দিঘীনালায় পাহাড়ি কিশোরীর ধর্ষণকারীদের শাস্তির দাবিতে হুদুকছড়িতে বিক্ষোভ

0
2

সিএইচটিনিউজ.কম
PCP protest kudukchariরাঙামাটি : খাগড়াছড়ির দিঘীনালায় পাহাড়ি কিশোরীকে ধর্ষণের সাথে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ ও হিল উইমেন্স ফেডারেশন রাঙ্গামাটি জেলা শাখা।

বৃহস্পতিবার (১২ মার্চ) দুপুর ১টায় বড় মহাপুরুম উচ্চ বিদ্যালয়ের ফটক থেকে মিছিল শুরু হয়ে হুদুকছড়ি বাজার প্রদক্ষিণ করে ইউপিডিএফ জেলা কার্যালয়ের সামনে সমাবেশে মিলিত হয়।

সমাবেশে পিসিপি জেলা শাখার সাধারণ সম্পাদক অনিল চাকমার সঞ্চালনায় বক্তব্য রাখেন পিসিপি রাঙ্গামাটি জেলা শাখার সভাপতি বাবলু চাকমা, পিসিপি জেলা শাখার তথ্য ও প্রচার সম্পাদক নিকন চাকম ও ঘিলাছড়ি নারী নির্যাতন প্রতিরোধ কমিটির সভাপতি কাজলী ত্রিপুরা।

সমাবেশে বক্তারা অভিযোগ করে বলেন, রাষ্ট্রীয় মদদে পার্বত্য চট্টগ্রামে পাহাড়ি নারী ধর্ষণ ও ধর্ষণের পর হত্যার মাত্রা বেড়ে গেছে। হিল উইমেন্স ফেডারেশনের সাবেক কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক কল্পনা চাকমা অপহরণের বিচার না হওয়ায় দোষী ব্যক্তিরা আরো সাহস নিয়ে পাহাড়ি নারী, শিশু ধর্ষণ করছে। যার প্রমান লংগদুর সুজাতার ধর্ষণ ও হত্যাকারী ইব্রাহিম।

বক্তারা বলেন, ধর্ষণের পর মেডিক্যাল রিপোর্টের উপর সরকারের বিধি-নিষেধ প্রমান করে সরকার এসব উস্কে দিচ্ছে। বক্তারা ধর্ষণের মেডিক্যাল রিপোর্টের উপর থেকে বিধি-নিষেধ তুলে নেয়ার জন্য সরকারের প্রতি দাবি জানান।

বক্তারা বলেন, পাহাড়ি নারীরা আজ কোথাও নিরাপদ নয়। আন্তর্জাতিক নারী দিবসের পর এই ঘটনায় প্রমান করে সরকার পরোক্ষভাবে এসব ঘটনায় জড়িত। বক্তারা ধর্ষক সোহেলের দৃষ্টান্তমূলক শাস্তি ও তার সহযোগি ধর্ষকদের গ্রেফতার ও যথোপযুক্ত বিচারের দাবি জানান। তারা বলেন, পাহাড়ি নারীদের নিয়ে আর কেউ সম্মানহানীর চেষ্টা করলে তার ফল ভালো হবে না। তারা অবিলম্বে পূর্ণস্বায়ত্ত্বশাসন মেনে নেয়ার জন্য সরকারের কাছে দাবি জানান।

একই দাবিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ নান্যাচর উপজেলা শাখা। সমাবেশে বক্তব্য রাখেন তথ্য প্রচার ও প্রকাশনা সম্পাদক সুজন মনি চাকমা ও উপজেলা সভাপতি রিপন আলো চাকমা।
——————

সিএইচটিনিউজ.কম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।

Print Friendly, PDF & Email

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.