বান্দরবানে পাহাড়িদের উপর হামলার প্রতিবাদে

চট্টগ্রাম নগরীতে তিন পাহাড়ি সংগঠনের বিক্ষোভ

0
0

pic-4

চট্টগ্রাম : বান্দরবান জেলার আলীকদমে পাহাড়িদের উপর সাম্প্রদায়িক হামলা ও ঘরবাড়িতে অগ্নিসংযোগের প্রতিবাদের চট্টগ্রাম নগরীতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে গণতান্ত্রিক যুব ফোরাম, পাবর্ত্য চট্টগ্রাম নারী সংঘ ও বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি)।

বুধবার (২০ এপ্রিল)  বেলা ২:৩০টায় নগরীর শহীদ মিনার প্রাঙ্গণ থেকে বিক্ষোভ মিছিল শুরু হয়ে গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে প্রেসক্লাবে এসে এক সংক্ষিপ্ত সমাবেশের মধ্য দিয়ে শেষ হয়। গণতান্ত্রিক যুব ফোরাম চট্টগ্রাম মহানগর শাখার সভাপতি বিজয় চাকমার সভাপতিত্বে ও যুবনেতা রসকিত চাকমার সঞ্চালনায় মিছিল পরবর্তী সমাবেশে বক্তব্য রাখেন গণতান্ত্রিক যুব ফোরামের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক থুইক্যচিং মার্মা ও পিসিপি নগর শাখার সহ-সভাপতি পলাশ চাকমা।

সংহতি জানিয়ে বক্তব্য রাখেন জনসংহতি সমিতি (এম.এন.লারমা) সমর্থিত আদিবাসী কর্মজীবী পরিষদের চট্টগ্রাম নগর শাখার সভাপতি রমেল চাকমা। এসময় পার্বত্য চট্টগ্রাম নারী সংঘের নেতৃবৃন্দও উপস্থিত ছিলেন।

pic-5

সমাবেশে বক্তারা অভিযোগ করে বলেন, বান্দরবানে আলীকদমে গত ১৮ এপ্রিল তিন বাঙালি গরু ব্যবসায়ীর লাশ উদ্ধারের ঘটনাকে কেন্দ্র করে সেটেলাররা পাহাড়িদের উপর হামলা চালায়। এতে এক ত্রিপুরা দস্পতি আহত হয়। এরপর ১৯ এপ্রিল উদ্ধারকৃত লাশগুলোর জানাযা শেষে পাহাড়িদের বাড়িঘরে লুটপাট ও অগ্নিসংযোগ করা হয়। এতে পাহাড়িদের ৩টি বাড়ি ঘর পুড়ে যায়।

অপহরণ নাটক সাজিয়ে কিংবা লাশ উদ্ধারের ঘটনাকে কেন্দ্র করে পাহাড়িদের উপর হামলা নতুন নয় উল্লেখ করে বক্তারা বলেন, ২০১৩ সালেও অপহরণ নাটক সাজিয়ে মাটিরাঙ্গার তাইন্দংয়ে পাহাড়িদের উপর হামলা চালানো হয়। পরবর্তীতে এ নাটকের কাহিনী ফাঁস হওয়ার পরও সরকার দোষীদের যথোপযুক্ত ব্যবস্থা না নেয়ায় পাহাড়িদের উপর হামলা বেড়েই চলেছে।

সমাবেশ থেকে বক্তারা অবিলম্বে হামলাকারীদেরগ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তি প্রদান, ক্ষতিগ্রস্ত ও আহত পরিবারগুলোকে যথোপযুক্ত ক্ষতিপূরণ এবং সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্তের মাধ্যমে তিন বাঙ্গালি ব্যবসায়ীর হত্যাকান্ডের আসল রহস্য উদ্ঘাটন করার জন্য সরকারের নিকট জোর দাবি জানান।
—————-

সিএইচটিনিউজ.কম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।   


Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.