গুইমারায় শান্তিপূর্ণ সমাবেশে সেনা হামলার প্রতিবাদে ঢাকায় বিক্ষোভ প্রদর্শন

0
0

সিএইচটিটিনিউজ.কম
Bikkov2ঢাকা: খাগড়াছড়ি পার্বত্য জেলার গুইমারায় পিসিপি’র শান্তিপূর্ণ সমাবেশে সেনা হামলার প্রতিবাদে পিসিপি ঢাকা শাখার উদ্যোগে আজ শনিবার বিকেল সাড়ে চারটায় জাতীয় প্রেস ক্লাবের সামনে এক বিক্ষোভ সমাবেশ ও মিছিল অনুষ্ঠিত হয়েছে। সমাবেশে পিসিপি ঢাকা শাখার সভাপতি ত্রিশঙ্কু খীসার সভাপতিত্বে পিসিপি’র সাবেক কেন্দ্রীয় সহসভাপতি চন্দ্রদেব চাকমা ও হিল উইমেন্স ফেডারেশনের নেত্রী কইংজনা মারমা বক্তব্য রাখেন। সভা পরিচালনা করেন ঢাকা শাখার সাধারণ সম্পাদক বিনয়ন চাকমা।

সভায় বক্তারা গুইমারায় পিসিপি’র শান্তিপূর্ণ মিছিলে সেনা হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বলেন, পার্বত্য চট্টগ্রামে সেনা দমন-পীড়ন দিন দিন বাড়ছে গতকালের ঘটনা তার জ্বলন্ত দৃষ্টান্ত। রামগড় ও ফেনী অঞ্চল থেকে পাহাড়িদের উচ্ছেদ এবং নিজ ভূমিতে সংখ্যালঘুতে পরিণত করার পর এখন গুইমারা-মাটিরাঙ্গা অঞ্চল তীব্র আগ্রাসনের মুখে। ত্রিপুরা ও মারমা অধ্যুষিত অঞ্চলে যাতে প্রতিবাদ বিক্ষোভ সংগঠিত হতে না পারে, সে লক্ষ্যে রাজনৈতিক কর্মীদের বাড়ি বাড়ি গিয়ে তল্লাশী হয়রানি ও গ্রেফতার করে মিথ্যা মামলায় ফাঁসনো হচ্ছে।

বক্তারা তবলছড়ির তাইন্দ্যং অপহরণ নাটকের ঘটনা উল্লেখ করে আরও বলেন, আমাদেরকে নিজ বাস্তুভিটা ও বংশপরম্পরার জায়গা জমি থেকে উৎখাত করতে শুধু সেটলাররা নয়, সেনা ও প্রশাসনও নগ্নভাবে নিয়োজিত রয়েছে। পাহাড়ি জনগণের প্রতিবাদী শক্তি নিঃশেষ করে দিতে পিসিপি, ডিওয়াইএফ-এর ওপর একের পর এক আক্রমণ চলছে।

সভায় বক্তারা পার্বত্য চট্টগ্রামে এত দমন-পীড়ন সত্ত্বেও ঢাকার বিলাসবহুল হোটেলে সন্তু লারমার সংবাদ সম্মেলন, লোকদেখানো সরকারি বিরোধী কথাবার্তারও তীব্র সমালোচনা করেন। তারা সন্তু লারমাকে এরশাদের সাথে তুলনা করে সরকারের দালাল আখ্যায়িত করেন। জনগণের অধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে প্রকৃত  আন্দোলনের ইচ্ছা থাকলে সন্তু লারমার আঞ্চলিক পরিষদ থেকে পদত্যাগ করা উচিত, গ্যাড়াকল সদৃশ উক্ত প্রতিষ্ঠানে থেকে আন্দোলনের কথা বলা মানে সাধারণ মানুষের সাথে রঙ তামাশা করার সামিল। সমাবেশ শেষে একটি জঙ্গী মিছিল প্রেস ক্লাব থেকে পল্টন মোড় প্রদক্ষিণ করে আবার প্রেস ক্লাবে এসে শেষ হয়।
————-

সিএইচটিনিউজ.কম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।


Print Friendly, PDF & Email

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.