চট্টগ্রামে পাহাড়ি ছাত্র পরিষদ ও গণতান্ত্রিক যুব ফোরামের বিক্ষোভ মিছিল

0
1

চট্টগ্রাম : নব্য মুখোশ সন্ত্রাসীদের মদদ দান বন্ধ ও নিরাপদ সড়ক দাবির আন্দোলনে গ্রেপ্তারকৃত ছাত্রদের নিঃশর্ত মুক্তির দাবিতে এবং সেটেলার কর্তৃক মাটিরাঙ্গা, লংগুদু ও বাঘাছড়িতে পাহাড়ি ৩ নারীকে ধর্ষন ও ধর্ষনের চেষ্টার প্রতিবাদে চট্টগ্রামে বিক্ষোভ মিছিল করেছে গণতান্ত্রিক যুব ফোরাম এবং বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ(পিসিপি) চট্টগ্রাম মহানগর ও বিশ্ববিদ্যালয় শাখা।

“পার্বত্য চট্টগ্রামে অব্যাহত যৌন নিপীড়ন ও যৌন সন্ত্রাস বন্ধ কর” শ্লোগানে আজ বুধবার (৮ আগস্ট ২০১৮) বিকাল ৩টায় নগরীর ডিসি হিলের সামনে থেকে একটি মিছিল বের করা হয়। মিছিলটি গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে প্রেসক্লাবে এসে বিক্ষোভ সমাবেশের মাধ্যমে শেষ হয়।

সমাবেশে পিসিপি নেতা মিটন চাকমার সঞ্চালনায় বক্তব্য রাখেন গণতান্ত্রিক যুব ফোরামের নগর শাখার সহ-সভাপতি উচিংশৈ চাক (শুভ) ও পিসিপি’র  চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি সুনয়ন চাকমা।

বক্তারা অভিযোগ করে বলেন, গত ৭ মাসে পার্বত্য চট্টগ্রামে ১৫ জন নারী ধর্ষণ, নির্যাতন ও খুনের শিকার হয়েছেন। এর মধ্যে ১০ জন ধর্ষণের শিকার, ৫জনকে ধর্ষনের প্রচেষ্টা ও যৌন হয়রানি এবং ২জনকে ধর্ষণের পর হত্যা করা হয়েছে। পার্বত্য চট্টগ্রামে বিচারহীনতার সংস্কৃতির ফলে অপরাধীরা বার বার পার পেয়ে যাচ্ছে। প্রশাসনের মৌন ভূমিকার কারণে অপরাধীরা এই রকম জঘন্য কাজ করার সাহস পাচ্ছে।

বক্তারা আরো বলেন, সরকার নব্য মুখোশ বাহিনী সন্ত্রাসীদের পৃষ্ঠপোষকতা দিয়ে পার্বত্য চট্টগ্রামে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি করছে। এসব সন্ত্রাসীদের দিয়ে খুন, গুম, অপহরণ, জোরপূর্বক চাঁদাবাজিসহ নানা সন্ত্রাসী কর্মকাণ্ড চালানো হচ্ছে। সেনাবাহিনীর প্রত্যক্ষ সহযোগিতা থাকায় সন্ত্রাসীরা বীরদর্পে এসব অপকর্ম নির্বিঘ্নে চালিয়ে যাচ্ছে বলে বক্তারা অভিযোগ করেন।

বক্তারা বলেন, সাম্প্রতিককালে নিরাপদ সড়কের দাবিসহ ৯ দফা দাবিতে সারাদেশে শিক্ষার্থীরা যে আন্দোলন গড়ে তুলেছিল সে আন্দোলনকে দমিয়ে রাখার জন্য সরকার আন্দোলনকারী শিক্ষার্থী ও যারা আন্দোলনে সমর্থন জানিয়েছেন তাদেরকে গ্রেফতার করছে। অথচ শিক্ষার্থী ও সাংবাদিকদের ওপর হামলাকারী সরকার দলীয় সন্ত্রাসীদের বিরুদ্ধে কোন পদক্ষেপ নিচ্ছে না। এতেই প্রমাণ হচ্ছে সরকার এখন গণবিরোধী ভূমিকাই উত্তীর্ণ হয়েছে।

বক্তারা অবিলম্বে পার্বত্য চট্টগ্রামে নব্য মুখোশ বাহিনী সন্ত্রাসীদের মদদ দেয়া বন্ধ করা, নারী ধর্ষণ-নির্যাতনে জড়িত অপরাধীদের দৃষ্টান্তমূলক শাস্তি এবং নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনে যুক্ত থাকার কারণে যেসব শিক্ষার্থীকে গ্রেপ্তার করা হয়েছে তাদের নিঃশর্ত মুক্তি ও সাংবাদিকদের ওপর হামলাকারী সন্ত্রাসীদের এ গ্রেফতারকৃত ছাত্রদের নিঃশর্ত মুক্তি, ছাত্র ও সাংবাদিকদের ওপর হামলাকারীদের গ্রেপ্তারপূর্বক বিচারের দাবি জানান।
———————-
সিএইচটি নিউজ ডটকম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।


Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.