খাগড়াছড়ি টেকনিক্যাল স্কুল এন্ড কলেজের পাহাড়ি ছাত্র-ছাত্রীদের উপর সেটলারদের হামলা

0
2

khagrachari

খাগড়াছড়ি : খাগড়াছড়ি টেকনিক্যাল স্কুল এন্ড কলেজের ৯ম শ্রেণীর এক পাহাড়ি ছাত্রীকে ইভটিজিং-এর প্রতিবাদ করায় পাহাড়ি ছাত্র-ছাত্রীদের উপর হামলা চালিয়েছে সেটলার দুর্র্বৃত্তরা। এতে প্রায় ৮/১০ জন পাহাড়ি ছাত্র আহত হয়েছে বলে জানা গেছে। আজ মঙ্গলবার (৩১ জানুয়ারি) বিকালে কলেজের সামনে উপজেলা পরিষদ এলাকায় এই ঘটনা ঘটে।

জানা যায়, গতকাল সোমবার (৩০ জানুয়ারি) বিকাল চারটার দিকে টেকনিক্যাল স্কুল এন্ড কলেজের নবম শ্রেণীর এক পাহাড়ি ছাত্রীকে হাবিবুল বাশার নামে একই ক্লাশের এক সেটলার ছাত্র ইভটিজিং করে। উক্ত ঘটনার প্রতিবাদে আজ মঙ্গলবার (৩১ জানুয়ারি) বিকাল ৩টার দিকে ইভটিজিংকারী সেটলার ছাত্রটির বিরুদ্ধে অধ্যক্ষ নুরুল হাকিমের কাছে ছাত্রীটি অভিযোগ করতে যায়। কিন্তু অধ্যক্ষ কোন ব্যবস্থা গ্রহণ না করে পরবর্তীতে যদি আরো এ ধরনের ঘটনা ঘটে তাহলে তাকে অবগত করতে বলেন। ছাত্রীটির এই অভিযোগের খবর পেয়ে পরে সেটলার বাঙালি ছাত্র পরিষদ খাগড়াছড়ি জেলা শাখার সহসভাপতি মাঈনুদ্দীনের নেতৃত্বে একদল বহিরাগত সেটলার ক্লাশরুমে গিয়ে সাধারণ পাহাড়ি ছাত্রছাত্রীদের হুমকি-ধামকি দেয় এবং কলেজ থেকে বের হলেই হামলা করা হবে বলে শাঁসিয়ে আসে। এরপর পাহাড়ি ছাত্র-ছাত্রীরা সংঘবদ্ধ হয়ে কলেজ থেকে বের হয়ে আসার সময় মাঈনুদ্দীন ও খাগড়াছড়ি পৌরসভার ২নং ওয়ার্ডের কাউন্সিলর মাসুম রানা বহিরাগত সেটলারদের উত্তেজিত করে পাহাড়ি ছাত্রদের উপর হামলা চালায়। এতে উভয়ের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। কাউন্সিলর মাসুম রানা পিস্তল তাক করে পাহাড়ি ছাত্রদের ধাওয়া করে। সেটলারদের হামলায় প্রায় ৮/১০ জন পাহাড়ি ছাত্র আহত হয়। এ সময় সেটলাররা পাহাড়িদের একটি মোটর সাইকেল ও একটি টমটম(ব্যাটারি চালিত অটোরিক্সা) পুড়িয়ে দেয়।

উক্ত ঘটনার পরপরই সেনা-পুলিশ ঘটনাস্থলে এসে পৌঁছে। এ সময় সেনাবাহিনীর সদস্যরা উপজেলা মাঠে সেটলারদের ব্রিফিং করতে দেখা যায়।

বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ(পিসিপি)-এর খাগড়াছড়ি জেলা শাখার সভাপতি সোনায়ন চাকমা ও সাধারণ সম্পাদক অমল ত্রিপুরা সংবাদ মাধ্যমে প্রদত্ত এক বিবৃতিতে উক্ত হামলার ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন।

বিবৃতিতে নেতৃবৃন্দ অবিলম্বে হামলার উস্কানিদাতা মাঈনুদ্দীন ও উগ্রসাম্প্রদায়িক পৌর কাউন্সিলর মাসুম রানাকে গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করেছেন।

——————

সিএইচটি নিউজ ডটকম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।

Print Friendly, PDF & Email

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.