বাস্তুভিটা ফেরতের দাবিতে

দীঘিনালায় সড়ক অবরোধ পালিত

0
1

সিএইচটি নিউজ ডটকম
Dighinala roadblocked3দীঘিনালা প্রতিনিধি : নিজ নিজ বাস্তুভিটা ফেরত ও ৫১ বিজিবি ব্যাটালিয়ন সদর দপ্তর প্রত্যাহারের দাবিতে আজ বৃহস্পতিবার (১ অক্টোবর) দীঘিনালা ভূমি রক্ষা কমিটির সহযোগিতায় উপজেলায় শান্তিপূর্ণভাবে সকাল-সন্ধা সড়ক অবরোধ কর্মসূচি পালন করেছে বাবুছড়ার যত্ন কুমার ও শশী মোহন কার্বারী পাড়া থেকে বিজিবি কতৃক উচ্ছেদ হওয়া ২১ পরিবার।

অবরোধের কারণে দীঘিনালা থেকে দূরপাল্লার কোন যানবাহন চলাচল করেনি। দীঘিনালা বাস স্টেশনের প্রায় দোকান বন্ধ ছিল। অবরোধ চলাকালে কোন প্রকার অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

২১ পরিবারের পক্ষে নতুন চন্দ্র কার্বারী জানান, আমরা সরকারের কাছে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে আমাদের নিজ নিজ জায়গা-জমি  ও বসতভিটা ফেরত পাওয়ার দাবি জানিয়েছি। কিন্তু সরকার এখনো পর্যন্ত আমাদের দাবি মেনে নেয়নি। তাই আমরা আজ এ সড়ক অবরোধ কর্মসূচি পালন করেছি।

সড়ক অবরোধ কর্মসূচি সফল করায় তিনি উপজেলার যানবাহন মালিক সহ সর্বস্তরের জনগণের প্রতি ধনবাদ জ্ঞাপন করেছেন এবং তাদের পাশে দাঁড়ানোর জন্য দেশের মানবতাবাদী সংগঠন ও ব্যক্তির প্রতি আহ্বান জানিয়েছেন।

তিনি অনতিবিলম্বে ২১ পরিবারের জায়গা-জমি ও বসতভিটা ফেরত ও বিজিবি ব্যাটালিয়ন সদর দপ্তরটি প্রত্যাহারের দাবি জানান।

উল্লেখ্য, ২০১৪ সালে ১৪ মে গভীর রাতে বিজিবি’র ৫১ নং ব্যাটালিয়ন সদর দপ্তর স্থাপনের নামে যত্ন কুমার ও শশী মোহন কার্বারী পাড়ায় বিজিবি সদস্যরা অবস্থান গ্রহণ করে। গ্রামবাসীরা এর প্রতিবাদ করতে গেলে একই বছর ১০ জুন বিজিবি ও পুলিশ হামলা চালিয়ে ২১ পরিবারকে নিজ বসতভিটা থেকে জোরপূর্বক উচ্ছেদ করে। বর্তমানে নারী-পুরুষ, শিশু-বৃদ্ধসহ ২১ পরিবারের ৮৬ জন লোক মানবেতর জীবন-যাপন করতে বাধ্য হচ্ছেন। অন্যদিকে হাইকোর্টের স্থগিতাদেশ অমান্য করে বিজিবি উক্ত জায়গায় স্থায়ী স্থাপনা নির্মাণ করছে।
———————–

সিএইচটিনিউজ.কম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।


Print Friendly, PDF & Email

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.