দীঘিনালায় এক দৃষ্টিপ্রতিবন্ধীর পাশে দাঁড়িয়েছেন দুই শারিরীক প্রতিবন্ধী

0
1

সিএইচটিনিউজ.কম ডেস্ক:
diginala-protibondhi-tin-300x222খাগড়াছড়ির দীঘিনালায় কামাকুছড়া গ্রামের দৃষ্টি প্রতিবন্ধী জ্ঞান রঞ্জন তালুকদারের পাশে দাঁড়িয়েছেন দুই শারিরীক প্রতিবন্ধী, একজন দুই পা হারানো বিশ্বজিত গুপ্ত বিশু ও আরেকজন এক পা হারা অবসরপ্রাপ্ত শিক্ষক আনন্দ মোহন চাকমা।

রবিবার দৃষ্টিপ্রতিবন্ধী জ্ঞান রঞ্জন তালুকদারকে ঘর নির্মাণের জন্য দুই বান্ডিল ঢেউটিন ও খরচের জন্য কিছু টাকা দিলের তারা। ঢেউটিন পেয়ে জ্ঞান রঞ্জন তালুকদার বলেন, এতদিন বৃষ্টি হলে বসে বসে রাত কাটাতে হতো। এখন থেকে আর বসে বসে রাত কাটাতে হবে না। আমার পাশে যে দুই ব্যক্তি দাঁড়িয়েছেন ভগবান তাদের মঙ্গল করুক।

বার বছর বয়সে চোখের রোগে দুই চোখের দৃষ্টিশক্তি হারিয়েছিলেন জ্ঞান রঞ্জন তালুকদার(৭৮)। স্ত্রী কল্পনা চাকমাও শারিরীক প্রতিবন্ধী। ভিক্ষা করে তাদের সংসার চলে। একমাত্র ছেলে বিধান তালুকদার দীঘিনালা ডিগ্রী কলেজে পড়ছেন। পরের দান করা জায়গায় কোন রকম ভাঙ্গা বসত ঘরে তাদের বসবাস। বিভিন্ন জায়গায় ঘুরে ঘর নির্মাণ করার জন্য সাহায্য চেয়েও পাননি। অবশেষে তাদের পাশে দাঁড়িয়ে দুই শারিরীক প্রতিবন্ধী দৃষ্টান্ত স্থাপন করলেন।

বিশ্বজিত গুপ্ত বিশু ও আনন্দ মোহন চাকমা বলেন, প্রতিবন্ধীরা সমাজের বোঝা নয়, এ দৃষ্টিভঙ্গি সমাজের মধ্যে লালন করতে হবে। সবার উচিত প্রতিবন্ধীদের পাশে এসে দাঁড়ানো। আমরা নিজেরা প্রতিবন্ধী, তাই প্রতিবন্ধীদের দুঃখ কষ্ট বুঝি। আমরা আমাদের সীমিত সাধ্যের মধ্যে জ্ঞান রঞ্জন তালুকদারের পাশে দাঁড়ানোর চেষ্টা করেছি।

খবরের উৎস: পাহাড় টোয়েন্টিফোর ডটকম


Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.