খাগড়াছড়ি সরকারি কলেজে পাহাড়ি শিক্ষার্থীদের ক্লাস বর্জন অব্যাহত

0

kgc-photo2খাগড়াছড়ি প্রতিনিধি।। খাগড়াছড়ি সরকারি কলেজে পাহাড়ি শিক্ষার্থীদের ক্লাস বর্জন অব্যাহত রয়েছে। কলেজে পাহাড়ি শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিতসহ বিভিন্ন দাবিতে গতকাল মঙ্গলবার (৪ অক্টোবর) থেকে তারা এই ক্লাস বর্জন কর্মসূচি পালন করছে। পূর্ব ঘোষিত তিন দিনের ক্লাস বর্জন কর্মসূচীর দ্বিতীয় দিনও (৫ অক্টোবর ২০১৬ বুধবার) স্বতঃস্ফুর্তভাবে ক্লাস বর্জন কর্মসূচি পালন করেছে পাহাড়ি শিক্ষার্থীরা।

ক্লাস বর্জন কর্মসূচির সমর্থনে পাহাড়ি শিক্ষার্থীরাসহ প্রগতিশীল ছাত্র-ছাত্রীরাও কলেজে উপস্থিত থাকেনি। অধিকাংশ শিক্ষার্থী অনুপস্থিত থাকার কারণে শিক্ষকদের পক্ষে কলেজের কোন শ্রেণীর ক্লাস নেওয়া সম্ভব হয়নি বলে জানা গেছে।

উল্লেখ্য, কলেজের পরিবেশ বিনষ্ট করার জন্য তথাকথিত বাঙ্গালী ছাত্র পরিষদ নামধারী কতিপয় বাঙালি ছাত্র পাহাড়ি শিক্ষার্থীদের উপর অতর্কিত হামলা, মারধর ও ছাত্রীদেরকে শ্লীলতাহানিসহ নানা অপকর্মের প্রতিবাদে ও এসব বন্ধ করে কলেজে শিক্ষার সুষ্ঠু পরিবেশ ফিরিয়ে আনার দাবিতে গত ২ অক্টোবর খাগড়াছড়ি টঙ রেস্টুরেন্ট এন্ড কনভেনশন হল রুমে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে পাহাড়ি শিক্ষার্থীরা উক্ত ক্লাস বর্জন কর্মসূচি ঘোষণা দেয়।

পাহাড়ি শিক্ষার্থীদের উত্থাপিত দাবির মধ্যে রয়েছে- ১. খাগড়াছড়ি সরকারি কলেজে শিক্ষার গণতান্ত্রিক ও সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করতে হবে; ২. জাতি, বর্ণ নির্বিশেষে সকল শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে; ৩. আইন- শৃঙ্খলা রক্ষার নামে গণতান্ত্রিক অধিকার হরণ ও শিক্ষার্থীদের হয়রানি বন্ধ করতে হবে; ৪. পাহাড়ি ছাত্র-ছাত্রীদের উপর চিহ্নিত হামলাকরী এসএম মাসুম রানা ও মাঈনউদ্দিনসহ সংগঠিত ঘটনার সাথে জড়িতদের যথাযথ ব্যবস্থা নিতে হবে।

আগামী ৬ অক্টোবর পর্যন্ত এই কর্মসূচি চলবে। দাবি আদায় না হলে পরবর্তীতে আরো নতুন কর্মসূচি ঘোষণা করা হবে বলে জানা গেছে।

এদিকে পাহাড়ি শিক্ষার্থীদের ক্লাস বর্জন ও তাদের দাবি-দাওয়া বিষয়ে কলেজ কর্তৃপক্ষের কোন বক্তব্য এখনো পাওয়া যায়নি।
——————–

সিএইচটি নিউজ ডটকম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More