ঘিলাছড়িতে পিসিপি’র বিক্ষোভ মিছিল ও সমাবেশ

0
3

সিএইচটি নিউজ ডটকম
Gilachari (nannyachar), 15.09.2015ঘিলাছড়ি (নান্যাচর) : সকল জাতিসত্তার মাতৃভাষার মাধ্যমে প্রাথমিক শিক্ষা নিশ্চিতসহ পিসিপির শিক্ষা সংক্রান্ত ৫দফা বাস্তবায়ন এবং স্বরাস্ট্র মন্ত্রনালয়ের অগণতান্তিক ১১ দফা নির্দেশনা বাতিলের দাবিতে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ(পিসিপি) রাঙামাটি জেলা শাখার উদ্যোগে নান্যাচর উপজেলার ঘিলাছড়িতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (১৫ সেপ্টেম্বর)  দুপুর ১২ টায় ঘিলাছড়ি বাজার এলাকায় বিক্ষোভ মিছিল পরবর্তী অনুষ্ঠিত সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য রাখেন পিসিপি রাঙামাটি জেলা শাখার সভাপতি বাবলু চাকমা, সাধারণ সম্পাদক অনিল চাকমা ও তথ্য প্রচার সম্পাদক নিকন চাকমা।

বক্তারা বলেন, পাহাড়ি ছাত্র পরিষদ দীর্ঘদিন ধরে সকল জাতিসত্তার মাতৃভাষার মাধ্যমে প্রাথমিক শিক্ষা চালুসহ শিক্ষা সংক্রান্ত ৫ দফা দাবি জানিয়ে আসছে। কিন্তু সরকার দাবি বাস্তবায়নে এখনো এগিয়ে আসেনি।
বক্তারা আরো বলেন,সরকার উন্নয়নের নামে ভূমি বেদখল ও পাহাড়ি উচ্ছেদের নীলনক্সা বাস্তবায়নের অংশ হিসেবে জনগণের আপত্তি সত্ত্বেও সরকার রাঙামাটিতে মেডিকেল কলেজ, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপন করছে। পার্বত্য চট্টগ্রামে প্রাথমিক, মাধ্যমিক শিক্ষার মান বৃদ্ধি না করে এসব উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান স্থাপন পাহাড়ি জনগণকে প্রতারণার অপকৌশল ছাড়া আর কিছুই নয়।

বক্তারা বলেন, সরকার স্বরাস্ট্র মন্ত্রনালয়ের অগণতান্ত্রিক ১১ নির্দেশনা জারির মাধ্যেমে পার্বত্য চট্টগ্রামে কার্যত সেনা শাসনকে বৈধতা দিয়েছে। এর মাধ্যমে সরকার পাহাড়ি জনগণের উপর নিপীড়ন-নির্যাতন চালাচ্ছে।

সমাবেশ থেকে বক্তারা অবিলম্বে সকল জাতিসত্তার মাতৃভাষার প্রাথমিক শিক্ষা চালুসহ শিক্ষা সংক্রান্ত ৫ দফা বাস্তবায়ন, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অগণতান্তিক ১১ নির্দেশনা বাতিল, রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মেডিকেল কলেজের কার্যক্রম স্থগিত করার দাবি জানান। এছাড়া বক্তারা জেলা পরিষদের নানা দুর্নীতি, অনিয়ম বন্ধেরও দাবি করেছেন।
———————

সিএইচটিনিউজ.কম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।

Print Friendly, PDF & Email

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.