তাইন্দংয়ে সেটলার হামলার দুই বছর আজ

0
1

সিএইচটি নিউজ ডটকম

ফাইল ছবি
তাইন্দং হামলার ফাইল ছবি

খাগড়াছড়ি: খাগড়াছড়ির মাটিরাঙ্গা উপজেলার তাইন্দংয়ে সেটলার বাঙালি কর্তৃক পাহাড়ি গ্রামে হামলার দুই বছর পূর্ণ হল আজ। ২০১৩ সালের আজকের এই দিনে (৩ আগস্ট) কামাল হোসেন নামে এক মোটর সাইকেল চালককে অপহরণের নাটক সাজিয়ে সেটলাররা সংঘবদ্ধভাবে পাহাড়িদের কয়েকটি গ্রামে হামলা, বাড়িঘরে অগ্নিসংযোগ, ভাংচুর ও ব্যাপক লুটপাট চালায়। এতে পাহাড়িদের ৩৪টি বাড়ি, ১টি বৌদ্ধ বিহারের দেশনাঘর ও ১টি দোকানঘর সম্পূর্ণ ভষ্মীভূত হয়। চালানো হয় ব্যাপক ভাংচুর ও লুটপাট। সেটলারদের হামলার ভয়ে ওইদিন আশে-পাশের ১২টি গ্রামের তিন সহস্রাধিক পাহাড়ি ভারতের সীমান্তে (নো ম্যানস ল্যাণ্ডে), পানছড়ি উপজেলায় ও জঙ্গলে আশ্রয় নিতে বাধ্য হয়।

সেটলারদের এ হামলায় কমপক্ষে ১২ জন পাহাড়ি মারধরের শিকার হয়ে আহত হয়।

এ হামলায় হতাহতের ঘটনা না ঘটলেও হামলার ভয়ে পালাতে গিয়ে রোদে পুড়ে, বৃষ্টিতে ভিজে নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে ২ মাস বয়সী শিশু আশামনি চাকমা খাগড়াছড়ি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যায়।

হামলার পর পাহাড়িদের দায়ের করা মামলার ভিত্তিতে হামলার মূল পরিকল্পনাকারী সহ বেশ কয়েকজন সেটলারকে আটক করা হলেও তাদের দৃষ্টান্তমুলক শাস্তি দেওয়া হয়নি। আটকের কয়েকদিনের মধ্যে তাদের জামিনে মুক্তি দেওয়া হয়। এসব অপরাধীদের যথোপযুক্ত শাস্তি না হওয়ায় এলাকায় তাদের দাপট আগের মতোই রয়েছে।  ফলে পাহাড়িরা এখনো নানা শংকার মধ্যেই দিন যাপন করতে বাধ্য হচ্ছেন।
——————–

সিএইচটিনিউজ.কম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।


Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.