দীঘিনালায় হিল উইমেন্স ফেডারেশন ও গণতান্ত্রিক যুব ফোরামের কাউন্সিল

0
0

Dighinala2দীঘিনালা: “সেনা-সেটলার এবং সরকারের সকল ষড়যন্ত্রের বিরুদ্ধে সোচ্চার হোন, ভূমি বেদখল রোধে, মা-বোনদের ইজ্জত রক্ষায় এবং পূর্ণস্বায়ত্তশাসনের লড়াই সংগ্রামে যৌথ নেতৃত্বে বিকশিত হই” এই শ্লোগানে হিল উইমেন্স ফেডারেশন (এইচডব্লিউএফ) এর ৪র্থ, গণতান্ত্রিক যুব ফোরাম (ডিওয়াইএফ)-এর ৫ম দীঘিনালা উপজেলা শাখার যৌথ কাউন্সিল সম্পন্ন হয়েছে। এতে উভয় সংগঠনের ১৭ সদস্য করে নতুন কমিটি গঠন করা হয়েছে।

শুক্রবার (২৫ মার্চ) সকাল ১১টায় কাউন্সিল অধিবেশন শুরু হয়।

হিল উইমেন্স ফেডারেশন এর দীঘিনালা উপজেলা শাখার সাধারণ সম্পাদক ডেইজি চাকমার সঞ্চালনায় যৌথ কাউন্সিলে সভাপতিত্ব করেন গণতান্ত্রিক যুব ফোরাম দীঘিনালা উপজেলা শাখার ভারপ্রাপ্ত সভাপতি মঞ্জু চাকমা।

কাউন্সিলে স্বাগত বক্তব্য রাখেন এইচডব্লিউএফ এর দীঘিনালা উপজেলা শাখার সভাপতি এন্টি চাকমা। অন্যান্যর মধ্যে আরো বক্তব্য রাখেন, হিল উইমেন্স ফেডারেশনের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক রিনা চাকমা, পাহাড়ি ছাত্র পরিষদ(পিসিপি) খাগড়াছড়ি জেলা শাখার সাধারণ সম্পাদক সুনীল ত্রিপুরা ও গণতান্ত্রিক যুব ফোরাম খাগড়াছড়ি জেলা শাখার সভাপতি লালন চাকমা প্রমুখ।

অনুষ্ঠানের শুরুতে শোক প্রস্তাব পাঠ করেন, হিল উইমেন্স ফেডারেশন দীঘিনালা ডিগ্রি কলেজ শাখার সাধারন সম্পাদক জুঁই চাকমা। শোক প্রস্তাব পাঠ শেষে এযাবৎ আন্দোলনে যারা শহীদ হয়েছেন তাদের স্মরণে ২ মিনিট নিরবতা পালন করা হয়।Dighinala1

যৌথ কাউন্সিলে বক্তারা বলেন, পার্বত্য চট্টগ্রামসহ সারা দেশে এখন নারীরা কোন জায়গায় নিরাপদ নয়। বিশেষ করে পার্বত্য চট্টগ্রামের পাহাড়ি নারীরা এখন নিজ বাড়িতেও পর্যন্ত নিরাপদ নয়। এই যাবৎ পার্বত্য চট্টগ্রামে যতগুলো পাহাড়ি নারী যৌন নির্যাতনের শিকার হয়েছেন, নির্যাতনের পর হত্যার শিকার হয়েছেন তাদের একটিরও বিচার না হওয়ায় উদ্ধেগ প্রকাশ করে বক্তারা বলেন, বাংলাদেশ সরকার পার্বত্য চট্টগ্রামে উপনেবেশিক শাসন, ফ্যাসিবাদী কায়দায় পাহাড়ি জনগণের উপর নির্যাতন চালিয়ে যাচ্ছে। যার কারণে পাহাড়ি নারীদের নির্যাতনের কোন বিচার সরকার করছে না।

পার্বত্য চট্টগ্রামে দিন দিন ভূমি বেদখল বেড়েই চলেছে উল্লেখ করে বক্তারা বলেন, পর্যটনের নামে, সেনা-বিজিবি ক্যাম্প স্থাপনের নামে সরকার পাহাড়িদের জমি কেড়ে নিচ্ছে। যা পাহাড়িদের ধ্বংস করার জন্য শাসকগোষ্ঠীর একটি সুগভীর ষড়যন্ত্র। এছাড়াও অসহায় গরিব বাঙালিদের সমতল থেকে পাহাড়ে এনে সাম্প্রদায়িক বিষ বাষ্প ছড়িয়ে, পাহাড়িদের বিরুদ্ধে লেলিয়ে দিচ্ছে।

দীঘিনালা বাবুছড়া থেকে বিজিবি কর্তৃক ২১ পরিবারকে উচ্ছেদের পর তাদেরকে যথাযথ ক্ষতিপূরণসহ নিজ নিজ জমিতে পুনর্বাসন না করা এবং স্থানীয় জনগণের সাথে সরকারের সৃষ্ট সমস্যার কোন প্রতিকার না করায় তীব্র সমালোচনা করেন বক্তারা।

পরে কাউন্সিল অধিবেশনে উপস্থিত সকলের সর্বসম্মতিক্রমে মঞ্জু চাকমাকে সভাপতি, সজীব চাকমাকে সাধারন সম্পাদক ও সুকিরণ চাকমাকে সাংগঠনিক সম্পাদক করে ১৭ সদস্য বিশিষ্ট্য গণতান্ত্রিক যুব ফোরাম দীঘিনালা উপজেলা শাখার নতুন কমিটি এবং এন্টি চাকমাকে সভাপতি, ডেইজি চাকমাকে সাধারন সম্পাদক ও মেরিনা চাকমাকে সাংগঠনিক সম্পাদক করে ১৭ সদস্য বিশিষ্ট হিল উইমেন্স ফেডারেশন দীঘিনালা উপজেলা শাখার নতুন কমিটি গঠন করা হয়েছে।
—————–

সিএইচটিনিউজ.কম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।


Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.