দীঘিনালায় বৃহস্পতিবার ১৪৪ ধারা জারি করেছে প্রশাসন

0
0

সিএইচটিনিউজ.কম
Dighiদীঘিনালা: আগামীকাল ৩ জুলাই বৃহস্পতিবার দীঘিনালা ভূমি রক্ষা কমিটি ও বিজিবি’র হামলায় ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর ডাকা মানববন্ধন কর্মসূচিকে বানচাল করে দেয়ার জন্য দীঘিনালা সদর হতে বাবুছড়া পর্যন্ত ১৪৪ ধারা জারি করেছে উপজেলা প্রশাসন।

বৃহস্পতিবার সকাল ৬টা থেকে রাত ১২টা পর্যন্ত ১৪৪ ধারা বলবৎ থাকবে বলে প্রশাসনের পক্ষ থেকে মাইকিং করে ঘোষণা দেয়া হয়েছে।

জানা যায়, বাবুছড়া হতে বিজিবি ক্যাম্প প্রত্যাহার, ক্ষতিগ্রস্ত পরিবারদের যথোপযুক্ত ক্ষতিপূরণসহ নিজ নিজ জায়গায় বসতি স্থাপন, মিথ্যা মামা প্রত্যাহার, আটককৃতদের নিঃশর্ত মুক্তি ও হামলাকালী বিজিবি-পুলিশ ও সেটলারদের যথোপযুক্ত শাস্তির দাবিতে দীঘিনালা ভূমি রক্ষা কমিটি, প্রত্যাগত জুম্ম শরণার্থী কল্যাণ সমিতি, বিজিবি হামলায় ক্ষতিগ্রস্ত পরিবার ও সর্বসাধাণের পক্ষে আগামীকাল বৃহস্পতিবার সকালে দীঘিনালা সদর হতে বাবুছড়া পর্যন্ত ঘন্টাব্যাপী মানববন্ধন কর্মসূচির ঘোষণা করে। এলাকাবাসীর উক্ত কর্মসূচিকে বানচাল করার জন্য ষড়যন্ত্রমূলকভাবে উগ্রসাম্প্রদায়িক সংগঠন তথাকথিত বাঙালি ছাত্র পরিষদকে দিয়ে আজ হঠাৎ করে একই সময়ে একই জায়গায় মানবন্ধন কর্মসূচি ঘোষণা করা হয়। এরই প্রেক্ষিতে প্রশাসন এই ১৪৪ ধারা করে।

এদিকে, সুলতানা কামালের নেতৃত্বে সিএইচটি কমিশনের ৬ সদস্যের একটি প্রতিনিধি দল আগামীকাল বাবুছড়ায় বিজিবি কর্তৃক উচ্ছেদ হয়ে বাবুছড়া উচ্চ বিদ্যালয়ে আশ্রয় নেওয়া পরিবারগুলোর সাথে সাক্ষাত ও যত্ন মোহন কার্বারী পাড়ায় বিজিবি ব্যাটালিয়ন সদর দপ্তর নির্মাণের বিরোধপূর্ণ স্থান পরিদর্শনের কথা রয়েছে। বুধবার প্রতিনিধি দলটি খাগড়াছড়ি এসে পৌঁছেছে।

দীঘিনালা ভূমি রক্ষা কমিটি প্রশাসনের এই  অন্যায় ১৪৪ ধারা জারিকে ষড়যন্ত্রমূলক ও আন্দোলন দমনের অপচেষ্টা উল্লেখ করে এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে।

উল্লেখ্য, গত ১০ জুন বাবুছড়ার যত্নমোহন কার্বারী পাড়ায় নিজ জায়গায় কলা গাছের চারা রোপন করতে গেলে বিজিবি-পুলিশ ও সেটলারদের হামলায় ১৮ জন পাহাড়ি গ্রামবাসী আহত হয়, যাদের অধিকাংশই নারী। এ ঘটনার পর  বিজিবি উক্ত এলাকায় বসবাসরত পাহাড়িদের নিজ বসতভিটা থেকে উচ্ছেদ করে।  এ ঘটনার পর উল্টো বিজিবি পাহাড়ি গ্রামবাসীর বিরুদ্ধে মামলা দায়ের করে। উক্ত মামলায় বর্তমান ৩ নারীসহ ৭ জন গ্রামবাসী জেল আটক রয়েছেন। এদিকে, বিজিবি কর্তৃক উচ্ছেদ হওয়া ২১ পরিবার পাহাড়ি বাবুছড়া উচ্চ বিদ্যালয়ে গাদাগাদি করে আশ্রয় নিয়ে মানবেতর জীবন যাপন করতে বাধ্য হচ্ছেন।
———

সিএইচটিনিউজ.কম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।


Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.