জাতিসত্তার নারীদের নিরাপত্তা দিতে গারো স্টুডেন্ট ইউনিয়নের উদ্যোগ

0
0

সিএইচটিনিউজ.কম

ছবি: গাসু
ছবি: গাসু

ঢাকায় বিভিন্ন পেশায় নিয়োজিত গারো জাতিসত্তা সহ বিভিন্ন জাতিসত্তার নারীদের নিরাপত্তা দিতে গারো স্টুডেন্ট ইউনিয়ন(গাসু) উদ্যোগ নিয়েছে। সামনে রমজান ও ঈদের সময় বিভিন্ন শপিং মল, বিপনী বিতান, ফ্যাশন হাউজ, বিউটি পার্লারের মত বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানে কর্মরত জাতিসত্তার নারীরা যাতে নিরাপদে আবাসস্থলে ফিরতে পারে সেজন্য গাসুর একঝাক নিবেদিত প্রাণ কর্মী কাজ করবে বলে তাদের ফেসবুক স্ট্যাটাস থেকে জানা গেছে। এ লক্ষ্যে রাজধানীকে ৪টি জোনে ভাগ করা হয়েছে। নীচে গারো স্টুডেন্ট ইউনিয়নের স্ট্যাটাসটি হুবহু তুলে ধরা হলো:

আমাদের অনেক আদিবাসী বোন, গারো বোন কাজ করে বিভিন্ন শপিং মল, বিপনী বিতান, ফ্যাশন হাউজ, বিউটি পার্লারের মত অনেক প্রতিষ্ঠানে। যেহেতু সামনে রোজা এবং ঈদ তাই সেসময় তারা অনেককেই কাজ করবে মাঝ রাত অবধি। সাম্প্রতিক সময়ের ধর্ষনের ঘটনাগুলো রাষ্ট্রের জন্য ধিক্কার ও ন্যাক্কারজনক এবং নারীদের সুরক্ষা দিতে রাষ্ট্র তাঁর ব্যর্থতার পরিচয় দিয়েছে। ধর্ষিত হয়েছে আমাদের আদিবাসী বোন, গারো বোন। যেহেতু রাষ্ট্র কিংবা প্রশাসন নিরাপত্তা দিতে ব্যর্থ তাই আমাদের নিরাপত্তা আমাদেরই ব্যবস্থা করতে হবে। রোজা-ঈদে যে সমস্ত আদিবাসী বোন, গারো বোন অনেক রাত পর্যন্ত কর্মস্থলে থাকবেন এবং কাজ শেষে বাসস্থানে যাবেন, গারো স্টুডেন্ট ইউনিয়ন (গাসু) তাদের নিরাপত্তা দেবে, তারা যেন নিরাপদে আবাসস্থলে পৌছুতে পারে সে লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা করবে। এটি হবে একটি সেচ্ছাসেবী কর্মসূচি। আদিবাসী বোন, গারো বোনদের উদ্দেশে জানাতে চাই, আপনারা যে সময়ই নিরাপত্তা চাইবেন আপনাদের কাছে পৌছে যাবে গারো স্টুডেন্ট ইউনিয়ন (গাসু) এক ঝাঁক নিবেদিত প্রান। আপনাদের কর্মস্থল থেকে আবাসস্থল পর্যন্ত না পৌছে তারা নিজ আবাসে ফিরবে না। যদিও এটা কোন স্থায়ী সমাধান নয় তারপরও এই মুহূর্তে আদিবাসী নারীর নিরাপত্তার বিষয়টিই মুখ্য। গারো স্টুডেন্ট ইউনিয়ন হাজারো বুলেটে আঘাত সহ্য করে নিবে, কিন্তু আর কোন ধর্ষনের আঘাত সইবে না।

“Indigenous Women Security (IWS)’ শীর্ষক এ কর্মসূচি বাস্তবায়নে রাজধানীকে ৪টি জোন ভাগ করা হয়েছে। এছাড়াও রয়েছে সমন্বয় সেল।

সমন্বয় সেল:
সোহাগ চাম্বুগং-০১৭১৭০৬৭৯৩৫
ডেনী দ্রং-০১৭১৬১৯৪৮৬১
বিপুল চিরান-০১৯৬২৪০০৬৫১

জোন-A
উত্তরা, খিলখেত, বনানী, গুলশান, কালাচাঁদপুর, শাহজাদপুর, বাড্ডা, রামপুরা।
যোগাযোগ: টনি হাগিদক-০১৭১৮৭৫০০০০, চয়ন রেমা-০১৭২৩০০৭০৯১,

জোন-B
মহাখালী, মিরপুর, ফার্মগেট, মনিপুরী পাড়া, তেজকুঁনীপাড়া, তেজতুঁরী বাজার, রাজাবাজার, গ্রীন রোড, কাঠালবাগান।
যোগাযোগ: বিপুল চিরান-০১৯৬২৪০০৬৫১, প্রলয় নকরেক-০১৯২৪২১৩৫০২

জোন-C
জিগাতলা, ধানমন্ডি, সাত মসজিদ রোড, মোহাম্মদপুর, শুক্রাবাদ।
যোগাযোগ: টুটুল চাম্বুগং-০১৯৮৯১৬০৮৪৫, শৈবাল রাংসা-০১৯১৮৫৭৩৭৬৫

জোন-D
মতিঝিল, পল্টন, শাহবাগ, ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকা, আজিমপুর, পুরান ঢাকা, লক্ষী বাজার।
যোগাযোগ: টনি চিরান-০১৬৮৫৭০৬৫৬৩, সানি সেবাস্টিন-০১৭৮৮৬৮৭০২৬
——————

সিএইচটিনিউজ.কম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।


Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.