চুক্তি বাস্তবায়নের দাবিতে আন্দোলনের কর্মসূচি দিতে জেএসএস’র প্রতি আহ্বান ইউপিডিএফ’র

0
1149

নিজস্ব প্রতিবেদক, রাঙামাটি।। পার্বত্য চুক্তি বাস্তবায়নের দাবিতে আন্দোলনের কর্মসূচি দেয়ার জন্য জনসংহতি সমিতি (জেএসএস)-এর প্রতি আহ্বান জানিয়েছে ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট(ইউপিডিএফ)। আন্দোলনের কর্মসূচি দিলে প্রয়োজনীয় সহায়তা দেয়ার ঘোষণাও দিয়েছে দলটি।

ইউপিডিএফের ২২তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে প্রকাশিত এক প্রচারপত্রে (কর্মীবাহিনী ও জনগণের উদ্দেশ্যে ইউপিডিএফ কেন্দ্রীয় কমিটির বার্তা) এ আহ্বান জানানো হয়।

উক্ত প্রচারপত্রে পার্বত্য চুক্তি সম্পর্কে বলা হয়, ‘পার্বত্য চুক্তি’ দু’যুগ হতে চলেছে। চুক্তি সম্পাদনকারী পক্ষ আওয়ামীলীগ একটানা এক যুগের মতো ক্ষমতায় অধিষ্ঠিত। সময় স্বল্পতার দোহাই দিয়ে চুক্তি বাস্তবায়ন না করার আর কোনো যুক্তি খাঁড়া করার সুযোগ নেই। ‘পার্বত্য চুক্তি’কে রাঙ্গামাটির এসপি হুমায়ুন কবীরের “মুলা” আখ্যাদান (১৩ জুন ২০০৩) যে মিথ্যা নয়, তা জনসংহতি সমিতির কাছেও প্রতিভাত হয়েছে। সরকারের বিরুদ্ধে তারা দীর্ঘদিন ধরে চুক্তি বাস্তবায়ন না করার অভিযোগও করে আসছে।

এটা ভুলে গেলে চলবে না যে, সশস্ত্র প্রতিরোধের পাশাপাশি নব্বইয়ের দশকে প্রবল ছাত্র—গণআন্দোলন পার্বত্য চট্টগ্রাম সমস্যার রাজনৈতিক সমাধান ত্বরাণ্বিত করেছিল, যার পরিণতি হচ্ছে ‘পার্বত্য চুক্তি’। যদিও এর শর্ত ও প্রকৃতি, ক্ষমতাসীন দলের আন্তরিকতা-সততা এবং সর্বোপরি বাস্তবায়ন নিয়ে প্রথম থেকেই জনমনে সংশয় ছিল। ইউপিডিএফ’কে ‘চুক্তি বিরোধী’ আখ্যা দেয়া হলেও ‘চুক্তি’ বাস্তবায়নে সংশয় সত্ত্বেও ইউপিডিএফ এ যাবৎ কোনো বাধা সৃষ্টি করেনি।

প্রচারপত্রে ঐক্যবদ্ধ আন্দোলনের আহ্বান জানিয়ে বলা হয়, বর্তমান সময়ের বাস্তবতা হচ্ছে এই, কারও একক প্রচেষ্টা বা সাংগঠনিক শক্তিতে চুক্তি বাস্তবায়ন বা জনগণের অধিকার প্রতিষ্ঠার আন্দোলন জোরদার করা সম্ভব নয়। অতীতে যাই হোক, জাতীয় অস্তিত্ব হুমকির মুখে পার্বত্য চট্টগ্রামের জনগণের সকল শক্তি সন্নিবেশিত করে ঐক্যবদ্ধ আন্দোলন জোরদার করা ভিন্ন অন্য কোন পথ নেই। তাই ইউপিডিএফ পার্বত্য চট্টগ্রামের গণতান্ত্রিক চেতনাসম্পন্ন ব্যক্তি-সংগঠন নির্বিশেষে সকলকে জাতিসত্তার স্বীকৃতি, ভূমি বেদখল প্রতিরোধ, বাস্তুভিটা রক্ষা, নারীর নিরাপত্তা নিশ্চিতকরণের দাবিতে এগিয়ে এসে সোচ্চার হবার আহ্বান জানায়। একই সাথে ইউপিডিএফ চুক্তি বাস্তবায়নের দাবিতে জনসংহতি সমিতিকে বক্তব্য বিবৃতিদানের মধ্যে সীমাবদ্ধ না থেকে আন্দোলনের কর্মসূচি দেয়ার আহ্বান জানাচ্ছে এবং এতে প্রয়োজনীয় সহায়তা দেয়ার ঘোষণা দিচ্ছে।

 


সিএইচটি নিউজে প্রকাশিত/প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।

Print Friendly, PDF & Email

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.