দীঘিনালায় পিসিপি’র সমাবেশ : সরকারের জাতি ধ্বংসের চক্রান্তের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর আহ্বান

0
1

দীঘিনালা: দীঘিনালায় বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ(পিসিপি)-এর আয়োজিত সমাবেশ থেকে সরকারের জাতি ধ্বংসের চক্রান্তের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হয়ে রুখে দাঁড়ানোর আহ্বান জানানো হয়েছে।

বক্তারা সরকারের সমালোচনা করে বলেছেন, আওয়ামী লীগ সরকার দেশের সংখ্যালঘু জাতিসত্তাসমূহের অস্তিত্ব ধ্বংস করতে নানা চক্রান্ত করে যাচ্ছে। সংবিধানের পঞ্চদশ সংশোধনীর মাধ্যমে জাতিসত্তাগুলোর ওপর বাঙালি জাতীয়তা চাপিয়ে দেওয়ার পর এখন জাতিসত্তাগুলোর জন্য সংরক্ষিত বিশেষ কোটাও বাতিলের ষড়যন্ত্র শুরু করেছে। তাই নিজেদের ন্যায্য দাবি আদায়ের জন্য দেশের সকল নিপীড়িত জাতি ও জনগণকে ঐক্যবদ্ধ হয়ে সরকারের এই জাতি ধ্বংসের ষড়যন্ত্রের বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে।

আগামী ১৭ সেপ্টেম্বর শিক্ষা দিবসকে সামনে রেখে আজ মঙ্গলবার (১১ সেপ্টেম্বর ২০১৮) উপজেলার পুকুরঘাট প্রাথমিক বিদ্যালয় মাঠে পিসিপি দীঘিনালা উপজেলা শাখার উদ্যোগে আয়োজিত বিক্ষোভ ও প্রতিবাদ সমাবেশে বক্তারা এই আহ্বান জানান।

সমাবেশে বক্তারা আরো বলেন, যেখানে পিছিয়ে পড়া জাতিসমূহের শিক্ষা ব্যবস্থার উন্নতি ও কৃষ্টি-সংস্কৃতি সংরক্ষণের জন্য সরকারের সহায়তা দেওয়া দরকার, সেখানে তাদের জন্য সাংবিধানিকভাবে সংরক্ষিত ন্যায্য কোটা বাতিল করে কোটা ভিত্তিক সুযোগ-সুবিধা কেড়ে নেওয়ার পাঁয়তারা চালাচ্ছে।

বক্তারা বলেন, বর্তমান ফ্যাসিস্ট আওয়ামী লীগ সরকার পার্বত্য চট্টগ্রামে তাদের রাজনৈতিক স্বার্থ হাসিলের জন্য পাহাড়িদের কতিপয় দালাল-সুবিধাবাদী প্রতিক্রিয়াশীল গোষ্ঠীকে ব্যবহার করছে। পাহাড়ে সেনা শাসন জারি রেখে সরকারের অন্যায়-অনাচারের বিরুদ্ধে আন্দোলনকারী মুক্তিকামী জনতার উপর দমন-পীড়ন, হামলা, বাড়ি-ঘরে তল্লাশিসহ গণতান্ত্রিক মিছিল-মিটিং ও সভা সমাবেশের অধিকারকে খর্ব করছে। পরিকল্পিতভাবে সন্ত্রাসী গোষ্ঠীকে মদদ দিয়ে সংঘাত জিইয়ে রেখে আবারো নতুন করে সেনা ক্যাম্প সম্প্রসারণের চেষ্টা চলছে। গত ১৮ আগস্ট খাগড়াছড়ি শহরের স্বনির্ভরে সংস্কার-নব্য মুখোশ সন্ত্রাসীদের লেলিয়ে দিয়ে পিসিপি যুব ফোরামের ৩ নেতাসহ ৭ জনকে হত্যা করা হয়েছে।

সমাবেশে থেকে বক্তারা সকল জাতিসত্তাসমূহের ন্যায্য কোটা বহাল রাখা ও পিসিপি’র শিক্ষা সংক্রান্ত ৫ দফা যথাযথ বাস্তবায়ন, ছাত্র নেতা তপন, এল্টন, যুব নেতা পলাশ চাকমাসহ ৭ খুনের ঘটনায় জড়িত জেএসএস(সংস্কার) ও নব্য মুখোশ সন্ত্রাসীদের গ্রেফতারপূর্বক দৃষ্টান্তমূলক শাস্তি এবং তাদের মদদদানকারী সেনা-প্রশাসনের কর্মকর্তাদের আইনের আওতায় আনার জোর দাবি জানান।

পিসিপি’র দীঘিনালা উপজেলা শাখার অর্থ সম্পাদক মিথুন চাকমার সভাপতিত্বে ও সাংগঠনিক সম্পাদক তুজিম চাকমার সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন গণতান্ত্রিক যুব ফোরামের দীঘিনালা উপজেলা শাখার সহ-সভাপতি রিটেন চাকমা, পিসিপি দীঘিনালা কলেজ শাখার সভাপতি রিটেন চাকমা ও বাবুছড়া কলেজ শাখার সাধারণ সম্পাদক নীল রতন চাকমা প্রমুখ।
——————-
সিএইচটি নিউজ ডটকম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।

Print Friendly, PDF & Email

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.