তনু হত্যাকারীদের ফাঁসির দাবিতে চট্টগ্রাম নগরীতে পাহাড়ি তিন সংগঠনের বিক্ষোভ

0
3

ctgpic3

চট্টগ্রাম : কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের মেধাবী শিক্ষার্থী সোহাগী জাহান তনুকে ধর্ষণের পর হত্যার প্রতিবাদে এবং হত্যাকারীদের অবিলম্বে ফাঁসির দাবিতে চট্টগ্রাম নগরীতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে গণতান্ত্রিক যুব ফোরাম, পার্বত্য চট্টগ্রাম নারী সংঘ ও বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি)।

শুক্রবার (১ এপ্রিল) বিকাল ৩টায় বিক্ষোভ মিছিলটি নিউমার্কেট দোস্ত বিল্ডিং হতে শুরু হয়ে গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে চেরাগী মোড়ে এসে এক সংক্ষিপ্ত সমাবেশের মধ্য দিয়ে শেষ হয়।

গণতান্ত্রিক যুব ফোরামের মহানগর শাখার সহ-সভাপতি শুভ চাকের সভাপতিত্বে এবং যুব নেতা সুকৃতি চাকমার সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন পার্বত্য চট্টগ্রাম নারী সংঘের নগর শাখার সাধারণ সম্পাদক সতি চাকমা, পিসিপি চ.বি শাখার তথ্য ও প্রচার সম্পাদক রুপন চাকমা। সংহতি জানিয়ে বক্তব্য রাখেন বাংলাদেশ ছাত্র ফেডারেশন নগর শাখার আহ্বায়ক লোকেন দে, সাংগঠনিক সম্পাদক শওকত আলী।

সমাবেশে বক্তারা বলেন, সেনানিবাসের মত সুরক্ষিত এলাকায় যেখানে প্রাণী পর্যন্ত ঢুকতে পারেনা সেখানে কিভাবে তনুকে ধর্ষণের পর হত্যা করা হয় তা দেশের ১৬ কোটি মানুষ জানতে চায়। নৃশংস এ ঘটনাটি প্রকাশিত হওয়ার পর থেকেই সেনাবাহিনীর অবস্থান রহস্যজনক উল্লেখ করে বক্তারা বলেন, ঘটনার পাঁচ দিন পরে আইএসপিআরের দায়ছাড়া বিবৃতি, সব আলামত ধ্বংস করে লাশ পড়ে থাকা জায়গায় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ও সাংবাদিক নিয়ে যাওয়া জনগণের ক্ষোভকে প্রশমিত করার চেষ্টা ছাড়া কিছুই নয়।

ঘটনার ১২ দিন পরেও হত্যাকারীরা চিহ্নিত ও গ্রেফতার না হওয়ায় বক্তারা গভীর উদ্বেগ জানিয়ে বলেন, ১৯৯৬ সালে পাহাড়ি নেত্রী কল্পনা চাকমা অপহরণের ঘটনার সাথে সেনা কর্মকর্তা লেঃ ফেরদৌস সরাসরি জড়িত থাকার বিষয়টি প্রমাণিত হওয়ার পরও তাকে আইনের কাঠগড়ায় দাঁড় না করে পদোন্নতি দিয়ে সরকার বিচারহীনতার সংস্কৃতি চর্চা করেই চলেছে।

বক্তারা তনু হত্যাকারীদের গ্রেফতার করে ফাঁসি না হওয়া পর্যন্ত রাজপথের আন্দোলন চালিয়ে যাওয়ার জন্য দেশের সর্বস্তরের জনগণের প্রতি আহ্বান জানিয়েছে।
—————

সিএইচটিনিউজ.কম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।


Print Friendly, PDF & Email

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.