চট্টগ্রামে গ্রেফতারকৃত গণতান্ত্রিক যুব ফোরাম ও পিসিপি’র ৫ নেতার মুক্তির দাবিতে বিভিন্ন স্থানে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত

0
0

নিজস্ব প্রতিবেদক, সিএইচটিনিউজ.কম
চট্টগ্রামে গতকাল ১৪ অক্টোবর শুক্রবার রাতে অপহরণের পর পুলিশের কাছে হস্তান্তরিত গণতান্ত্রিক যুব ফোরামের ৪ ও পাহাড়ি ছাত্র পরিষদের ১ নেতার মুক্তির দাবিতে আজ শনিবার খাগড়াছড়ি, রাঙামাটি, চট্টগ্রাম ও ঢাকায় বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। সমাবেশে বক্তারা অবিলম্বে আটককৃতদের নি:শর্ত মুক্তি ও সন্তু গ্রুপের সন্ত্রাসীদের বিরুদ্ধে যথাযথ পদক্ষেপ গ্রহণের দাবি জানান।

উল্লেখ্য, গতকাল শুক্রবার ১৪ অক্টোবর কর্ণফুলি নদীর ওপারে বড়গাঙ বৌদ্ধ মন্দিরে অনুষ্ঠিত কঠিন চীবর দানোত্‍সবে ইউপিডিএফ-এর সহযোগী সংগঠন গণতান্ত্রিক যুব ফোরাম ও পাহাড়ি ছাত্র পরিষদের নেতাকর্মীরাও অংশ নেন। অনুষ্ঠান শেষে তাদেরকে অপহরণের অসত্‍ উদ্দেশ্যে সন্তু গ্রুপের সদস্য পাভেল, বকুল, তেজোদ্দীপ্ত চাকমা ওরফে অজিত (চ:বি), সুমন, তাপস, সিকো ও বসুসহ ১৫ – ১৬ জন মন্দির থেকে সামান্য দূরে রাস্তার পাশে ওঁত্‍ পেতে থাকে৷ কিন্তু পিসিপি ও ডিওয়াইএফ-এর নেতাকমর্ীরা অন্যান্য পুণ্যার্থীদের সাথে থাকায় তাদের চেষ্টা সফল হয়নি।

এরপর পিসিপি ও ডিওয়াইএফ-এর নেতাকর্মীরা বিকেল পাঁচটার দিকে ব্যাংক কলোনীতে আশ্রয় নিলে সন্তু গ্রুপের সন্ত্রাসীরা সেখান থেকেও তাদেরকে আরেকবার অপহরণের ব্যর্থ চেষ্টা চালায়।

পরে সন্ধ্যা ৬টার দিকে সন্তু গ্রুপের সন্ত্রাসীরা কিছু বাঙালি ছেলেসহ পাহাড়ি ছাত্র পরিষদ চট্টগ্রাম মহানগর শাখার সদস্য সচিব ও শ্যামলী পলিটেকনিক ইনস্টিটিউটের ছাত্র জোনাথন চাকমাকে রহমান নগরের একটি ভাড়া বাসা থেকে জোরপূর্বক অপহরণ করে। তারপর সন্ত্রাসীরা তাকে নিয়ে শেরশাহ এলাকায় গিয়ে ডিওয়াইএফ সদস্য অতীশ চাকমাকে জোর করে ধরে নিয়ে যায়। এ সময় তাদের সাথে পুলিশের পোষাক পরা কয়েকজন বাঙালি ছেলেও ছিল৷ সন্ত্রাসীরা সেখানে ডিওয়াইএফ চট্টগ্রাম মহানগর শাখার সাধারণ সম্পাদক টমাস চাকমাকেও ঝাপটে ধরার চেষ্টা করে৷ কিন্তু তিনি তাদেরকে ঠেলে সরে যেতে সক্ষম হন।

অন্যদিকে রাত নটায় সন্তু সন্ত্রাসীদের অন্য একটি দল ডিওয়াইএফ চট্টগ্রাম মহানগর শাখার সাবেক সভাপতি বকুল চাকমাকে তার বন্দর থানাস্থ ২ নং মাইলের মাথা এলাকায় হাজিমিঞা বিল্ডিংএর ভাড়া বাসা থেকে ও ডিওয়াইএফ সদস্য সুমন চাকমাকে জামাল বিল্ডিং থেকে অপহরণ করে৷ প্রায় একই সময় সন্ত্রাসীরা একটি মেয়েকে দিয়ে ফোন করিয়ে ডিওয়াইএফ চট্টগ্রাম বন্দর থানা শাখার সভাপতি বিজয় চাকমাকে ঘরের বাইরে নিয়ে এসে ধরে নিয়ে যায়।

