চট্টগ্রামে ইউপিডিএফের ১৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা

0
1

সিএইচটিনিউজ.কম
CTG alochonasova
চট্টগ্রাম: ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট(ইউপিডিএফ)-এর ১৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আজ ২৬ ডিসেম্বর শুক্রবার বিকেলে বন্দর নগরী চট্টগ্রামে “ভূমি বেদখলের বিরুদ্ধে গণপ্রতিরোধ ও ইউপিডিএফের ভূমিকা” শীর্ষক এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। ইউপিডিএফের সহযোগী সংগঠন গণতান্ত্রিক যুব ফোরাম চট্টগ্রাম মহানগর শাখার সভাপতি জিকো মারমার সভাপতিত্বে দোস্ত বিল্ডিং-এ অনুষ্ঠিত উক্ত আলোচনা সভায় বক্তব্য রাখেন শ্রমিক নেতা অর্পন চাকমা, ডিওয়াইএফের কেন্দ্রীয় নেতা এসিংমং মারমা, পাহাড়ি ছাত্র পরিষদ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখার নেতা সুনয়ন চাকমা ও পিসিপি চট্টগ্রাম মহানগর শাখার নেতা রমেশ চাকমা। সভা পরিচালনা করেন গণতান্ত্রিক যুব ফোরাম চট্টগ্রাম বন্দর থানা শাখার সভাপতি বিজয় চাকমা।

বক্তারা পার্বত্য চট্টগ্রামে অধিকার আদায়ের আন্দোলনে ইউপিডিএফের গৌরবোজ্জ্বল ভূমিকা তুলে ধরে বলেন, ‘১৯৯৭ সালের চুক্তির পর জেএসএস-এর আত্মসমর্পন ও রাজনৈতিক-আদর্শিক বিচ্যুতির প্রেক্ষিতে ইউপিডিএফের গঠন না হলে পার্বত্য চট্টগ্রামে জনগণের আন্দোলন ধ্বংস হয়ে যেতো। অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ প্রতিরোধ করার মতো কোন পার্টি থাকতো না। আর তখন এই সুযোগে সরকার ও সেনাবাহিনী সেটলারদের দিয়ে ইচ্ছে মতো পাহাড়িদের জমিজমা কেড়ে নিতো। ইউপিডিএফের মতো একটি আদর্শবাদী ও লড়াকু পার্টি থাকায় অন্ততঃ কিছুটা হলেও ভূমি বেদখলসহ অন্যায় অত্যাচারের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলা সম্ভব হচ্ছে। ইউপিডিএফ না থাকলে সাজেক, দীঘিনালা, মানিকছড়ি, রামগড়, গুইমারা, নানিয়াচরসহ বিভিন্ন এলাকায় ভূমি বেদখল রোধ করা সম্ভব হতো না।”

বক্তারা নানিয়াচরের বগাছড়িতে সাম্প্রতিক সেটলার হামলার তীব্র নিন্দা জানিয়ে বলেন, ‘ভূমি বেদখলকে কেন্দ্র করেই পাহাড়িদের তিনটি গ্রামে উক্ত হামলা চালানো হয়েছে।’

তারা ভূমি বেদখলের বিরুদ্ধে প্রতিরোধ আন্দোলনকে আরো জোরদার করার জন্য জনগণের প্রতি আহ্বান জানান। তারা বলেন, ‘সরকার যদি পাহাড়িদের প্রথাগত ভূমি অধিকারের স্বীকৃতি না দেয়, ভূমি বেদখল বন্ধ ও বেদখলকৃত জমি ফিরিয়ে না দেয়, তাহলে পার্বত্য চট্টগ্রামে কখনো স্থায়ী শান্তি প্রতিষ্ঠিত হবে না। বরং পরিস্থিতি আরো ভয়াবহ ও জটিল হয়ে উঠবে। কারণ সেটলারদের অব্যাহত ভূমি বেদখলের বিরুদ্ধে পাহাড়ি জনগণের মধ্যে ব্যাপক ও গভীর ক্ষোভ-অসন্তোষ বিরাজ করছে।’

নেতৃবৃন্দ অবিলম্বে বগাছড়িতে হামলায় ক্ষতিগ্রস্ত পাহাড়িদের যথোপযুক্ত ক্ষতিপূরণ প্রদান ও হামলাকারীদের গ্রেফতারসহ ৫ দফা দাবি পূরণের জন্য সরকারের প্রতি আহ্বান জানান।
———–

সিএইচটিনিউজ.কম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।


Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.