চবি প্রশাসন কর্তৃক তিন ছাত্রনেতাকে শোকজের নিন্দা গণতান্ত্রিক ছাত্র কাউন্সিল’র

0
70

চট্টগ্রাম।। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে পরিবহন নিশ্চিতের দাবিতে চলমান আন্দোলন দমনে বিশ্ববিদ্যালয় প্রশাসন কর্তৃক মিথ্যা অভিযোগ সাজিয়ে আন্দোলনরত তিন ছাত্র নেতা রাজেশ্বর দাশ গুপ্ত,  শাহ মোহাম্মদ শিহাব এবং আশরাফি নিতুকে শোকজ প্রদানের তীব্র নিন্দা ও প্রতিবাদ  জানিয়েছে গণতান্ত্রিক ছাত্র কাউন্সিল।

আজ (৭ সেপ্টেম্বর) সংবাদ মাধ্যমে এক যুক্ত বিবৃতিতে গণতান্ত্রিক ছাত্র কাউন্সিল এর কেন্দ্রীয় কমিটির সভাপতি আরিফ মঈনুদ্দিন ও সাধারণ সম্পাদক উজ্জ্বল বিশ্বাস বলেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের  শিক্ষার্থীরা পরীক্ষা দিতে হলে  তার প্রয়োজনীয় আবাসন ও পরিবহনের দাবি তুলতে পারবে না, এই মর্মে মুচলেকা নেয়ার মাধ্যমে ইতিমধ্যেই বিশ্ববিদ্যালয় প্রশাসনের নজিরবিহীন  সেচ্ছাচারী মনোভাবের প্রকাশ ঘটেছে৷ উপরন্তু এই অগণতান্ত্রিক সিদ্ধান্তের বিরুদ্ধে দাঁড়িয়ে পরিবহন নিশ্চিতের দাবিতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা যখন পদযাত্রা ও মানববন্ধনের আয়োজন করলো সেই আন্দোলনকে দমন করতে, তিন ছাত্র নেতার বিরুদ্ধে মিথ্যা  অভিযোগ সাজানো হয়েছে, তারা নাকি এক শিক্ষার্থীকে  কর্মসূচিতে আসতে বাধ্য’ করেছে। যার প্রেক্ষিতে তিন ছাত্র নেতাকে শোকজ করা হয়েছে। 

নেতৃবৃন্দ বলেন, করোনা পরিস্থিতিতে পরীক্ষা চলাকালীন পরিবহন ব্যবস্থা চালু করার দাবি চবি শিক্ষার্থীদের একটি প্রাণের দাবি। তাছাড়া  সাধারণ শিক্ষার্থীদের স্বার্থসংশ্লিষ্ট যেকোন দাবিতে মিছিল, মানববন্ধন কিংবা প্রতিবাদ কর্মসূচি করা কোন অপরাধমূলক কাজ নয়। এখানে শিক্ষার্থীরা নিজের অধিকার আদায়ে স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করে৷ ফলে  ছাত্রদের ন্যায্য আন্দোলনে অংশ নেয়ার জন্য কোন শিক্ষার্থীকে বাধ্য করার অভিযোগ বিশ্ববিদ্যালয় প্রশাসনের চরম নির্লজ্জ  প্রহসন৷ বাস্তবে আন্দোলনকারী ছাত্র নেতাদের হয়রানি করার উদ্দেশ্যেই এধরণের উদ্ভট   অভিযোগ আনা হয়েছে৷ আবার অভিযোগকারী শিক্ষার্থীকে ভয়ভীতি প্রদর্শন করে এই মিথ্যা অভিযোগপত্র দিতে বাধ্য করেছে প্রশাসন।

বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসনের এমন নীতিহীন, অগণতান্ত্রিক, দমনমূলক আচরণ ছাত্রদের কন্ঠরোধ করার নিকৃষ্ট প্রয়াস৷ কিন্তু ইতিহাস সাক্ষী কোন ভয়ভীতি নিপীড়ন ছাত্রদের ন্যায্য দাবিকে আড়াল করতে পারে না৷

বিবৃতিতে  অবিলম্বে তিন  ছাত্র নেতার শোকজপত্র প্রত্যাহার ও শিক্ষার্থীদের পরিবহন নিশ্চিতের দাবি মেনে নেয়ার আহবান জানানো হয়।

গণতান্ত্রিক ছাত্র কাউন্সিলের কেন্দ্রীয় দপ্তর সম্পাদক সাদ্দাম মাহমুদ স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তিতে উক্ত বিবৃতিটি সংবাদ মাধ্যমে পাঠনো হয়েছে।


সিএইচটি নিউজে প্রকাশিত প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।

সিএইচটি নিউজের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.