জমি বেদখল করে সেনা ক্যাম্প স্থাপনের বিরুদ্ধে দোবাকাবা-নভাঙ্গা এলাকাবাসীর প্রতিবাদ

0

কাউখালি প্রতিনিধি ।। রাঙামাটির কাউখালি উপজেলার দোবাকাবা-নভাঙ্গায় জমি-বাগান বেদখল করে সেনা ক্যাম্প স্থাপনের বিরুদ্ধে প্রতিবাদ করেছে এলাকাবাসী।

আজ বৃহস্পতিবার (২৬ নভেম্বর ২০২০) সকাল ১০টার দিকে দোবাকাবা-নভাঙ্গা এলাকাবাসী ‘জমি-বাগান বেদখল করে দোবাকাবা-নভাঙ্গায় সেনা ক্যাম্প স্থাপন কার্যক্রম বন্ধ কর’ এই দাবির ব্যানার নিয়ে নভাঙ্গা মাঠে জড়ো হন। এতে দোবাকাবা ও নভাঙ্গা গ্রামের নারী-শিশুসহ সর্বস্তরের লোকজন অংশগ্রহণ করেন।

এরপর তারা ‘দোবাকাবা-নভাঙ্গায় সেনা ক্যাম্প চাই না’; ‘সেনা ক্যাম্পের নামে ভূমি বেদখল বন্ধ কর’; ‘আমাদের নিজ জমির ভোগদখল থেকে বঞ্চিত করবেন না’; ‘সেনা ক্যাম্প দিয়ে আমাদের জীবনযাত্রা ব্যাহত করবেন না’; `No To Army Camp In Dobakaba-Navanga’; `Army Camp=Destruction Of Our Land’ ইত্যাদি দাবি সম্বলিত প্ল্যাকার্ড সহকারে একটি মিছিল নিয়ে নভাঙ্গা সরকারি প্রাথমিক বিদ্যালয় ঘুরে আসেন।

এ সময় এলাকাবাসী জমি-বাগান বেদখল করে সেনা ক্যাম্প স্থাপনের বিরুদ্ধে মুর্হুমুর্হু শ্লোগান দেন।

এলাকাবাসীর এই প্রতিবাদ নির্মাণধীন ক্যাম্পের সেনা সদস্যদেরকে প্রত্যক্ষ করতে দেখা যায়।

উল্লেখ্য, গত ২২ নভেম্বর থেকে রাঙামাটির কাউখালী উপজেলার ২ নং ফটিকছড়ি ইউনিয়েনের ৭ নং ওয়ার্ডের অন্তর্গত দোবাকাবা-নভাঙা এলাকায় কোন প্রকার আইনী প্রক্রিয়া ছাড়া জোরপূর্বক জমি দখল করে সেনা ক্যাম্প নির্মাণের কাজ শুরু করা হয়। উক্ত এলাকাটি কাউখালি সদর থেকে আনুমানিক ১০ কিলোমিটারে উত্তর-পশ্চিমে অবস্থিত।

সেনাবাহিনীর এই অবৈধভাবে ক্যাম্প নির্মাণ নিয়ে এলাকাবাসীর মধ্যে অসন্তোষ সৃষ্টি হয়েছে।

ক্যাম্প স্থাপন কার্যক্রম বন্ধের দাবি জানিয়ে গতকাল বুধবার স্থানীয় জনপ্রতিনিধিরা উপজেলা নির্বাহী কর্মকর্তার মাধ্যমে সেনা প্রধানের কাছে স্মারকলিপি দিয়েছেন। এর আগে মঙ্গলবার জমির মালিকরা ক্যাম্প নির্মাণে তদারকির দায়িত্বে থাকা কাউখালি ক্যাম্পের এক ক্যাপ্টেনের কাছে স্মারকলিপি প্রদান করেন।

 


সিএইচটি নিউজে প্রকাশিত/প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More