে ইউপিডিএফ’র ১৮তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

——————-

সিএইচটি নিউজ ডটকম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।


Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.