গণতান্ত্রিক যুব ফোরামের লক্ষ্মীছড়ি উপজেলা শাখার ৩য় কাউন্সিল সম্পন্ন

0
2

লক্ষ্মীছড়ি (খাগড়াছড়ি) : গণতান্ত্রিক যুব ফোরামের লক্ষ্মীছড়ি উপজেলা শাখার ৩য় কাউন্সিল গতকাল বুধবার (১৭ অক্টোবর) সম্পন্ন হয়েছে।

“চাকরি ক্ষেত্রে সংখ্যালঘু জাতিসত্তাদের ৫% কোটা নিশ্চিত কর” এই দাবি সম্বলিত শ্লোগানে এবং “জাতীয় বেঈমান প্রতিক্রিয়াশীল জুম্ম রাজাকার প্রতিহত করেপূর্ণস্বায়ত্তশাসন আদায়ের লক্ষ্যে যুব সমাজ ঐক্যবদ্ধ হোন” এই আহ্বানে বুধবার সকাল ১১ টায় লক্ষিছড়ি সদর এলাকায় এই কাউন্সিল অনুষ্ঠিত হয়।

গণতান্ত্রিক যুব ফোরাামের লক্ষ্মীছড়ি উপজেলা শাখার সভাপতি রিপন চাকমার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক ক্যামরন চাকমার সঞ্চালনায় কাউন্সিল অধিবেশনে বক্তব্য রাখেন ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ)-এর লক্ষ্মীছড়ি ইউনিট সমন্বয়ক চন্দন চাকমা ও সংগঠক আপ্রুসি মারমা, যুব ফোরামের খাগড়াছড়ি জেলা শাখার সাংগাঠনিক সম্পাদক রুপেশ চাকমা, লক্ষ্মীছড়ি উপজেলা শাখার  শিল্প ও সাংস্কৃতিক সম্পাদক উৎপল চাকমা, পিসিপি লক্ষ্মীছড়ি উপজেলা শাখার সভাপতি নয়ন চাকমা, ১নং লক্ষ্মীছড়ি ইউপি চেয়্যারম্যান প্রবিল চাকমা, ২নং দুল্যাতলী ইউপি চেয়্যারম্যান ত্রিলন চাকমা, ৩নং বর্মাছড়ি ইউপি চেয়্যারম্যান হরি মোহন চাকমা ও লক্ষ্মীছড়ি ইউপি’র সদস্য মেরিনা চাকমা প্রমুখ।

কাউন্সিল অধিবেশন শুরুতে অধিকার আদায়ের আন্দোলনে আত্মবলিদানকারী সকল শহীদদের স্মরণে এক মিনিট  নিরবতা পালন করা হয়।

বক্তারা অভিযোগ করে বলেন, সরকার পাহাড়ি জনগণের ন্যায়সঙ্গত আন্দোলনকে নসাৎ করার লক্ষ্যে দালাল প্রতিক্রিয়াশীলদের ব্যবহার করে আন্দোলনের বলিষ্ট কন্ঠস্বর মিঠুন-তপন-এলটন-পলাশসহ ২৫ জনের অধিক নেতা-কর্মী ও সমর্থকদের হত্যা করেছে এবং আরো হত্যার চেষ্টা চালিয়ে যাচ্ছে। বীর শহীদদের আত্মত্যাগ থেকে শিক্ষা নিয়ে পূর্ণস্বায়ত্তশাসন প্রতিষ্ঠার সংগ্রামকে বেগবান করার জন্য বক্তারা যুব সমাজের প্রতি আহ্বান জানান।

কাউন্সিল অধিবেশনে উপস্থিত জনপ্রতিনিধিরা উদ্বেগ প্রকাশ করে বলেন, সেনা আশ্রিত মুখোশ-সংস্কারদের হত্যা-অপহরণ, প্রাণনাশের হুমকির ভয়ে পার্বত্য চট্টগ্রামের জনপ্রতিনিধিরা চরম অনিরাপদ হয়ে পড়েছে। যার কারণে তারা এলাকায় জনস্বার্থ সংশ্লিষ্ট কাজ চালাতে পারছেন না। অনেক জনপ্রতিনিধির বিরুদ্ধে মিথ্যা মামলা দেওয়া হয়েছে। ফলে হয়রানির ভয়ে অনেক জনপ্রতিনিধি এলাকা ছাড়তে বাধ্য হয়েছেন। তারা জনপ্রতিনিধিদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য সরকারের প্রতি আহ্বান জানান।

বক্তারা অভিযোগ করে বলেন “সরকার সংখ্যালঘু জাতিসত্তাগুলোকে সুবিধাবঞ্চিত করে রাখার লক্ষ্যে সরকারি চাকরিতে সংখ্যালঘু অনগ্রসর জাতিসত্তাগুলোর জন্য সংরক্ষিত ৫% ন্যায্য কোটা  বাতিল করেছে। তারা অবিলম্বে কোটা পুনর্বহালের দাবি করেন।

বক্তারা ঐক্যবদ্ধ হয়ে সরকার-রাষ্ট্রীয় বাহিনীর সকল ষড়যন্ত্রের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর জন্য মুক্তিকামী জনগণের প্রতি আহ্বান জানান।

পরে পুরাতন কমিটিকে বিলুপ্ত ঘোষণঅ করে উপস্থিত সকলের সর্বসম্মতিক্রমে বরুন চাকমাকে সভাপতি, উৎপল চাকমাকে সাধারণ সম্পাদক, পাইচি মারমাকে সাংগাঠনিক সম্পাদক করে ২১ সদস্য বিশিষ্ঠ নতুন কমিটি ঘোষনা করা হয়।

গণতান্ত্রিক যুব ফোরামের খাগড়াছড়ি জেলা শাখার সাংগাঠনিক সম্পাদক রুপেশ চাকমা নতুন কমিটির সদস্যদের শপথ বাক্য পাঠ করান।
——————
সিএইচটি নিউজ ডটকম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।


Print Friendly, PDF & Email

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.