ফটিকছড়ির কাঞ্চনপুরে পাহাড়ি গ্রামে হামলা, অগ্নিসংযোগের প্রতিবাদে

চট্টগ্রামে পিসিপি-যুব ফোরামের বিক্ষোভ

0
0

সিএইচটি নিউজ ডটকম
ctg protest photo, 16.01.2016চট্টগ্রাম: খাগড়াছড়ির লক্ষ্মীছড়ি-ফটিকছড়ি সীমান্তের কাঞ্চনপুর এলাকার সরকারী ডেবা নামক স্থানে ভূমিদস্যুদের কর্তৃক পাহাড়ি গ্রামে হামলা, বাড়িতে অগ্নিসংযোগ, লুটপাট-ভাঙচুরের প্রতিবাদ এবং হামলাকারীদের বিচারের দাবিতে চট্টগ্রামে বিক্ষোভ মিছিল করেছে বৃহত্তর পাবর্ত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ(পিসিপি) ও গণতান্ত্রিক যুব ফোরাম।

শনিবার (১৬ জানুয়ারি) বিকাল ৩টায় নগরীর দোস্ত বিল্ডিংয়ের সামনে থেকে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে শহীদ মিনারে এসে এক সংক্ষিপ্ত সমাবেশের মধ্য দিয়ে শেষ হয়।

গণতান্ত্রিক যুব ফোরামের চট্টগ্রাম মহানগর শাখার সাংগঠনিক সম্পাদক সুকৃতি চাকমার সভাপতিত্বে ও পিসিপি চবি শাখার তথ্য ও প্রচার সম্পাদক রূপন চাকমার সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন পাহাড়ি ছাত্র পরিষদের চট্টগ্রাম মহানগর শাখার সহ-সভাপতি পলাশ চাকমা, সাধারণ সম্পাদক সুনয়ন চাকমা ও ক্ষতিগ্রস্ত পরিবারের পক্ষে মিনাক্ষী চাকমা।

সমাবেশে বক্তারা বলেন, গত ১৩ জানুয়ারি কর্ণফুলী চা বাগানের ভূমি দস্যুদের প্ররোচনায় পরিকল্পিতভাবে পাহাড়িদের ঘরবাড়িতে অগ্নিসংযোগ, ভাংচুর ও লুটপাট চালানো হয়। বাগানের ম্যানেজার শাহ নেওয়াজ ও ইলিয়াস আহম্মেদ প্রত্যক্ষ ও পরোক্ষভাবে এ হামলার নেতৃত্বে ছিলেন তারা অভিযোগ করেন।

ক্ষতিগ্রস্তদের পক্ষে মিনাকি চাকমা বলেন, “প্রথমে আমাদের ঘরবাড়িতে হামলা চালানো হয়। এ সময় ভয়ে আমরা পার্শ্ববর্তী জঙ্গলে পালিয়ে যাই। এই সুযোগে দুর্বৃত্তরা আমাদের ঘরবাড়ি অগ্নি সংযোগ করে। এতে ৮টি ঘর পুড়ে দেয় এবং ৭টি বাড়িতে লুটপাট করে। এখন আমরা না খেয়ে শীতের মধ্যে মানবেতর জীবন যাপন করছি।” তিনি এ ঘটনার সুষ্ঠ বিচার ও ক্ষতি পূরণের দাবি জানান।

বক্তারা আরো বলেন, পাহাড়িদের উপর এসব হামলা বিচ্ছিন্ন কোন ঘটনা নয়, এটা পূর্ব পরিকল্পিতভাবে হয়েছে। তারা দোষীদের গ্রেপ্তার করে যথাপুযোক্ত শান্তি প্রদান ও ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে ক্ষতিপূরণের জোর দাবি জানান।
——————-
সিএইচটিনিউজ.কম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।

Print Friendly, PDF & Email

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.