অপহরণের পর সন্ত্রাসীরা পিসিপি ও ডিওয়াইএফ-এর নেতাকর্মীদেরকে পটিয়া থানায় হস্তান্তর করে তাদের বিরুদ্ধে একটি মিথ্যা খুনের মামলা সাজিয়ে দেয়।

অপহৃতদের মধ্যে বকুল চাকমা (৩৫) পীং মৃত পূণ্য লাল চাকমা সমপ্রতি প্যারা মেডিকেল কোর্স শেষ করেছেন৷ অতীশ চাকমা (২৫) পীং সুশীল জীবন চাকমা বায়েজীদ বোস্তামীতে কিপটন টেক্সটাইল-এ চাকুরীরত আছেন। তার আসল বাড়ি রাঙামাটির বাঘাইছড়ির উগলছড়ি গ্রামে৷ বিজয় চাকমা (২৮) ইপিজেড-এ সুপারভাইন সোয়েটার ফ্যাক্টরীতে চাকুরী করেন এবং নিউমুড়িং এ মান্নান বিল্ডিংএ ভাড়া থাকেন৷ জোনাথন চাকমা মুরাদপুরস্থ শ্যামলী পলিটেকনিক ইন্সটিটিউটে ১ম বর্ষের ছাত্র৷ তার বাড়ি রাঙামাটির মানিকছড়ির সাপছড়ি গ্রামে৷ সুমন চাকমা (৩৪) ইপিজেড-এ একটি ফ্যাক্টরীতে চাকুরী করেন।

খাগড়াছড়ি : বিকাল ৩টায় খাগড়াছড়ি জেলা সদরের মহাজন পাড়া থেকে এক বিক্ষোভ মিছিল বের করা হয়৷ মিছিলটি চেঙ্গী স্কোয়ার ঘুরে স্বনির্ভর বাজারে গিয়ে শেষ হয়৷ সেখানে অনুষ্ঠিত বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন গণতান্ত্রিক যুব ফোরামের খাগড়াছড়ি জেলা শাখার নেতা মিন্টু ত্রিপুরা(জিকো), পাহাড়ি ছাত্র পরিষদের খাগড়াড়ি জেলা শাখার দপ্তর সম্পাদক বিপুল চাকমা ও হিল উইমেন্স ফেডারেশনের খাগড়াছড়ি জেলা শাখার সাধারণ সম্পাদক মাদ্রী চাকমা।

পানছড়ি : বেলা ১টায় পানছড়ি কলেজ গেট থেকে এক বিক্ষোভ মিছিল বের করা হয়৷ মিছিলটি পানছড়ি উপজেলা সদরের কলাবাগানে পৌঁছলে পুলিশ মিছিলটি আটকিয়ে দেয়। ফলে সেখানে এক সংক্ষিপ্ত বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়৷ এতে বক্তব্য রাখেন গণতান্ত্রিক যুব ফোরামের খাগড়াছড়ি জেলা শাখার সাধারণ সম্পাদক অর্পন চাকমা, পানছড়ি থানা শাখার সদস্য সচিব বরুণ চাকমা ও পাহাড়ি ছাত্র পরিষদের পানছড়ি থানা শাখার সভাপতি বিবর্তন চাকমা।

দিঘীনালা : দিঘীনালা উপজেলা সদরের ইউপিডিএফ এর কার্যালয়ের সামনে থেকে বেলা ১টায় এক বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি বাস স্টেশন ঘুরে লার্মা স্কোয়ারে গিয়ে এক সমাবেশে মিলিত হয়। এতে বক্তব্য রাখেন গণতান্ত্রিক যুব ফোরামের খাগড়াছড়ি জেলা শাখার সভাপতি রেমিন চাকমা, দিঘীনালা থানা শাখার সাধারণ সম্পাদক রবি লাল চাকমা, ও পাহাড়ি ছাত্র পরিষদের দিঘীনালা থানা শাখার তথ্য ও প্রচার সম্পাদক রজেন্টু চাকমা।

