ঢাকায় হিল উইমেন্স ফেডারেশনের বিক্ষোভ

0

সিএইচটিনিউজ.কম
Dhaka protest1ঢাকা: সাজেক নারী সমাজের সভাপতি নিরুপা চাকমার বাড়িতে সেনা তল্লাশি, ভাংচুর ও হামলার প্রতিবাদে ঢাকায় বিক্ষোভ প্রর্দশন করেছে হিল উইমেন্স ফেডারেশন।

আজ ৪ জুন বৃহস্পতিবার বিকাল ৪:৩০টায় শাহবাগ থেকে বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের সামনে গিয়ে এক প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। হিল উইমেন্স ফেডারেশনের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক রিনা চাকমার সঞ্চালনায়ে এতে বক্তব্য রাখেন হিল উইমেন্স ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি নিরূপা চাকমা ও পাহাড়ি ছাত্র পরিষদের কেন্দ্রীয় দপ্তর সম্পদক বিপুল চাকমা।

বক্তারা বলেন, গতকাল বুধবার রাতে বাঘাইছড়ির বাঘাইহাট জোনের সেনা সদস্যরা সাজেক নারী সমাজের সভাপতি নিরুপা চাকমা’র বাড়িতে হানা দিয়ে বাড়ির প্রবেশ গেট ভেঙে দেয় ও লাথি মেরে দরজা ভেঙে বাড়ির ভিতর প্রবেশের চেষ্টা করে। এ সময় সেনারা নিরুপা চাকমাকে আটকের হুমকি দেয়। এই ঘটনায় বুঝা যায় পার্বত্য চট্টগ্রামে সেনাবাহিনী পাহাড়িদের উপর কিভাবে অন্যায়ভাবে ধরপাকড় ও নির্যাতন চালাচ্ছে।Dhaka protest2

বক্তারা আরো বলেন, ১৯ বছর পরও কল্পনা চিহ্নিত অপহণকারী লে. ফেরদৌস (বর্তমানে মেজর) ও ভিডিপি সদস্যদের সরকার এখনো তাদের বিচারের আওতায় আনেনি বরং সমর্থন যুগিয়ে যাচ্ছে। এই কারণেও পার্বত্য চট্টগ্রামে পাহাড়ি নারীদের উপর যৌন হয়রানি, ধর্ষণ ও হত্যার ঘটনা দিন দিন বেড়ে চলছে। পার্বত্য চট্টগ্রামে পাহাড়ি নারীরা সেনা সদস্য কর্তৃক বিভিন্নভাবে লাঞ্চনার শিকার হচ্ছেন। ফলে পার্বত্য চট্টগ্রামে নিয়োজিত সেনাবাহিনীই পাহাড়িদের নিরাপত্তার জন্য সবচেয়ে বড় হুমকি হয়ে দেখা দিয়েছে।

বক্তারা অবিলম্বে পার্বত্য চট্টগ্রাম থেকে সেনাবাহিনী প্রত্যাহার, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ১১টি অগণতান্ত্রিক সিদ্ধান্ত বাতিল, অন্যায় ধরপাকড় ও তল্লাশি বন্ধ করা সহ পার্বত্য চট্টগ্রামে গণতান্ত্রিক অধিকার নিশ্চিত করার দাবি জানান।
——————–

সিএইচটিনিউজ.কম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More