গুইমারায় শান্তিপূর্ণ সমাবেশে সেনা হামলা ও রিয়েল ত্রিপুরাকে আটকের প্রতিবাদে খাগড়াছড়িতে পিসিপি’র বিক্ষোভ

0
1

সিএইচটিনিউজ.কম
Protest rally in Khagrachari, 9 August 2014খাগড়াছড়ি: গতকাল ৮ আগস্ট ২০১৪ গুইমারায় পিসিপি’র গুইমারা থানা শাখার উদ্যোগে আয়োজিত শান্তিপূর্ণ সমাবেশে সেনাবাহিনীর হামলা ও খাগড়াছড়ি কলেজ শাখার দপ্তর সম্পাদক রিয়েল ত্রিপুরাকে আটকের প্রতিবাদে খাগড়াছড়িতে বিক্ষোভ মিছিল করেছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ(পিসিপি)-এর খাগড়াছড়ি সরকারি কলেজ শাখা।

আজ ৯ আগস্ট শনিবার সকাল সাড়ে ১০টায় মিছিলটি কলেজের দক্ষিণ গেট থেকে শুরু হয়ে চেঙ্গী স্কোয়ারে গিয়ে এক প্রতিবাদ সমাবেশ করে। এতে পিসিপি’র কলেজ শাখার সাংগঠনিক সম্পাদক এল্টন চাকমার সঞ্চালনায় বক্তব্য রাখেন খাগড়াছড়ি জেলা শাখার সভাপতি বিপুল চাকমা, খাগড়াছড়ি কলেজ শাখার সাধারণ সম্পাদক জেসীম চাকমা ও অর্থ সম্পাদক নিকাশ চাকমা।

বক্তারা বলেন, গতকাল শুক্রবার গুইমারা প্রেসক্লাবের সামনে শান্তিপূর্ণ সমাবেশ চলাকালে সেনাবাহিনী বিনা কারণে হামলা চালিয়ে পিসিপি’র ১৪জন নেতা-কর্মী ও সমর্থককে আহত করেছে এবং কলেজ শাখার দপ্তর সম্পাদক রিয়েল ত্রিপুরাকে আটক করে ক্যাম্পে নিয়ে গিয়ে শারিরীক ও মানসিক নির্যাতন চালিয়েছে। শুধু তাই নয়, সেনা সদস্যরা পার্শ্ববর্তী গ্রামে ঢুকে গণতান্ত্রিক যুব ফোরামের সাধারণ সম্পাদক অংগ্য মারমার বাড়িতেও তল্লাশি চালিয়েছে।

বক্তারা আরো বলেন, সেনাবাহিনীর হামলা শুধু গতকালকের নয়। এ যাবত বিভিন্ন সময়ে পার্বত্য চট্টগ্রামে সেনাবাহিনী কর্তৃক কয়েক ডজন হামলার ঘটনা ঘটেছে এবং ডজনের অধিক গণহত্যা সংঘটিত হয়েছে। কিন্তু এসব হামলা ও গণহত্যার বিচার আজো পাহাড়ি জনগণ পায়নি।

বক্তারা অবিলম্বে রিয়েল ত্রিপুরাকে নিঃশর্ত মুক্তি, পার্বত্য চট্টগ্রামে সেনাবাহিনীর নিপীড়ন-নির্যাতন-হয়রানি বন্ধ করা ও সমাবেশে হামলাকারী সেনা সদস্যদের আইনের আওতায় নিয়ে আসার আহ্বান জানান। এছাড়া বক্তারা দীঘিনালা, সাজেক, রুমা, নাইক্ষ্যংছড়ি সহ পার্বত্য চট্টগ্রামের বিভিন্ন জায়গায় বিজিবি ক্যাম্প স্থাপন সহ বিভিন্নভাবে ভূমি বেদখল বন্ধের দাবি জানান।

সমাবেশ থেকে বক্তারা আগামীকাল ১০ আগস্ট ২০১৪ মাটিরাঙ্গা ও গুইমারা উপজেলায় আধাবেলা সড়ক অবরোধ সফল করার জন্য সকলের প্রতি আহ্বান জানান।

সমাবেশ শেষে চেঙ্গী স্কোয়ার থেকে মিছিলটি কলেজের মেইন গেটে প্রবেশ করে প্রশাসনিক ভবনের সামনে গিয়ে শেষ হয়।

এরপর কলেজ প্রাঙ্গনে নবীন ছাত্র-ছাত্রীদের উদ্দেশ্যে এক শুভেচ্ছা মিছিল অনুষ্ঠিত হয়। এতে জেসীম চাকমার সঞ্চালনায় পিসিপি জেলা শাখার তথ্য ও প্রচার সম্পাদক সুভাষ চাকমা বক্তব্য রাখেন। তিনি নবীনদের স্বাগত জানান এবং কলেজের বিভিন্ন সমস্যাবলী তুলে ধরেন।
———–

সিএইচটিনিউজ.কম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।


Print Friendly, PDF & Email

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.