চাঁন্দপুর-বেগমখান চা শ্রমিকদের আন্দোলনের প্রতি সংহতি জানিয়ে

ঢাকায় তিন সংগঠনের সংহতি সমাবেশ

0

সিএইচটি নিউজ ডটকম
WP_20160108_204ঢাকা: হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার চাঁন্দপুর-বেগমখান চা শ্রমিকদের কৃষিজমি জবরদখল বন্ধের এবং ভূমির উপর চিরস্থায়ী বন্দোবস্ত প্রদানের দাবিতে গণতান্ত্রিক যুব ফোরাম, হিল উইমেন্স ফেডারেশন ও পাহাড়ি ছাত্র পরিষদের উদ্যোগে ঢাকায় এক সংহতি সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (৮ জানুয়ারি) বিকাল ২.৩০টায় শাহবাগ থেকে একটি মিছিল বের করা হয়। মিছিলটি টিএসসি, দোয়েল চত্বর, হাইকোর্ট হয়ে পল্টন মোড় ঘুরে জাতীয় প্রেসক্লাবের সামনে সমাবেশে মিলিত হয়।

হিল উইমেন্স ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি নিরূপা চাকমার সভাপতিত্বে ও পিসিপি সদস্য রিয়েল ত্রিপুরার সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন গণতান্ত্রিক যুব ফোরামের সভাপতি মাইকেল চাকমা ও পাহাড়ি পরিষদের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক বিপুল চাকমা।

সমাবেশে বক্তারা বলেন, চুনারুঘাটের চান্দপুর-বেগমখান বাগানের চা শ্রমিকদের দেড় শত বছরের অধিককাল যাবৎ বংশপরম্পরায় ভোগদখলীয় ৫১১ একর দুই ফসলি উর্বর কৃষিজমির উপর “স্পেশাল ইকোনোমিক জোন” করার প্রক্রিয়া একটি দুর্বল প্রান্তিক জনগোষ্ঠীর ভূমি থেকে উচ্ছেদ করার এক সুগভীর রাষ্ট্রীয় চক্রান্ত।

বক্তারা স্পেশাল ইকোনোমিক জোন তথা উন্নয়নের নামে প্রান্তিক চা জনগোষ্ঠীর আবাদি জমি কেড়ে নেয়ার রাষ্ট্রীয় চক্রান্তের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর জন্য দেশের সকল প্রগতিশীল ব্যক্তি ও সংগঠনের প্রতি আহ্বান জানান। তারা জমির উপর চা শ্রমিকদের চিরস্থায়ী বন্দোবস্ত প্রদানেরও জোর দাবি জানান।
—————–

সিএইচটিনিউজ.কম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More