চট্টগ্রামের ডিসি হিলে বৈসাবি অনুষ্ঠান চলছে

0
1
Boisabi ctg, 07.04.17
# বেলুন উড়িয়ে দিনব্যাপী বৈসাবি অনুষ্ঠানের উদ্বোধন করেছেন বিশিষ্ট মুক্তিযোদ্ধা, গবেষক ও লেখক রইসুল হক বাহার।

চট্টগ্রাম প্রতিনিধি॥ চট্টগ্রাম মহানগরীর ডিসি হিলস্থ নজরুল মঞ্চে পার্বত্য চট্টগ্রামের পাহাড়ি জাতিসমূহের ঐতিহ্যবাহী সর্বপ্রধান সামাজিক উৎসব বৈসাবির অনুষ্ঠান চলছে। চট্টগ্রাম সর্বজনীন বৈসাবি উদযাপন কমিটি এই অনুষ্ঠানের আয়োজন করেছে।

আজ শুক্রবার (৭ এপ্রিল) সকাল সাড়ে ১০টায় দিনব্যাপী অনুষ্ঠানের উদ্বোধন করেছেন বিশিষ্ট মুক্তিযোদ্ধা, গবেষক ও লেখক রইসুল হক বাহার । এতে সভাপতিত্ব করছেন উদযাপন কমিটির আহ্বায়ক, বিশিষ্ট সমাজসেবক ও বাংলাদেশ নৌবাহিনী থেকে স্বেচ্ছায় ইস্তফা দেয়া মাপাইংখয় মারমা (নেভী)। এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত আছেন অবসরপ্রাপ্ত সরকারী কর্মকর্তা টিটি অং মারমা এবং শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট-এর সহযোগী অধ্যাপক মোহাম্মদ আমীর উদ্দীন।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হবে। শোভাযাত্রার প্রধান আকর্ষণ শিল্পীদের বাঁশ বেত ও কাগজ দিয়ে তৈরি পার্বত্য চট্টগ্রামের কিংবদন্তীতুল্য বিশাল ‘রঙরাঙ’ পাখি ও সাম্বা হরিণ। এছাড়া ত্রিপুরা জাতির গৈরিয়াসহ পাহাড়িদের বর্ণিল সংস্কৃতি তুলে ধরা হবে। পাহাড়ি নারীরা তাদের নিজস্ব জাতীয় পোষাক পরে শোভাযাত্রায় অংশ নেবেন।

চট্টগ্রাম ডিসি হিলে চলছে বৈসাবি উপলক্ষে সাংস্কৃতিক অনুষ্ঠানের প্রস্তৃতি।
# ডিসি হিলে চলছে বৈসাবি উপলক্ষে সাংস্কৃতিক অনুষ্ঠানের প্রস্তৃতি।

শোভাযাত্রা শেষে পাজন বা পাচনসহ দুপুরের খাবারের ব্যবস্থা করা হয়েছে। সবশেষে অনুষ্ঠিত হবে সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে চাকমা, মারমা, ত্রিপুরাসহ অন্যান্য সংখ্যালঘু জাতির নাচ, গান ও নাটক পরিবেশন করা হবে।

এ বৈসাবি অনুষ্ঠানকে ঘিরে চট্টগ্রাম ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে পাহাড়িদের মধ্যে ব্যাপক সাড়া লক্ষ্য করা গেছে।
——————-

সিএইচটি নিউজ ডটকম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।


Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.