জালিয়া পাড়ায় সেটলারদের মিছিল, পাহাড়িদের মধ্যে দেখা দেয় আতঙ্ক

0
সিএইচটি নিউজ বাংলা, ২২ এপ্রিল ২০১৩, সোমবার

খাগড়াছড়ির রামগড় উপজেলার জালিয়া পাড়ায় আজ ২২ এপ্রিল সকালে সেটলাররা মিছিল বের করলে পাহাড়িদের মধ্যে আতঙ্ক সৃষ্টি হয়। মিছিল চলাকালে তারা চট্টগ্রাম ও ঢাকা থেকে আসা যাত্রীবাহী গাড়িগুলো আটকিয়ে দিলে পাহাড়ি যাত্রীরা চরম আতঙ্কের মধ্যে পড়ে যায়। তবে, কোন অপ্রীতিকর ঘটনা ছাড়াই মিছিল শেষে তারা গাড়িগুলো ছেড়ে দেয়।
গত শনিবার রাতে পাহাড়িরা মো: আব্দুর রব নামে এক ব্যক্তির বাগানের তিন শতাধিক আম-কাঁঠাল গাছ কেটে দিয়েছে বলে অভিযোগ করেছে।
তবে খোঁজ নিয়ে জানা যায়, কয়েক বছর আগে সাইঙ্গুলি পাড়া এলাকায় পাহাড়িদের জায়গা বেদখল করে মো: আব্দুর রব সেখান ফলজ বাগান সৃজনের মাধ্যমে বসতিস্থাপন শুরু করে। ইতিমধ্যে আরো কয়েক পরিবার সেটলার সেখানে ঘরবাড়ি নির্মাণ করে বসতিস্থাপনের মাধ্যমে আবারো জায়গা বেদখলের পাঁয়তারা চালাচ্ছে। এতে ক্ষুব্ধ হয়ে এলাকার পাহাড়িরা সংঘবদ্ধ হয়ে ঐ আম বাগানের কিছু গাছ কেটে দিয়েছে। 
মাটিরাঙ্গা, রামগড় ও মানিকছড়ি এলাকায় সেটলার কর্তৃক ভূমি বেদখল নিত্য নৈমিত্তিক ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। ইতিমধ্যে অধিকাংশ জায়গা সেটলারদের দখলে চলে গেছে। তাই, নিজ ভূমি রক্ষার্থে প্রতিরোধ গড়ে তোলা ছাড়া তাদের আর কোন গত্যন্তর নেই বলে জানিয়েছেন পাহাড়িরা।
উল্লেখ্য, ২০১১ সালের ১৭ এপ্রিল ভূমি বেদখলে বাধা দিতে গেলে সেটলাররা পাহাড়িদের ৬টি গ্রামে হামলা চালিয়ে বাড়িঘর পুড়ে ছাই করে দেয়। এ সময় তারা জালিয়া পাড়ায় পাহাড়ি যাত্রীদের গাড়ি থেকে নামিয়ে বেদম মারধর করে অনেককে মারাত্মক আহত করেছিল। 

——–

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More