মহালছড়ি : বেলা ১টায় মহালছড়ি উপজেলার বাবু পাড়া থেকে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়৷ মিছিলটি মহালছড়ি বাজার প্রদণি করে আবার বাবু পাড়া মাঠে এসে শেষ হয়৷ সেখানে অনুষ্ঠিত বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন গণতান্ত্রিক যুব ফোরামের মহালছড়ি থানা শাখার সভাপতি সর্বানন্দ চাকমা, সাধারণ সম্পাদক ঊষাময় চাকমা ও পাহাড়ি ছাত্র পরিষদের মহালছড়ি থানা শাখার সভাপতি ম্যাজিক দেওয়ান।

নান্যাচর : রাঙামাটির নান্যাচর উপজেলার নান্যাচর হাইস্কুল গেট থেকে সকাল সাড়ে ১০টায় একটি বিক্ষোভ মিছিল বের হয়ে নান্যাচর বাজার ও উপজেলা সদর প্রদণি করে রেস্ট হাউজ মাঠে গিয়ে এক বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন পাহাড়ি ছাত্র পরিষদের রাঙামাটি জেলা শাখার সভাপতি বিলাস চাকমা, সাংগঠনিক সম্পাদক বাবলু চাকমা ও দপ্তর সম্পাদক তাপুমনি চাকমা।

কুদুকছড়ি : রাঙামাটি জেলা সদরের কুদুকছড়িতে দুপুর সাড়ে ১২টায় এক বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়৷ বড় মহাপুরম উচ্চ বিদ্যালয়ের ফটকের সামনে অনুষ্ঠিত বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট(ইউপিডিএফ)-এর কুদুকছড়ি ইউনিটের সংগঠক জ্ঞান বিকাশ চাকমা, পাহাড়ি ছাত্র পরিষদের কেন্দ্রীয় সদস্য টিটু বিকাশ চাকমা ও হিল উইমেন্স ফেডারেশনের খাগড়াছড়ি জেলা শাখার দপ্তর সম্পাদক শিখা চাকমা

বাঘাইছড়ি : রাঙামাটির বাঘাইছড়ি উপজেলার বাবু পাড়া থেকে সকাল ১১টায় এক বিক্ষোভ মিছিল বের করা হয়মিছিলটি বাঘাইছড়ি উপজেলা সদর প্রদণি করে আবার বাবু পাড়ায় এসে এক সমাবেশে মিলিত হয়৷ এতে বক্তব্য রাখেন গণতান্ত্রিক যুব ফোরামের বাঘাইছড়ি থানা শাখার সভাপতি চিক্কেধন চাকমা, সাংগঠনিক সম্পাদক অঙ্গদ চাকমা ও পাহাড়ি ছাত্র পরিষদের বাঘাইছড়ি থানা শাখার সভাপতি অতল চাকমা৷

চট্টগ্রাম : বিকাল ৪টার সময় চট্টগ্রাম মহানগরীর দোস্ত বিল্ডিং চত্বর থেকে একটি বিক্ষোভ মিছিল শুরু হয়ে নিউ মার্কেট এলাকা ঘুরে আবার দোস্ত বিল্ডিং চত্বরে এসে এক বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয় পাহাড়ি ছাত্র পরিষদের চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখার আহ্বায়ক শিমন চাকমা ও গণতান্ত্রিক যুব ফোরামের চট্টগ্রাম মহানগর শাখার আহ্বায়ক জিকো মারমা এতে বক্তব্য রাখেন

ঢাকা : ঢাকার প্রেস কাবের সামনে বিকাল ৪টায় এক বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়৷পাহাড়ি ছাত্র পরিষদের ঢাকা শাখার সহ সভাপতি প্রুশিংথোয়াই মারমার সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন পাহাড়ি ছাত্র পরিষদের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক থুইক্যসিং মারমা ও বাংলাদেশ ছাত্র ফেডারেশনের কেন্দ্রীয় আহ্বায়ক সামিউল আলম৷ উপস্থাপনা করেন পাহাড়ি ছাত্র পরিষদের ঢাকা শাখার সদস্য বিনয়ন চাকমা

সমাবেশ শেষেপ্রেস ক্লাবের সামনে থেকে একটি বিক্ষোভ মিছিল বের হয়ে পল্টন মোড় ঘুরে আবার প্রেস ক্লাবের সামনে গিয়ে শেষ হয়।

 


Print Friendly, PDF & Email

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.